• " />

     

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন আমলা

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকা ব্যাটসম্যান হাশিম আমলা। ৩৬ বছর বয়সী অবশ্য ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন, খেলবেন এমজেডআনসি সুপার লিগেও। 


     

    "প্রথমে আমি সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিতে চাই প্রোটিয়াদের হয়ে দারুণ এই যাত্রার জন্য। এই পুরোটা সময়ই আমার জন্য ছিল আনন্দের, নিজেকে ভাগ্যবান মনে করছি আমি। অনেককিছু শিখেছি এই যাত্রা, অনেক বন্ধু হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমি একটা ভাতৃত্ববোধের অংশ ছিলাম, যেটা ছিল প্রোটিয়াফায়ার।"- বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন আমলা। বিদায়বেলায় বন্ধু, পরিবার, দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় ও প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। 

    শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের ম্যাচটিই তাই হয়ে থাকল জাতীয় দলের হয়ে আমলার শেষ। সেই ম্যাচে ৮০ রান করলেও বিশ্বকাপটা খুব একটা ভালো যায়নি তার, ৭ ইনিংসে করেছিলেন ২০৩ রান।  নিজের সেরা ফর্মে ছিলেন না অনেক দিন থেকেই, তারপরও অবসরের ঘোষণা কিছুটা চমক হয়েই এসেছে। 

     ২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্যারিয়ার শুরু হয়েছিল আমলার। ১৮১ ওয়ানডেতে ৮১১৩ রান করে থামল সেই ক্যারিয়ার। ওয়ানডেতে দ্রুততম দুই হাজার, তিন হাজার, চার হাজার, পাঁচ হাজার,ছয় হাজার ও সাত হাজার রানের রেকর্ড তার। দেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি ২৭টি সেঞ্চুরির কীর্তিও আমলারই। 

     সাদা পোশাকে সমান বর্ণিল ছিলেন আমলা। ২০০৪ সালে টেস্ট অভিষেকের পর খেলেছেন ১২৪ টি টেস্ট। ৪৬.৬ গড়ে আমলার রান ৯২৮২। ২০১২ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ৩১১, যেটি এখনো টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ স্কোর। ওয়ানডের মতো টেস্টে আমলার শেষ প্রতিপক্ষ হয়ে থাকল শ্রীলঙ্কা।