• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    দিবারাত্রির টেস্ট আয়োজনে গোলাপি বলই সমস্যা ভারতের

    দিবারাত্রির টেস্ট আয়োজনে গোলাপি বলই সমস্যা ভারতের    

    ইডেন গার্ডেনসে বাংলাদেশ-ভারত দিবারাত্রির টেস্ট আয়োজনের প্রস্তাবটা এসেছিল ভারতের পক্ষ থেকেই। বাংলাদেশের সম্মতি থাকলে হয়তো সেটাই হবে দুই দেশের প্রথম দিবারাত্রির টেস্ট। কিন্তু যে গোলাপি বলে হবে এই টেস্ট, সেই বল নিয়েই এবার দেখা দিয়েছে সংকট। টাইমস অফ ইন্ডিয়াকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, অনুশীলন ও ম্যাচের জন্য পর্যাপ্ত গোলাপি বলের যোগাড় করতেই হিমশিম খেতে হবে তাদের। 

    প্রথম দিবারাত্রির টেস্টের তিন বছর পেরিয়ে গেলেও এখনো ফ্ল্যাডলাইটের নিচে টেস্ট খেলা হয়নি ভারত ও বাংলাদেশের। বিসিসিআইয়ের নতুন প্রধান সৌরভ গাঙ্গুলি দায়িত্ব নেওয়ার পরপরই এই ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছিলেন। তার সাথে একমত বিরাট কোহলিও। ২২ নভেম্বর কলকাতায় হতে যাওয়ার বাংলাদেশ-ভারত সিরিজের দ্বিতীয় টেস্টকে দিবারাত্রির টেস্ট করা যায় কিনা, সেটা নিয়েই চলছে আলোচনা। 

    যদি শেষ পর্যন্ত দিবারাত্রির টেস্টই আয়োজন করে ইডেন গার্ডেনস, তাহলে গোলাপি বল নিয়ে খানিকটা বিপাকে পড়তে পারে বোর্ড। বিসিসিআইয়ের এক কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন এমনটাই, ‘ম্যাচের আগে দুই দলকে কমপক্ষে ২৪টি গোলাপি বল দিতে হবে অনুশীলনের জন্য। এছাড়াও বাড়তি কিছু বল আলাদাভাবেও রাখতে হবে। এটাই বোর্ডের জন্য হয়তো কঠিন কাজ হয়ে যাবে।’ 

    সাধারণত ভারতে টেস্ট খেলার জন্য ব্যবহার করা হয় এসজি বল। তবে এই বলের মান নিয়ে গত সিরিজের পর সমালোচনা শুনেছে ভারতীয় বোর্ড। ২০১৬ সালে দিলীপ ট্রফিতে পরীক্ষামূলকভাবে গোলাপি বল ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছিলেন তখনকার বিসিসিআইয়ের পরিচালনা কমিটিতে থাকা সৌরভ। তবে নানা সমস্যার কারণে কিছুদিন পরেই সেই সিদ্ধান্ত থেকে সরে আসে বোর্ড।