• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    বাংলাদেশের বোলিং কোচের পদ থেকে সরে দাঁড়ালেন ল্যাঙ্গেফেল্ট

    বাংলাদেশের বোলিং কোচের পদ থেকে সরে দাঁড়ালেন ল্যাঙ্গেফেল্ট    

    দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে লেগেছে পালাবদলের হাওয়া। আর সেই হাওয়ার ঝাপটা লেগেছে বাংলাদেশের ওপরও। বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচের পদ থেকে এর মধ্যেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন শার্ল ল্যাঙ্গেফেল্ট। নিজ দেশেই আবার বোলিং কোচ হিসেবে ফিরতে চান তিনি।

    বিশ্বকাপের পর বাংলাদেশের কোচিং স্টাফে বেশ কিছু বদল এসেছিল । কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে দায়িত্ব পেয়েছিলেন বোলিং কোচ ল্যাঙ্গেফেল্টও। মাস চারেকের দায়িত্ব দিয়ে তাঁকে বিচার করা কঠিন। তবে সর্বশেষ ভারত সফরের দ্বিতীয় টেস্টে তিন পেসারের পারফরম্যান্স খানিকটা হলেও স্বস্তি দেওয়ার মতো ছিল। কিন্তু কাজটা অসমাপ্ত রেখেই চলে যাচ্ছেন ল্যাঙ্গেফেল্ট।

    কদিন আগেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের ডিরেক্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন গ্রায়েম স্মিথ। তার পরেই মার্ক বাউচার হয়েছেন নতুন কোচ। বোলিং কোচ হিসেবে ল্যাঙ্গেফেল্টকে মনে ধরেছে তাদের। সাবেক সতীর্থকে তাই দেশে চলে আসার জন্য বলেছেন। ল্যাঙ্গেফেল্টও তাতে রাজি হয়ে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন বোর্ডের কাছে। সংবাদমাধ্যমের কাছে সেটি স্বীকার করেছেন বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান আকরাম খান। এখনও বিসিবি আনুষ্ঠানিকভাবে গ্রহণ না করলেও ল্যাঙ্গেফেল্ট চলে যেতে চাইলে তাকে আটকানো হবে না বলেই জানাচ্ছেন আকরাম খান। পরে বিসিবি এক সংবাদ বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, ল্যাঙ্গেফেল্টের পদত্যাগপত্র গ্রহণ করেছে তারা। প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, 'দক্ষিণ আফ্রিকা বোর্ডের সাথে আমাদের ভালো একটা সম্পর্ক আছে। ল্যাঙ্গেফেল্ট যেহেতু একজন দক্ষিণ আফ্রিকান নিজ দেশের পক্ষে তার কাজ করতে চাওয়ার কারণটা আমরা বুঝতে পারছি। তার আবেদনের প্রেক্ষিতে আমরা সঙ্গে সঙ্গেই তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।' আগে ২০৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রোটিয়াদের বোলিং কোচ হিসেবে কাজ করেছিলেন ল্যাঙ্গেফেল্ট।

    পাকিস্তানের সিরিজের যখন এক মাস বাকি, তখন নতুন বোলিং কোচ হিসেবে কে কাজ করবেন সেটাই প্রশ্ন। চম্পকা রমানায়েকে অবশ্য আপৎকালীন দায়িত্ব পালন করতে পারেন। তবে বিসিবি খুব দ্রুতই হয়তো পূর্ণকালীন কাউকে চাইবে।