• " />

     

    শুরুতে কাঁদো, কিন্তু শেষ পর্যন্ত যেন হাসতে পারো : মার্তা

    স্বাগতিক ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে ব্রাজিলের মেয়েরা। ম্যাচ শেষে ব্রাজিলের মার্তা আবগঘন এক বার্তা দিয়ে গেছেন তরুণ প্রজন্মকে। ৩৩ বছর বয়সী মার্তাকে মেয়েদের ফুটবলের সর্বকালের সেরা বিবেচনা করা করেন অনেকেই। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে ব্রাজিলের পরের প্রজন্মকে কিছু পরামর্শই দিয়ে গেছেন মার্তা। 

    "মেয়েদের ফুটবল নির্ভর করে টিকে থাকার ওপর। এটানিয়েই ভাবতে হবে বেশি। এটাকেই মূল্য দিতে হবে"-  একেবারে ক্যামেরার দিকে তাকিয়েই  কথা গুলো বলেছেন ব্রাজিল অধিনায়ক। 

    "আমরা সমর্থন চাইছি। তোমাকে শুরুতে কাঁদতে হবে, কিন্তু শেষে হাসতে হবে। এটা জয়ের ব্যাপার। আরও বেশি অনুশীলনের ব্যাপার। নিজের দিকে খেয়াল রাখতে হবে আরও। প্রথমে ৯০ মিনিট খেলতে হবে, এরপর আরও ৩০ মিনিট খেলতে চাইতে হবে দরকার হলে। মেয়েদের কাছে আমি এটাই চাই।"

    ৫ বিশ্বকাপ খেলা মার্তার শিরোপা জেতার শেষ সময় ধরা হচ্ছিল এবার। ব্রাজিলের হয়ে কখনোই বিশ্বকাপ জেতা হয়নি তার। ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন তিনি পাঁচবার। এবারও ফ্রান্সের রেকর্ড ভেঙেছেন, নতুন করে রেকর্ড গড়েছেন। ৫ বিশ্বকাপে গোল করা একমাত্র ফুটবলার তিনি। আর সবমিলিয়ে মোট ১৭ গোল করে মিরোস্লাভ ক্লোসার বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ডও ভেঙেছেন তিনি। স্বদেশী ব্রাজিলের রোনালদোর চেয়ে দুই গোল বেশি মার্তার।