• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    দুইবার ভুটানকে হারানোর পরও সমালোচনার কারণ বুঝতে পারছেন না জেমি ডে

    ভুটানের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচ খেলার বড় কারণ ছিল দলের আত্মবিশ্বাস ফিরে পাওয়া। ম্যাচের আগে এমনটাই জানিয়েছিলেন কোচ ডে। দুইটি প্রীতি ম্যাচেই জিতেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে জয়টা অবশ্য প্রথম ম্যাচের মতো বড় ব্যবধানে নয়। প্রথমার্ধে বাংলাদেশকে ধুঁকতেও হয়েছিল। টানা দুই জয়ের পর বাংলাদেশ কোচ বলছেন ভুল-ভ্রান্তি শুধরে নেওয়ার সুযোগ আছে, তবে আপাতত টানা দুই জয়ের জন্য খেলোয়াড়দের প্রশংসাই প্রাপ্য।

    ১০ অক্টোবর বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে ঘরের মাঠে কাতারের বিপক্ষে খেলবে বাংলাদেশ। শক্তির বিচারে কাতার এগিয়ে যোজন যোজন । ভুটানের বিপক্ষে প্রথমার্ধে এমন খেলা দিয়ে কাতারকে কীভাবে আটকাবেন কোচ? সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তার কাছে প্রশ্ন ছিল এমন।

    কিছুটা বিরক্ত ডে বলেছেন, "আমি বুঝি না টানা দুই ম্যাচ জিতে আসার পর কেন খেলোয়াড়দের সমালোচনা হয়। ভুল-ভ্রান্তি থাকলে সেটা বলা যায় যে এটা এভাবে করলেও পারত বা অন্যভাবে। টানা দুই ম্যাচ শেষ বাংলাদেশ জিতেছিল গত সাফে। এর আগে? দশ বছর আগে হয়ত।"

    "আমাদের উচিত খেলোয়াড়দের আত্মবিশ্বাস ফিরিয়ে দেওয়া। আমি তো বলব খেলোয়াড়রা ভালো করেছে। ম্যাচ জিতেছে। ওদের আত্মবিশ্বাস বাড়ানো দরকার।"

    কোচ অবশ্য নিজেই স্বীকার করেছেন প্রথমার্ধের খেলায় মন ভরেনি তার।
    তবে আগের ম্যাচে ক্লিনশিট রাখতে ব্যর্থ হলেও বাংলাদেশ এদিন গোল হজম করেনি। সেটা নিয়ে তৃপ্তি আছে বাংলাদেশ কোচের। তবে গোলরক্ষক হিসেবে দ্বিতীয় ম্যাচে শহীদুল আলম খেললেও কাতারের বিপক্ষে নিয়মিত গোলরক্ষক আশরাফুল ইসলামকেই খেলাবেন ডে। নিশ্চিত করেছেন সেটাও। ম্যাচ খেলার সুযোগ দিতে গোলবারের নিচে আজ পরিবর্তন এনেছিলেন বলে জানিয়েছেন ইংলিশ কোচ।

    একাদশে তিনটি পরিবর্তন আনলেও, ম্যাচের ৭ মিনিটেই বদলি করাতে হয়েছিল ডেকে। সুশান্ত ত্রিপুরা ইনজুরি নিয়ে মাঠ ছেড়েছেন। কোচ জানিয়েছেন হিপ মাসলে ব্যাথা পেয়েছেন সুশান্ত, স্ক্যান রিপোর্ট পাওয়া গেলে জানা যাবে তার অবস্থা।

    সুশান্তর জায়গায় নামা রায়হান হাসান এদিন নজর কেড়েছেন। লম্বা থ্রোতে বেশ কয়েকবার ভুটানের রক্ষণকে বিপদে ফেলেছিলেন তিনি। এমনিতে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ থাকেন এই ভূমিকায়। নতুন ররি ডিল্যাপ পেয়ে গেছেন কী না সে প্রশ্নের জবাবে ডে বলেছেন, "আমি এখানে আসার পর থেকেই দেখেছি দলে ভালো বেশ কয়েকজন আছে যারা লম্বা থ্রো নিতে পারে। রায়হান ক্যাম্পে ছিল না। যোগ দেওয়ার পর থেকেই কঠোর পরিশ্রম করেছে সে। লম্বা থ্রো আমাদের জন্য একটা অস্ত্র।"

    ভুটানের বিপক্ষে কাতার ও ভারত ম্যাচের প্রস্তুতি সারার পাশাপাশি আরেকটি লক্ষ্য ছিল বাংলাদেশের। ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি। এই মুহুর্তে র‍্যাংকিংয়ে ভুটান এগিয়ে থাকায় সে মিশনে সফল বাংলাদেশ। কাতার ম্যাচের জন্য কোচ হাতে পাচ্ছেন আরও সাতদিন। বাকি প্রস্তুতির সেরে কাতারের বিপক্ষে নিজেদের সেরা খেলা উপহার দেওয়ার আশা জানিয়েছেন কোচ রুটিন মাফিক নিয়মে।

     

     

    বাংলাদেশের জয়ের নায়ক ইয়াসিন খানও দোয়া চেয়েছেন দেশবাসীর কাছে। ভুটানের বিপক্ষে জোড়া গোল করেছেন তিনি। ২০১৬ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ গোল পেয়েছিলেন জাতীয় দলের হয়ে। নিজেই জানিয়েছেন ক্যারিয়ারে প্রথমবারের মতো জোড়া গোল পেয়েছেন তিনি।