• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    ফিফা র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগুল বাংলাদেশ

    বেশ ব্যস্ত একটা সময় গেছে বাংলাদেশ ফুটবল দলের। এই মাসে ভুটানের সঙ্গে দুইটি প্রীতি ম্যাচে জয়ের পর ঘরের মাঠে লড়াই করেও জামালরা হেরে গেছেন কাতারের ম্যাচে।  এরপর বিশ্বকাপ বাছাইয়ের আরেকটি ম্যাচে ভারতে গিয়ে ড্র করে এসেছেন। তবে এমন পারফরম্যান্সের পর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে কমই। চার ম্যাচে দুই জয় আর এক ড্রয়ের পর র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ।

    গত তিন বছরে এটি বাংলাদেশ ফুটবল দলের সর্বোচ্চ র‍্যাঙ্কিং। ২০১৬ তে ১৮৫ থেকে পরের বছর ১৯৭তে নেমে গিয়েছিল বাংলাদেশ। এরপর গত বছর উঠে আসে ১৯২ নম্বরে, সেই ধারাবাহিকতায় এই বছর ১৯০ এর মধ্যে চলে আসে। গত মাসে বাংলাদেশের র‍্যাংকিং ছিল ১৮৭ নম্বরে, সেখান থেকে এবার উঠে এলো ১৮৪ নম্বরে। ফিফা অবশ্য নতুন নিয়ম চালু করার এখন দলগুলোর র‍্যাঙ্কিং বাড়ছে না চট করে।

    শীর্ষ দলগুলোর র‍্যাঙ্কিংয়েও খুব বেশি অদল বদল নেই। আগের মতোই বেলজিয়াম আছে সবার ওপরে, এরপর আছে ফ্রান্স, ব্রাজিল ও ইংল্যাণ্ড ধরে রেখেছে নিজেদের জায়গা। এরপর পাঁচ-ছয়ে নিজেদের জায়গা অদলবদল করেছে উরুগুয়ে ও পর্তুগাল। একইভাবে এক ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে ক্রোয়েশিয়া, আর্জেন্টিনাও এক ধাপ এগিয়ে এসেছে নয়ে। এরপর এক ধাপ করে নিচে নেমে আট ও দশ নম্বরে নেমে গেছে স্পেন ও কলম্বিয়া।