• বাংলাদেশের ভারত সফর
  • " />

     

    বায়ুদুষণে কন্ডিশন 'আদর্শ নয়', তবে অভিযোগ করছেন না বাংলাদেশ কোচ

    বায়ুদুষণে কন্ডিশন 'আদর্শ নয়', তবে অভিযোগ করছেন না বাংলাদেশ কোচ    

    দিল্লিতে ক্রিকেট যতটা আলোচনায়, তার চেয়ে অনেক বেশি এখন বায়ুদূষণ। প্রথম টি-টোয়েন্টির আগে আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মাস্ক পরে অনুশীলন করেছেন বাংলাদেশের কজন ক্রিকেটার ও কোচিং স্টাফ। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোও স্বীকার করে নিয়েছেন, কন্ডিশন ‘আদর্শ’ নয়। তবে এটা নিয়ে অভিযোগ করছেন না ডমিঙ্গো।

    বায়ুদূষণের জন্য দিল্লি থেকে ম্যাচ সরিয়ে নেওয়ার দাবি উঠেছে ভারতের বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের কাছ থেকে। কাল প্রথম দিনের অনুশীলনে লিটনকে দেখা গেছে মাস্ক পরতে। যদিও পরে তিনি বলেছেন, এটা তার ব্যক্তিগত কারণ। ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, এটা খুব বড় সমস্যা বলে মনে করছেন না। ডমিঙ্গো অবশ্য বলছেন, সমস্যা যে একদমই হচ্ছে না তা নয়। তবে অভিযোগ করার মতো কিছু নয় বলেই মনে করছেন।

    আজ দ্বিতীয় দিনের অনুশীলনেও মাস্ক পরে অনুশীলন করতে দেখা গেছে আল আমিন, আবু হায়দারদের। ভেট্টোরি থেকে কোচিং স্টাফদের অনেকেই মুখে মাস্ক ছিল। খোদ ডমিঙ্গোই মাস্ক পরে নেমেছিলেন আজ। তবে পুরো ব্যাপারটা অসহনীয় পর্যায়ে যায়নি বলে মনে করছেন ডমিঙ্গো, ‘আমরা জানি শ্রীলংকানরা এখানে এসে এই ব্যাপারটা নিয়ে ভুগেছিল। দেখুন, বাংলাদেশেও যে দূষণের সমস্যা একদম নেই তা নয়। কিছু দেশের জন্য হয়তো হতে পারে, তবে আমাদের কাছে এটা বড় কোনো ধাক্কা নয়। ছেলেরা এটা নিয়েই মাঠে খেলতে চায়, আমরা এই ব্যাপারে খুব বেশি অভিযোগও করছি না।’

    আজ অবশ্য সময় গড়ানোর সাথে সাথে খেলোয়াড়েরা মানিয়ে নিয়েছেন, মাস্কও খুলে ফেলেছেন। তবে ভেট্টোরিদের মুখে মাস্ক ছিল।

    ডমিঙ্গো মেনে নিলেন, এই কন্ডিশন ঠিক আদর্শ নয়, ‘আমাদের প্রায় তিন ঘন্টারও বেশি সময় অনুশীলনে থাকতে হচ্ছে। কারও গলায় ব্যথা, আবার কারও চোখে জ্বালাপোড়া হচ্ছে। তবে এমন নয়, যে আমরা মরে যাচ্ছি। এটা মেনে নিয়েই খেলব আমরা।’

    বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলী কাল বলেছেন, শেষ মুহূর্তে দিল্লি থেকে ভেন্যু সরিয়ে নেওয়া এখন আর সম্ভব নয়। তবে সামনে দিল্লিতে ভেন্যু রাখার ব্যাপারে চিন্তা করা হবে। ভারত দল অবশ্য এই কদিন অনুশীলন করছে ইনডোরে। আর ম্যাচ রাতে বলে বেশি সমস্যা হবে বলে মনে করছে না বিসিসিআই।

    ৩ নভেম্বর রোব বার প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।