• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    ভেট্টোরির প্রথম দিনে সাকিবকে ছাড়াই শুরু ক্যাম্প

    ভেট্টোরির প্রথম দিনে সাকিবকে ছাড়াই শুরু ক্যাম্প    

    ড্যানিয়েল ভেট্টোরি সকালে নেমেছেন ঢাকায়। বিশ্রাম নেওয়ার ফুরসত পাননি একদমই, দুপুরেই চলে এসেছেন মিরপুরে। তিন দিনের অচলায়নের পর আজ থেকে আবার মাঠে ফিরেছেন ক্রিকেটাররা, ভারত সফরের আগে বাংলাদেশ জাতীয় দলের অনুশীলনও শুরু হয়ে গেছে পুরোদমে। তবে প্রথম দিন ছিলেন না সাকিব আল হাসান। টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক কেন ছিলেন না, সেটাও নিশ্চিত করে বলতে পারলেন না কোচ থেকে সতীর্থদের কেউই।

    ভারত সফরের জন্য টি-টোয়েন্টি দল ঘোষণা করা হয়েছে আরও সপ্তাহখানেক আগে। দুই দিন আগে শুরু হওয়ার কথা ছিল ক্যাম্পও। কিন্তু ১৩ দফা দাবি আদায়ে ডাকা ক্রিকেটারদের হুট করে ধর্মঘটে এই কদিন মাঠের বাইরেই বেশি ব্যস্ত ছিলেন বেশি। বিসিবি কর্তাদের নিজেদের এবং পরে ক্রিকেটারদের সঙ্গে দফায় দফায় বৈঠকে মিরপুর ছিল সরগরম। বুধবার প্রায় মধ্যরাত পর্যন্ত নাটকের পর ক্রিকেটাররা মাঠে ফিরতে রাজি হয়েছেন। শেষ পর্যন্ত আজ দুপুরে শুরু হয়েছে অনুশীলন।

    এই তিন দিনের আন্দোলন নিয়ে কেউই অবশ্য মুখ খুলতে রাজি হলেন না। অনুশীলন শেষে আরাফাত সানিকেও এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল, তিনিও সেটা এড়িয়ে গেলেন। সেটাই অবশ্য স্বাভাবিক ছিল, ক্রিকেটাররা এ নিয়ে আর প্রকাশ্যে গণমাধ্যমের সামনে মুখ না খোলারই কথা আপাতত। আজ মোটামুটি অনুশীলনেই মনপ্রাণ ঢেলে দিয়েছেন সবাই। ইনডোরে তিনটি নেটে ব্যাটিং-বোলিং অনুশীলন হয়েছে। পরে শেষ বিকেলে মিরপুরে ফ্লাডলাইটের আলোয় হয়েছে হালকা রানিং আর ক্যাচিং। কোচিং স্টাফদেরও সবাই এসে গেছেন। হেড কোচ রাসেল ডমিঙ্গো, বোলিং কোচ শার্ল ল্যাঙ্গেফেল্ট, ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি, ফিল্ডিং কোচ রায়ান কুক, ফিজিও জুলিয়েন কালেফিতো সবাই ছিলেন আজ। আর স্পিন বোলিং কোচ ভেট্টোরি তো আজ প্রথম দিনই যোগ দিলেন। বেশ কিছুক্ষণ থ্রো ডাউন করেছেন নিউজিল্যান্ডের এই সাবেক স্পিনার, কথা বলেছেন কোচিং স্টাফদের সঙ্গে। আরাফাত সানি, আমিনুল ইসলাম বিপ্লবদের কাছ থেকে দেখেছেন আজ। সানিও পরে বললেন, মাত্রই তো এলেন ভেট্টোরি। কুশল বিনিয়মই হয়েছে মূলত। বুঝতে বুঝতে তো কিছু সময় লাগবেই। নতুন কোচের কাছ থেকে কী নেওয়ার আছে বা কী শেখার আছে, সেটা বুঝতে তাই আরও সময় দরকার।

    তবে এত কিছুর মধ্যেও সাকিব আল হাসানের না থাকাটাই উঠিয়ে দিয়েছে প্রশ্ন। ১৪ জনের টি-টোয়েন্টি দলের মধ্যে তামিম ইকবালও অনুশীলন করেননি আ। তবে মাঠে এসেছিলেন। স্ত্রীর অসুস্থতাজনিত কারণে ভারত সফরে তামিম থাকবেন কি না সেটা নিয়েও আছে অনিশ্চয়তা, এজন্য আজ বিকল্প হিসেবে অনুশীলন করেছেন ইমরুল কায়েস। তবে সাকিব কেন নেই, সেই প্রশ্নের উত্তর দিতে পারলেন না কেউই। এই কটা দিন সাকিবের ওপর দিয়ে কম ঝড় ঝাপটা যায়নি, ক্রিকেটারদের নেতা হিসেবে বোর্ডের সঙ্গে দর কষাকষি বা দেন দরবার, সবকিছুই করতে হয়েছে তাকে। ধর্মঘট প্রত্যাহারের পর প্রথম দিনেই ক্যাম্পে না থাকাটা উঠিয়ে দিচ্ছে প্রশ্নচিহ্নও। যেটার উত্তর মিলল না কারও কাছ থেকেই।