• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    ইডেনে দিবারাত্রির টেস্ট খেলবে বাংলাদেশ

    ইতিহাস তাহলে ইডেন গার্ডেনে হচ্ছেই। ভারতের পক্ষ থেকে এক দিন আগেই ইডেন গার্ডেনে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব এসেছিল। আলোচনার পর তাতে রাজি হয়েছে বিসিবি। যার মানে ভারত সফরের দ্বিতীয় টেস্টে প্রথমবারের মতো গোলাপী বলে টেস্ট খেলছে বাংলাদেশ ও ভারত। 

    বেশ কিছুদিন থেকেই ইডেনে ফ্লাডলাইটের আলোয় টেস্ট খেলা নিয়ে কথা হচ্ছিল। সৌরভ গাঙ্গুলী বিসিসিআই সভাপতি হওয়ার পরেই ঘোষণা দিয়েছিলেন, দিবারাত্রির টেস্ট আজ না হোক কাল খেলবে ভারত। যদিও এ নিয়ে বিসিসিআইয়ের মধ্যে অনেক দিন থেকেই অনীহা ছিল। শেষ পর্যন্ত এবারের ইডেনের আগে বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে দেওয়া হয়েছে প্রস্তাব। কাল এটি নিয়ে টিম ম্যানেজমেন্টের মধ্যে বৈঠক হয়েছে। অবশেষে আজ বিসিবি কার্যালয়ে কোচ রাসেল ডমিঙ্গো বললেন, বাংলাদেশ ভারতের প্রস্তাবে সাড়া দিয়েছে। প্রথমবারের মতো এই ইতিহাসের অংশ হয়ে ক্রিকেটাররা রোমাঞ্চিত বলেও জানিয়েছেন ডমিঙ্গো। শুরুতে অবশ্য ক্রিকেটারদের মধ্যে একটু দ্বিধা ছিল, কিন্তু পরে সবাই খেলার পক্ষে মত দিয়েছেন বলেই জানিয়েছেন বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান কোচ।

    দিবারাত্রির টেস্ট দূরে থাক, এখনও পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটেই গোলাপী বলের খেলার অভিজ্ঞতা খুব একটা নেই বাংলাদেশের। এই টেস্টের আগে গোলাপী বলে খেলার কোনো প্রস্তুতিও হয়নি। সাকিব-ইস্যুতে এমনিতেই দেশ টালমাটাল, এর মধ্যেই এই ঘোষণা এলো। 

    ২২ নভেম্বর ইডেনে শুরু হবে দ্বিতীয় টেস্ট। তার আগে শুরুতে হবে তিনটি টি-টোয়েন্টি, এরপর প্রথম টেস্ট হবে ইন্দোরে।