• " />

     

    ঘুমন্ত নারীকে ধর্ষণ, পাঁচ বছরের কারাদন্ড ক্রিকেটার অ্যালেক্স হেপবার্নের

    ঘুমন্ত নারীকে ধর্ষণ, পাঁচ বছরের কারাদন্ড ক্রিকেটার অ্যালেক্স হেপবার্নের    

    ঘুমন্ত একজন নারীকে ধর্ষণের অপরাধে পাঁচ বছরের কারাদন্ড হয়েছে ক্রিকেটার অ্যালেক্স হেপবার্নের। উস্টারের এক আদালত এই শাস্তি দিয়েছেন অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া উস্টারশায়ারের সাবেক এই অলরাউন্ডারকে। তার ফ্ল্যাটমেট ইংল্যান্ড লায়নস ব্যাটসম্যান জো ক্লার্কের বিছানায় ঝিমুতে থাকা একজন নারীকে হেপবার্ন ধর্ষণ করেছিলেন বলে প্রমাণ পেয়েছে আদালত। ক্লার্কের সঙ্গে যৌন সম্পর্কের এক 'স্ট্যাট গেম' শুরু করেছিলেন হেপবার্ন বলেও জানানো হয়েছে।

    ২০১৭ সালের এপ্রিলে তাদের উস্টারের ফ্ল্যাটে সেই নারীকে আক্রমণ করেছিলেন হেপবার্ন। গত মাসের শুরুতে শুনানি শেষেই তাকে সতর্ক করা হয়েছিল, ‘ওরাল রেপ’ এর প্রমাণ পাওয়া গেছে বলে তার কারাদন্ড নিশ্চিত। উস্টারের ক্রাউন কোর্টের জুরিরা এরপর চারদিন ধরে প্রসিকিউশনের কাছে এই ঘটনার বর্ণনা শুনেছেন। হোয়াটসঅ্যাপ গ্রুপে কিভাবে ‘যৌন সম্পর্কের প্রতিযোগিতা’ করে মেয়েদের ‘মনুষোচিত বৈশিষ্ট ভ্রষ্ট’ করেছেন হেপবার্ন, তা বলা হয়েছে জুরিদের। 

    সেদিন সেই নারী নাইটক্লাব থেকে ক্লার্কের সঙ্গে এসে তার সঙ্গে যৌন সম্পর্ক করেছিলেন, তবে হেপবার্ন সুবিধা নিয়েছিলেন সেটারই। ক্লার্ক বাথরুমে গিয়ে অসুস্থ হয়ে যাওয়ার পর ঘুমন্ত সেই নারীর সঙ্গে যৌন সম্পর্ক করেছিলেন হেপবার্ন, প্রায় দশ মিনিট পর হেপবার্নের ‘অস্ট্রেলিয়ান উচ্চারণরীতি’ শুনে সেই নারী বুঝতে পেরেছিলেন,আদতে তিনি ক্লার্ক নন। 

    এরপর থেকেই মানসিক অসুস্থতার মধ্য দিয়ে যাচ্ছেন সেই নারী। আদালতে হেপবার্ন বলেছেন, “সে এমনভাবে যুক্ত হয়েছিল যে আমি মনে করেছিলাম সে এটা উপভোগ করছে।” 

    রায়ে বিচারক জিম টিনডাল বলেছেন, “আমি আপনাকে এর ওপর ভিত্তি করে শাস্তি দিচ্ছি যে, জুরিরা নিশ্চিত সেদিন ভুক্তভোগী জেগে উঠলেও পুরোপুরি সজাগ হয়ে ওঠেনি তখন, এবং অন্ধকারে তিনি আপনাকে জো ক্লার্ক ভেবেছিলেন।” 

    “আপনি নিজেকে মেয়েদের কাছে ঈশ্বরের উপহার ভাবতেন। আপনি ভুক্তভোগীকে এক টুকরো মাংস হিসেবে বিবেচনা করেছিলেন, সম্মান দেখানোর মতো মানুষ হিসেবে নয়।” 

    রায়ের পর প্রফেশনাল ক্রিকেটারস অ্যাসোসিয়েশন পিসিএ তাদের এক বিবৃতিতে বলেছে, “এই কেস স্মরণ করিয়ে দেয়, পিসিএর সকল সদস্যের আচরণ পেশাদার ক্রিকেটারের মতো হওয়ার দরকার। এর জন্য সব রকমের ব্যক্তিগত উন্নয়ন ও কল্যাণের জন্য প্রোগ্রাম ইসিবি ও প্রথম শ্রেণির কাউন্টির সঙ্গে পরিচালনা করা হচ্ছে।” 

    এই পুরো অপরাধমূলক ঘটনার তদন্তের সময় হেপবার্নকে পরিস্থিতি অনুযায়ী সব রকমের সহায়তা করেছে বলেও জানিয়েছে পিসিএ।