• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    সাকিবকে নিয়ে ধোঁয়াশা কাটছে না বিসিবির

    সাকিবকে নিয়ে ধোঁয়াশা কাটছে না বিসিবির    

    সাকিব আল হাসান শেষ পর্যন্ত ভারত সফরে যাবেন কিনা, সে ব্যাপারে ধোঁয়াশা কাটেনি এখনও। এ ব্যাপারে ‘অফিশিয়ালি’ কিছু জানে না বিসিবি। তবে এ ব্যাপারে বিসিবিতে কোনও ‘অস্থিরতা’ নেই বলেও জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান।

    সম্প্রতি বাংলাদেশের দৈনিক প্রথম আলোকে দেওয়া সাক্ষাতকারে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন বলেছেন, সাকিব ভারত সফরে নাও যেতে পারেন। ভারত সফরের আগে দুটি প্রস্তুতি ম্যাচের একটিতেও খেলেননি সাকিব। এর আগে অনুশীলনের প্রথম দিনও ছিলেন না তিনি। এ সফরে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ, টি-টোয়েন্টির স্কোয়াড দেওয়া হলেও এখনও ঘোষণা করা হয়নি টেস্ট দল। 

    আকরাম বলছেন, সাকিব কোচের কাছ থেকে ছুটি নিয়েছেন, তবে বিসিবি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ হয়নি তার, “আপনারা টি-টোয়েন্টি দলের জন্য জন্য যে অপেক্ষা করছেন, কিছু ব্যাপার আছে এজন্য আমরা পিছিয়েছি। যেহেতু সেখানে কিছু পরিবর্তন আসছে সেখানে, তামিম যাচ্ছে না। আমরা চিন্তা ভাবনা করে ওই দলটা দিচ্ছি। সাকিবেরটা আমরা কালকে বলবো।” 

    “অফিশিয়ালি কিছু আসেনি। বাইরে থেকে শুনেছি। অনেকেই বলেছে যাচ্ছে বা যাচ্ছে না। এই ধরনের কিছু হয়নি। সে দুইদিন অনুশীলন করেনি এটা কোচের কাছ থেকে অনুমতি নিয়েছে। এ কারণে সে ম্যাচ খেলছে না এবং কালকে আমরা বিস্তারিত জানিয়ে দেব। আমাদের সঙ্গে যোগাযোগ হয়নি। কোচের সঙ্গে হয়তো হয়েছে। প্রেসিডেন্টের সঙ্গে হয়েছে কিনা জানি না।”

    ক্রিকেটারদের ধর্মঘটের পর সম্প্রতি সাকিব আলোচনায় এসেছেন টেলিকম কোম্পানি গ্রামীণফোনের সঙ্গে চুক্তির ঘটনা দিয়ে। বিসিবি বলছে, তাদের চুক্তি অনুযায়ী কোনও ক্রিকেটার কোনও টেলিকম কোম্পানির সঙ্গে চুক্তি করতে পারেন না, সে নিয়ম ভঙ্গ করায় সাকিবকে পাঠানো হবে কারণ দর্শানো নোটিশ। এরপর গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে নাজমুল বলেছেন, ভারত সিরিজ ‘বানচাল’ করার ‘ষড়যন্ত্র’ হচ্ছিল। এবং সাকিব এ সফরে যেতে চাচ্ছেন না। 

    নিজের সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম ইকবাল। নাজমুল প্রথম আলোকে দেওয়া সে সাক্ষাতকারে দাবি করেছেন, প্রথমে শুধু একটি টেস্টে না খেলার কথা জানালেও ধর্মঘট নিরসনে বোর্ড ও ক্রিকেটারদের বৈঠকের পরই তামিম জানিয়েছেন যে তিনি পুরো সফরেই থাকবেন না। 

    এদিকে সোমবার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচের আগে কোচ রাসেল ডমিঙ্গো, স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গে মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, লিটন দাসদের ডেকে পাঠানো হয়েছিল বিসিবি থেকে। 

    আকরাম বলছেন, রাতে কোচ ও ক্রিকেটারদের সঙ্গে আবার বসবেন তারা। অবশ্য এ দফা বিসিসিআইয়ের দেওয়া দিবা-রাত্রির টেস্ট খেলার ব্যাপারে কথা হবে তাদের সঙ্গে, “গোলাপি বল দিয়ে টেস্ট খেলার ব্যাপারে আমাদের ক্রিকেটারদের সঙ্গে আলাপ আলোচনা করতে হবে। আজকে আমরা ওই সিদ্ধান্তটা নিব। কোচ থাকবে, নির্বাচকরা থাকবে এবং ক্রিকেটাররা থাকবে। ম্যাচ শেষে আমরা জানতে চাইবো গোলাপি বলে তারা খেলতে চাচ্ছে কিনা।

    “এ ব্যাপারটা আমরা পুরোপুরি ছেড়ে দিয়েছি কোচ এবং ক্রিকেটারদের ওপরে। আমরা গোলাপি বল দিয়ে কোনো ম্যাচ খেলিনি, অনুশীলনও করিনি। এখানে ওদের মতামতটা খুব গুরুত্বপূর্ণ।”