• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />
    X

     

    ইরানের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ?

    ইরানের সঙ্গে বাংলাদেশের একটি প্রীতি ম্যাচ নিয়ে আলোচনা চলছে দুই দেশের ফুটবল অ্যাসোসিয়েশনের। তেহরান টাইমস জানাচ্ছে, সেপ্টেম্বরের ৫ তারিখ অনুষ্ঠিত হতে পারে ম্যাচটি। ভেন্যু হিসেবে ভাবা হচ্ছে কাতারের দোহাকে। 

    বিশ্বকাপ ২০২২ ও এশিয়া কাপ ২০২৩ যুগ্ম বাছাইপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ সেপ্টেম্বরের ১০ তারিখ। সে ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। আর একইদিনে নিজেদের প্রথম ম্যাচে ইরানের প্রতিপক্ষ হংকং। গ্রুপে ইরানের অন্যান্য প্রতিপক্ষ ইরাক, কম্বোডিয়া ও বাহরাইন। আর গ্রুপ 'ই' তে আফগানিস্তান ছাড়াও বাংলাদেশের সঙ্গী হয়েছে কাতার, ভারত ওমান। দুই দেশের জন্যই প্রীতি ম্যাচটি তাই বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি ম্যাচও। 


     

    সবশেষ ফিফা র‍্যাংকিং অনুযায়ী ইরানের অবস্থান ২০ এ। এশিয়া অঞ্চলে টিম মেলিরাই আছে সবার ওপরে। এই শতাব্দতীতে হওয়া ৫ বিশ্বকাপের তিনটিতেই খেলেছে ইরান। তাদের লক্ষ্য টানা তৃতীয়বারের মতো কাতার বিশ্বকাপে জায়গা করে নেওয়া। 

    এর আগে মোট পাঁচবার ইরানকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। প্রথমবার ১৯৮০ সালে এশিয়া কাপে গ্রুপ 'এ' এর ম্যাচে ইরানের কাছে ৭-০ গোলে হারতে হয়েছিল লাল-সবুজদের। চার বছর পর একমাত্র প্রীতি ম্যাচে ইরান জিতেছিল ৫-০ ব্যবধানে। ১৯৮৬ সালে এশিয়ান গেমসে আবার মুখোমুখি হয় দুইদল, সেবার বাংলাদেশ হারে ৪-০ গোলে। বাংলাদেশ-ইরানের  সবশেষ দেখা ১৯৯০ ইতালি বিশ্বকাপ বাছাইপর্বে। ওই দুই ম্যাচে অবশ্য দারুণ প্রতিদ্বন্দ্বীতা করেছিল বাংলাদেশ। ঘরের মাঠে ২-১ গোলে হেরে ইরানে বাংলাদেশ হেরেছিল ১-০ ব্যবধানে। দোহার ম্যাচটি হলে তাই ৩০ বছর পর আবারও ইরানের মুখোমুখি হবে বাংলাদেশ।