• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    সাকিবহীন প্রস্তুতি ম্যাচে উজ্জ্বল বিপ্লব-ইমরুল-ইয়াসির

    সাকিবহীন প্রস্তুতি ম্যাচে উজ্জ্বল বিপ্লব-ইমরুল-ইয়াসির    

    মোহাম্মদ সাইফ উদ্দিন চোটে পড়ে ছিটকে গেছেন, ব্যক্তিগত কারণে ভারত সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম ইকবাল। প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে খেললেন না টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানও। মিরপুরের এ টি-টোয়েন্টি ম্যাচে ব্যাটিংয়ে ইমরুল কায়েস, ইয়াসির রাব্বির সঙ্গে বোলিংয়ে উজ্জ্বল ছিলেন আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানিরা। 

    ভারত সফরের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা, এ ম্যাচে খেলার জন্য জাতীয় লিগ থেকে ডেকে পাঠানো হয়েছে ৯ জন ক্রিকেটারকেও। তবে বাংলাদেশ লাল দলের একাদশে নাম থাকলেও খেলেননি সাকিব। জানা গেছে, পরের ম্যাচ থেকেও ছুটি নিয়েছেন তিনি। এ ম্যাচে দুই দলের হয়ে অধিনায়কত্ব করেছেন যথাক্রমে লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। ইমরুল, তাইজুল ইসলাম ও আরাফাত সানি ছাড়া বাকি সিনিয়র ক্রিকেটারদের সবাই খেলেছেন লিটনের দলে। শান্তর দলে ভারত সফরের স্কোয়াড থেকে ছিলেন আল-আমিন ও সানি। 

    টসে জিতে ব্যাটিং নেওয়া সবুজ দলের হয়ে ওপেনিংয়ে নেমেছিলেন নাঈম ও শান্ত। শান্ত ব্যর্থ হয়েছেন আরেকবার, আবু হায়দার রনির বলে বোল্ড হওয়ার আগে তিনি করেছেন ৪ বলে ২ রান। আক্রমণাত্মক ছিলেন ইমরুল, নাঈম হাসানের বলে ক্যাচ দেওয়ার আগে ২৬ বলে করেছেন ৩২ রান, ৩ চারের সঙ্গে মোস্তাফিজুর রহমানকে মিড-উইকেট দিয়ে বড় এক ছয়ও মেরেছেন। নাঈমের সঙ্গে ৬৪ রানের জুটিতে মূল ভূমিকা পালন করেছেন তিনিই। বিপ্লবকে তুলে মারতে গিয়ে ক্যাচ দেওয়ার আগে আগে নাঈম করেছেন ৩৫ বলে ২৯ রান, ১৩তম ওভার পর্যন্ত ক্রিজে ছিলেন তিনি। 
     


    স্পিন বোলিং কোচ ভেট্টোরির সঙ্গে বিপ্লব (আফিফের শার্ট পরা) ও মুশফিকের আলোচনা/বিসিবি


    বিপ্লবের ফ্লাইটে প্রলুব্ধ হয়ে এরপর লং-অফ থেকে লং-অনের মাঝে ক্যাচ দিয়ে ফিরেছেন সাব্বির রহমান ও মোহাম্মদ মিঠুনও। শেষদিকে মেহেদি হাসান মিরাজকে ফিরিয়েছেন শফিউল, রনি নিয়েছেন ১টি করে চার-ছয়ে ১২ বলে ১৩ রান করা রিশাদ হোসেন ও তাইজুল ইসলামের উইকেট। ২০ ওভারে সবুজ দল ১৪৩ রান তুলেছে এরপর ইয়াসিরের ঝড়ো ইনিংসে। দারুণ স্ট্রোকপ্লেতে ৪ চার ও ২ ছয়ে ২১ বলে ৩৯ রান করে তিনি হয়েছেন রান-আউট। 

    বিপ্লব ম্যাচে প্রথম স্পিনার হিসেবে এসেছেন বোলিংয়ে। তার বোলিং শুরু হওয়ার আগেই মাঠে ঢুকে গিয়েছিলেন জাতীয় দলের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি, আম্পায়ারের পেছনে দাঁড়িয়ে দেখেছেন পুরো ওভারই। শুধু দেখেননি, প্রতি বলের আগেই কথা বলেছেন বিপ্লবের সঙ্গে, মাঝে এসে সে আলোচনায় যোগ দিয়েছিলেন মুশফিকও। ফলটা পেয়েছেন বিপ্লব, শেষ পর্যন্ত ৩ উইকেট নিয়েছেন মাত্র ১৭ রানে। 

    রানতাড়ায় লাল দলের হয়ে দুই অঙ্ক ছুঁয়েছেন একমাত্র লিটন। প্রথম বলেই ট্রিপল নিতে গিয়ে রান-আউট হয়েছেন নন-স্ট্রাইক প্রান্তে থাকা সৌম্য সরকার। দুটি মিসফিল্ড করেছেন, বোলিং করেননি, ব্যাটিংয়ে খেলার সুযোগ পাননি এক বলও-- সৌম্যর জন্য দিনটি ছিল বিভীষিকা। রান-আউট হয়ে কিছুক্ষণ স্তব্ধ হয়ে ছিলেন এই ওপেনার, ওপাশে হতাশায় নুয়ে পড়েছিলেন লিটনও। 

    এরপর ক্রমাগত উইকেট হারিয়ে গেছে সবুজ দলের ব্যাটসম্যানরা, একপাশে দাঁড়িয়ে লিটন দেখেছেন তাদের যাওয়া-আসা। লং-অন দিয়ে মিরাজকে ছয় মারার পর আবার তুলে মারতে গিয়ে বৃত্তের ওপরই ধরা পড়েছেন আফিফ, আরাফাত সানিকে রিভার্স সুইপ করতে গিয়ে ক্যাচ দিয়েছেন মুশফিক। এরপর তো তিনি মেজাজ হারিয়ে উঠে পড়েছিলেন গ্যালারিতেই! ব্যর্থ হয়েছেন মাহমুদউল্লাহ-মোসাদ্দেকও, যথাক্রমে সানি ও রিশাদের শিকার তারা। তিন অঙ্কের আগেই গুটিয়ে গেছে লাল দল। 

    সোমবার আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে এই দুই দল। ভারত সফরের টি-টোয়েন্টি স্কোয়াডে সাইফ উদ্দিন ও তামিমের জায়গায় নেওয়া হয়নি এখনও কাউকে। ইমরুল-ইয়াসিরের সঙ্গে রনি-রিশাদরা এদিন তাদের দাবিটা জানাতে পারলেন। মাঠে বসে খেলা দেখেছেন এদিন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান, দল নির্বাচনে তার প্রভাবের কথা তো বাংলাদেশ ক্রিকেটে ‘ওপেন-সিক্রেট’ই।