• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    চাপে থাকবে ভারতই : জামাল

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে এখনও পয়েন্ট শূন্য বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে পেনাল্টি হাতছাড়া হওয়া, পরের ম্যাচে কাতারের বিপক্ষে দারুণ সম্ভাবনা জাগিয়েও হেরে যাওয়া- বাছাইপর্বটা এখনও পর্যন্ত বাংলাদেশের মনমতো হয়নি। তৃতীয় ম্যাচে চেনা প্রতিপক্ষ ভারতের বিপক্ষে, তাই এ ম্যাচ থেকে অন্তত এক পয়েন্ট পাওয়ার চাপ কিছুটা হলেও আছে বাংলাদেশের দলের ওপর। যদিও বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া বলছেন, চাপে থাকবে আসলে ভারত। 

    ভারতের বিপক্ষে ম্যাচের আগেরদিন ৯ অক্টোবর কলকাতারা এক হোটেলে সংবাদ সম্মেলনে জামাল বলছেন ঘরের মাঠে সমর্থকদের বাড়তি প্রত্যাশা চাপে ফেলবে ভারতকেই। আর এই ম্যাচটা আপাতত নিজের দলের সবাইকে উপভোগ করতে বলছেন বাংলাদেশ অধিনায়ক, "আমার মনে হয় না আমরা কোনো চাপে আছি, ভারতই বরং চাপে থাকবে। মাঠ ওদের, দর্শক ওদের, চাপও ওদের। আমরা শুধু খেলাটা উপভোগ করতে চাই। আমি সবাইকে বলেছি আমাদের হারানোর কিছু নেই।" 

    এমনিতে ভারত বা বাংলাদেশ দুই জায়গাতেই ফুটবলের চেয়ে ক্রিকেটই জনপ্রিয় বেশি। ফুটবল তাই আড়ালে পড়ে যায় প্রায়ই। জামালকে কাছে পেয়ে ক্রিকেট-ফুটবলের এই দূরত্ব নিয়ে প্রশ্ন করার লোভ সামলাতে পারেননি ভারতীয় সাংবাদিকেরা। জামাল অবশ্য দুই খেলার তুলনায় যেতে চাননি। 

    "হতে পারে, ক্রিকেটের সাফল্য ফুটবলকে আড়াল করে দিয়েছে। তবে আমার মনে হয়, ক্রিকেট আর ফুটবলের মধ্যে তুলনা করা উচিত নয়। ক্রিকেট বিশ্বে কয়টা দেশ খেলে? ১৫ বা এরকম। আর ফুটবলে ২০০র বেশি দল খেলে। ক্রিকেটের প্রতি আমার শ্রদ্ধাবোধ আছে, এটা বড় একটা খেলা। তবে দুইটি খেলায় তুলনা করার সুযোগ নেই। আমি ক্রিকেট নিয়ে না ভেবে নিজেদের কাজটাই করতে চাই।" 

    শুধুমাত্র উপভোগ করার কথা বললেও জামাল ম্যাচ থেকে দারুণ কিছুই চাইছেন দলের কাছে। আগের ম্যাচের ভুলগুলো শুধরে ফেলাই লক্ষ্য তাই, "কাতারের সঙ্গে আমরা কিছু সুযোগ কাজে লাগাতে পারিনি। তবে এটা পার্ট অব গেম। কখনও আপনি জিতবেন, কখনও হারবেন। তবে আমাদের চেষ্টা করে যেতে হবে। তবে এই খেলা ধরে রাখতে পারলে আমাদের সামনে ভালো কিছুই অপেক্ষা করছে" 

    "আমি মনে করি আমাদের দারুণ সুযোগ আছে। আমাদের সুযোগ কাজে লাগাতেই হবে, কারণ আগের ম্যাচে সেই সুযোগ আমরা নিতে পারিনি। আমাদের প্রেসিং করে যেতে হবে। আমাদের ইতিবাচক থাকতে হবে, আত্মবিশ্বাস থাকতে হবে। আমাদের চেষ্টা করতে হবে যেন একটা গোল আমরা পাই। সেক্ষেত্রে আমাদের ভালো কিছু করার সম্ভাবনা বেড়ে যাবে।"