• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    • বিশ্বকাপ বাছাইপর্ব

    ক্রিকেটের ভরা মৌসুমে আপনার ফুটবল ফিক্সচার

    চ্যাম্পিয়নস লিগের ফাইনালের পর এখনও হয়ত ফুটবলের অভাবটা অনুভব করা হয়নি আপনার। ক্রিকেট বিশ্বকাপ চলায় অনেকটাই পুষিয়ে নিচ্ছে। তাই 'খেলাশূন্যতায়' অন্তত ভুগতে হচ্ছে না আপনাকে। তবে ক্রিকেট যদি এরপরও আপনার প্রথম পছন্দ না হয়, তাহলে আপনার জন্য সুখবর হচ্ছে- এবার ক্রিকেটের ভরা মৌসুমেও প্রায় পুরোটাই সময়ই থাকছে ফুটবল। কোপা আমেরিকা তো আছেই, সঙ্গে থাকছে আফ্রিকান কাপ অফ নেশনসও। 

    বিশ্বকাপ প্রাক বাছাই পর্ব
    ২০২২ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হয়ে যাচ্ছে বাংলাদেশের জন্য। লাওসের বিপক্ষে প্রাক বাছাই পর্ব উতরাতে পারলে এরপর মূল বাছাইয়ে যাওয়ার সুযোগ তৈরি হবে জেমি ডের দলের জন্য। ফিফা র‍্যাংকিংয়ে ১৮৮ তে অবস্থান বাংলাদেশের। প্রতিপক্ষ লাওসও খুব বেশি শক্তিশালী নয়। চার ধাপ এগিয়ে আছে তারা ফিফা র‍্যাংকিংয়ে।

    প্রথম লেগ
    লাওস-বাংলাদেশ
    ৬ জুন, বিকাল
    দ্বিতীয় লেগ
    ১১ জুন, সন্ধ্যা ৭টা

    রোনালদোর হাতে প্রথম নেশন লিগ?
    ইউয়েফা নেশনস লিগের প্রথম টুর্নামেন্টের সেমিফাইনাল শুরু হচ্ছে ৬ জুন থেকে। সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে পর্তুগালে। ১০ তারিখে হবে পোর্তোর এসাদিও দো দ্রাগাও তে।



    ঘরের মাঠে স্বরূপে ফিরবে ব্রাজিল?
    ২০০৭ কোপা আমেরিকার পর থেকেই শিরোপা শূন্য ব্রাজিল। টানা ৪ বিশ্বকাপে ফাইনালেও ওঠা হয়নি সেলেসাওদের। তিতের অধীনে যে নতুন ব্রাজিলের পথচলা শুরু হয়েছিল, তাদের বিশ্বকাপ যাত্রাও গতবার বেলজিয়ামের কাছে হেরে কোয়ার্টার ফাইনালেও থমকে গেছে। ব্রাজিলের জন্য ঘরের মাঠের কোপা আমেরিকাতে তাই 'জিততেই হবে' মতো অবস্থা হয়ে দাঁড়িয়েছে। ব্রাজিলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হলেও আর্জেন্টিনাকে ঠিক এবারের টুর্নামেন্টের ফেবারিট বলা যাচ্ছে না। তবে এটাই হয়ে থাকতে পারে লিওনেল মেসির শেষ আন্তজার্তিক টুর্নামেন্ট। কোপা চলাকালেই ৩২ এ পা দেবেন মেসি। আরও একবার জাতীয় দলের জার্সিতে আজীবনের আক্ষেপ ঘোচানোর সুযোগ পাচ্ছেন তিনি।  
    ১৫ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে এবারের কোপা আমেরিকা।"

    কোপা আমেরিকার ফিক্সচার দেখুন এখানে

    সালাহ মানেরা এবার প্রতিপক্ষ 
    মোহামেদ সালাহ, সাদিও মানে এবার একে অন্যের প্রতিপক্ষ। ২৩ তম আফ্রিকান কাপ অফ নেশনস আয়োজন করছে এবার মিশর। ঘরের মাঠে সালাহর কাছে তাই প্রত্যাশাটাও বেশি। আফকনের সবচেয়ে সফলত দলও তারা। কিন্তু ২০০৬ সালের পর এই শিরোপা জেতা হয়নি মিশরের।  ২১ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত চলবে আফ্রিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। 


    উইমেন্স ওয়ার্ল্ড কাপ
    জুনের ৮ তারিখ থেকে জুলাইয়ের ৭ তারিখ পর্যন্ত চলবে উইমেন্স ওয়ার্ল্ড কাপ, এবারের আসর হচ্ছে ফ্রান্সে।