• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    ওমান পরীক্ষার আগে প্রস্তুতি ম্যাচের জয়ে উজ্জীবিত বাংলাদেশ

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে ওমানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ১৪ নভেম্বর। এর আগে প্রস্তুতি ম্যাচে জয়ের আত্মবিশ্বাস সঙ্গী হলো জেমি ডের দলের। ওমানের শীর্ষ পর্যায়ের লিগে খেলা মাস্কট ক্লাবের বিপক্ষে বাংলাদেশ জিতেছে ৩-১ ব্যবধানে। 

    মাস্কটে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। ম্যাচের ১২ মিনিটেই নাবিব নেওয়াজ জীবন গোল করে এগিয়ে নেন দলকে। অবশ্য মাস্কটও গোল শোধ করতে সময় নেয়নি, ৫ মিনিট পরই তারা স্কোরলাইন বানিয়ে ফেলে ১-১।  এর পর ২৮ মিনিটে আরও একটি গোল করে বাংলাদেশকে এগিয়ে নেন বিপলু আহমেদ।

    ভারতের বিপক্ষে ম্যাচ থেকে একাদশে তিনটি পরিবর্তন এনেছিলেন জেমি ডে। টুটুল হোসেন বাদশা রক্ষণে নেমেছিলেন ইয়াসিন খানের সঙ্গে। আর রাইটব্যাক পজিশনে ছিলেন বিশ্বনাথ ঘোষ। বিশ্বকাপ বাছাইয়ের স্কোয়াডে প্রথমবার সুযোগ পাওয়া রাকিব হোসেন ছিলেন মোহাম্মদ ইব্রাহিমের জায়গায়।প্রথমার্ধে বেশ কয়েকবার বাংলাদেশ চেষ্টা করেছে নিচ থেকে পাস থেকে খেলা বিল্ড আপ করার। জামাল ভুঁইয়া মূলত মাঝমাঠ থেকে দুই প্রান্তে খেলা বল ডিস্ট্রিবিউশন করে আক্রমণ তৈরির চেষ্টা করেছেন। 
     


    দ্বিতীয়ার্ধের শুরুতেই ১০ জন বদলি নামিয়ে ডে একাদশটা প্রায় বদলেই ফেলেন। বদলিভের ভেতর তৌহিদুল আলম সবুজ, ইব্রাহিম, মতিন মিয়ারা ছিলেন। সবুজ সুযোগ পেয়ে কাজে লাগিয়েছেন, করেছেন বাংলাদেশের তৃতীয় গোলটি। 

    প্রস্তুতি ম্যাচে তিন গোলরক্ষকদের সবাইকেই খেলার সুযোগ দিয়েছেন ডে। দ্বিতীয়ার্ধের শুরুতে আশরাফুল ইসলাম রানার বদলি হয়ে প্রথমে মাঠে নামেন আনিসুর রহমান জিকো। পরে শহীদুল আলম সোহেল নামেন তার জায়গায়। মাঠে নেমেই ঢাকা আবাহনী গোলরক্ষক ঠেকিয়ে দিয়েছেন মাস্কট ক্লাবের নেওয়া একটি পেনাল্টি কিক। ওমান লিগে ১৪ দলের ভেতর সপ্তম অবস্থানে থাকা দলটির অধিনায়ক এর দশ মিনিট পর লাল কার্ড দেখে মাঠ ছাড়লে জয়টা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য।

    ওমানের বিপক্ষে মাঠে নামার আগে একটি প্রস্তুতি ম্যাচই খেলার কথা ছিল বাংলাদেশের। তবে শোনা যাচ্ছে আরও একটি ম্যাচ খেলার সম্ভাবনা আছে জামালদের। তবে সেই ম্যাচের কিছুই এখনও চূড়ান্ত হয়নি।  
     

    বাংলাদেশ একাদশ 
    আশরাফুল ইসলাম রানা, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, ইয়াসিন খান, রহমত মিয়াঁ, জামাল ভুঁইয়া, সোহেল রানা, বিপলু আহমেদ, রাকিব হোসেন। সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন