• " />

     

    বিশ্বকাপে বাড়ছে চ্যাম্পিয়ন দলের অর্থ, কমছে মোট প্রাইজমানি

    বিশ্বকাপে বাড়ছে চ্যাম্পিয়ন দলের অর্থ, কমছে মোট প্রাইজমানি    

    বিশ্বকাপের কলেবর এবার ছোট হয়েছে আগের চেয়ে। তবে চ্যাম্পিয়ন দলের জন্য অর্থ পুরস্কার বাড়ছে আগের চেয়ে। এবারের বিশ্বকাপজয়ী দল পাবে ৪ মিলিয়ন মার্কিন ডলার, গত বার পেয়েছিল ৩.৯৭৫ মার্কিন ডলার। খালি হাতে বিদায় নিতে হবে না কোনো দলকেই, বাংলাদেশ গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও অন্তত পাবে ১ লাখ ডলার।

     

     

    এক আনুষ্ঠানিক বার্তায় আজ আইসিসি ঘোষণা করেছে বিশ্বকাপের অর্থ পুরস্কার। জয়ী দল যেমন ৪ মিলিয়ন ডলার পাবে, ফাইনালে পরাজিত দল পাবে ২ মিলিয়ন ডলার। আর সেমিফাইনালে ওঠা অন্য চার দল পাবে ৮ লাখ ডলার পাবে। গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচ জয়ের জন্য পাওয়া যাবে ৪০ হাজার ডলার, গত বার অবশয এটি ছিল ৪৫ হাজার ডলার করে। আর গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দল পাবে ১ লাখ ডলার করে।

    মাশরাফির নেতৃত্বে গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। গ্রুপ পর্বে হারিয়েছিল আফগানিস্তান, স্কটল্যান্ড, ইংল্যান্ডকে। দুই ম্যাচ হেরেছিল, একটি হয়েছিল পরিত্যক্ত। তিন ম্যাচে জয়ের জন্য পেয়েছিল ১ লাখ ৩৫ হাজার ডলার। আর কোয়ার্টার ফাইনালে ওঠার জন্য আরও তিন লাখ ডলার। সব মিলে পেয়েছিল ৪ লাখ ৫৭ হাজার ডলার।  এবার সেমিফাইনালে উঠতে না পারলে এক লাখ ডলারের সঙ্গে শুধু প্রতি ম্যাচ জেতার জন্য ৪০ হাজার ডলার যোগ হবে। সব মিলে মোট অর্থমূল্য কমেছে এবার। গত বার পুরস্কার ছিল ১ কোটি ২ লাখ ২৫ হাজার ডলারের। এবার সেটি ঠিক ১ কোটিতে নেমে এসেছে।