• বিপিএল ২০১৯
  • " />

     

    • বিপিএল ২০১৯

    সাকিবের সঙ্গে রংপুরের চুক্তির 'স্বীকৃতি' দিচ্ছে না বিসিবি, নিলামেই হবে মীমাংসা?

    একরকম ঢাকঢোল পিটিয়েই ঘোষণাটি দিয়েছিল রংপুর রাইডার্স। সাকিব আল হাসানকে সংবাদ সম্মেলন দিয়েই নিয়ে এসেছিল রংপুর রাইডার্সে। ক্যাটাগরি ঠিক না করার আগে সাকিবকে কীভাবে রংপুর নিয়েছে, সেই প্রশ্ন উঠেছিল তখন। এর মধ্যে ঢাকা ডায়নামাইটসও জানিয়েছে, সাকিবের চুক্তি বাতিলের ব্যাপারে তারা কিছু জানেন না। আজ মিরপুরে বিপিএল গভর্নিং বডির এক সংবাদ সম্মেলনে বডির সদস্য ও বোর্ড পরিচালক মাহবুব আনাম ব্যাখ্যা করলেন, বিপিএলের বর্তমান চক্রের মেয়াদ আগের আসরে শেষ হয়ে গেছে। নতুন করে কোনো দল এখনো বিসিবির সঙ্গে পারস্পরিক সম্মতিতে আসেনি। সেই হিসেবে সাকিবের সঙ্গে রংপুর চুক্তির কোনো বৈধতাও দিতে পারছে না বিপিএল গভর্নিং কাউন্সিল।

     

    বিপিএলের নীতিগত এই ব্যাপারে বেশ কিছু অস্পষ্টতা ছিল আজকের আগেও। সাকিবকে যখন রংপুর নিল, তখন তারা বলেছিল মাশরাফিকেও রেখে দেওয়ার ব্যাপারে নিজেদের ইচ্ছা জানিয়েছিল। এ প্লাস ক্যাটাগরিতে মাশরাফি না থাকলে পারস্পরিক সম্মতির ভিত্তিতে তারা তাকে রেখে দিতে চায়, সেটাও বলেছিল। কিন্তু এখন বিসিবির গভর্নিং কাউন্সিলের বক্তব্য অনুযায়ী, যেহেতু এই চক্র শেষই হয়ে গেছে সুতরাং এই মুহূর্তে বিপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজির আইনগত ভিত্তি নেই। মাহবুব আনাম তাই সরাসরিই বললেন, ‘রংপুর রাইডার্স সাকিবের সঙ্গে যে চুক্তি করেছে সেটার সঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিল বা বিসিবির কোনো সম্পর্ক নেই। এটা আমাদের স্বীকৃতি দেওয়ারও দরকার নেই, আলোচনা করারও দরকার নেই। আপনার সঙ্গে যদি কোনো চুক্তিই না থাকে, নিয়মও বলা থাকে না, আপনি যা কিছুই করেন সেটা তো গ্রহণযোগ্যতার কোনো অবস্থান নেই।’ পরে বিসিবি যে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে, তাতে লেখা আছে বিপিএলের এবারের মানে সপ্তম আসর থেকে তালিকাভুক্ত সব স্থানীয় বা বিদেশী ক্রিকেটারদের উন্মুক্ত নিলাম বা ড্রাফটে তোলা হবে। যেটির মানে আইকন বা এ প্লাস যেটাই থাকুক না, সেই ক্যাটাগরির ক্রিকেটারদেরও তোলা হবে নিলামে।

    শুধু রংপুর নয়, ঘর গোছাতে শুরু করেছে ঢাকা, রাজশাহী, খুলনা আর কুমিল্লাও। তামিম খুলনার সঙ্গে চুক্তি করেছেন বা মুশফিক কুমিল্লার সঙ্গে, সেটাও আনুষ্ঠানিকভাবে না বললেও অনেকটা হয়েই গেছে। তার ওপর, বিদেশী খেলোয়াড়দের ব্যাপারেও আনুষ্ঠানিক বক্তব্য আছে। ওয়াটসনকে নিয়েছে খুলনা, ডুমিনিকে রাজশাহী। মরগান ঢাকায় আসবেন বলে শোনা যাচ্ছে। নতুন নিয়মে এসব চুক্তি বাতিল হয়ে যাচ্ছে কি না সেই প্রশ্নও উঠেছে।