• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    র‍্যাংকিং বা বৃষ্টি কোনো কিছু নিয়েই মাথা ঘামাচ্ছেন না কাতার কোচ

    ঢাকার রাস্তার যানজটের বিপত্তিটা প্রথম দিনই টের পেয়ে গেছেন কাতার কোচ। ম্যাচের আগের দিন বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে আসতে তাই দেরি হলো। সময় পেরিয়ে পৌঁছে কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজ যা বললেন তাতে কিছুটা আশার আলো দেখতে পারে বাংলাদেশ। আবার উলটোটাও হতে পারে। ফিফা র‍্যাংকিংয়ে দুই দলের আকাশ-পাতাল পার্থক্যটা মাথায় রাখছেন না সানচেজ, শঙ্কিত হচ্ছেন না  বৃষ্টি হলে কর্দমাক্ত মাঠে ঝামেলায় পড়ারও।  

    শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ঘরের মাঠে ড্র করে কাতার কোচ কিছুটা চাপেই আছেন। 'ই' গ্রুপের তলানীর দল হলেও বাংলাদেশকে সমীহই করলেন সানচেজ, "ফিফা র‍্যাংকিং একটা কাগজ আর সংখ্যার ব্যাপার। ওই র‍্যাংকিং যদি সব সত্যি হত তাহলে তো শীর্ষে থাকা দলই সবসময় জিততে থাকত।"

    কিন্তু বাংলাদেশ সম্পর্কে কতোখানি জানা আছে কাতারকে এশিয়ার চ্যাম্পিয়ন করা কোচের? সে প্রশ্নের জবাবে ঠিক ঠিক বাংলাদেশের শক্তির কথা বলে দিলেন সানচেজ, তাতে বোঝা গেল বাংলাদেশ নিয়ে ভালোই পড়াশুনা হয়ে গেছে তার, "বাংলাদেশের শেষ ম্যাচটা দেখেছি। তারা সেটপিস ও লম্বা থ্রো থেকে আক্রমণ করে। ওখান থেকেই তারা সুযোগ তৈরি করে।"

    বাংলাদেশে খেলতে হলে মাথায় রাখতে হয় মাঠের ব্যাপারটাও। বঙ্গবন্ধু স্টেডিয়াম কিছুদিন আগেও ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে। ভারী মাঠে বাংলাদেশের বিপক্ষে খেলে অসন্তোষ জানিয়ে গেছেন ভুটানের কোচ। এবার বাংলাদেশ-কাতার ম্যাচের দিন বৃষ্টি হলে কী হবে সেটা নিয়েও র‍্যাংকিংয়ের মতো অনাগ্রহ সানচেজের, "আমাদের ফুটবলাররা পেশাদার। যেখানে খেলা হবে সেখানেই তারা সেরাটা দেওয়ার চেষ্টা করবে। বৃষ্টি হলে হয়ত মাঠ আমাদের মনমতো হবে না। তবে এটা নিয়ে ভেবেও লাভ নেই, কারণ এটা তো আমাদের হাতে নেই।"