• " />

     

    অধিনায়কত্ব হারিয়ে ঘানাকেই বিদায় বললেন জিয়ান

    আফ্রিকান কাপ অফ নেশনসের এক মাস আগে ঘানা জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আসামোয়াহ জিয়ান। আফকনের স্কোয়াডে থাকলেও অধিনায়কত্ব পাবেন না এই খবর নিশ্চিত হওয়ার পর অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

    "পরিবারের ও বন্ধুদের সঙ্গে আলোচনার পর, জাতীয় দলের একজন ফুটবলার ও অধিনায়ক হিসেবে আমি বলতে চাই- যদি কোচ এই টুর্নামেন্টের জন্য কোচ আমাকে দলে রাখার পরও অধিনায়কত্ব অন্য কাউকে দিতে চায়, সেক্ষেত্রে আমি দল থেকে নিজেকে প্রত্যাহার করতে চাই। এবং  আমি জাতীয় দল থেকেও স্থায়ীভাবে অবসরে যেতে চাচ্ছি।" -বিবৃতিতে জানিয়েছেন জিয়ান।
     

    ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড ১০৬ ম্যাচে করেছেন ৫১ গোল। ঘানার সর্বোচ্চ গোলদাতাও তিনি। গোল করেছেন ২০০৬, ২০১০, ২০১৪ বিশ্বকাপে। খেলেছেন ৫ আফকন। ২০১০ সালে দলকে নিয়ে গিয়েছিলেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। উরুগুয়ের বিপক্ষে অতিরিক্ত সময়ের ইনজুরি টাইমে লুইস সুয়ারেজের হ্যান্ডবলের পর পেনাল্টি পেয়ে গিয়েছিল ঘানা। এরপর জিয়ানই স্পটকিক নিয়েছিলেন। কিন্তু সেটা গিয়ে লেগেছিল বারপোস্টে। পরে টাইব্রেকারে ৪-২ গোলে হারায় আর বিশ্বকাপের সেমিফাইনালে খেলা হয়নি ঘানার।

     

     

    ২০১৭ সালের সেপ্টেম্বরের পর থেকেই জাতীয় দলে আর  অনিয়মিত হয়ে পড়েছিলেন জিয়ান। ক্লাবের হয়েও খুব একটা ভালো ফর্মে ছিলেন না। ইনজুরিতেই কাটিয়েছেন বেশিরভাগ সময়। তবে আফকনের আগে দলে ফেরার কথা ছিল জিয়ানের।