• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    প্রথমবারের মত জাপানিজ ফুটবলার দলে ভেড়াল লিভারপুল

    প্রথমবারের মত জাপানিজ ফুটবলার দলে ভেড়াল লিভারপুল    

    গুঞ্জনটা চলছিল অনেকদিন ধরেই। রেডবুল সালজবুর্গের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচের পর তাকুমি মিনামিনোর ভূয়সী প্রশংসা করেছিলেন লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ। নতুন মৌসুমে কোনো ফরোয়ার্ড দলে না ভেড়ানো, এবং মিনামিনোকে নিয়ে ক্লপের প্রশংসা- দুইয়ে দুইয়ে চার মিলিয়ে ফেলেছিলেন অনেকেই। শেষ পর্যন্ত সত্যি হল সেটিই। অবশেষে একজন ফরোয়ার্ডকে দলে ভেড়াল 'অল রেড'রা। প্রথম জাপানিজ ফুটবলার হিসেবে লিভারপুলে যোগ দিলেন মিনামিনো। ৮.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে ২০২৪ সাল পর্যন্ত তার সাথে চুক্তি করেছে লিভারপুল। লিভারপুলের ১৮ নম্বর জার্সি পড়বেন তিনি।

    প্রথম জাপানিজ হলেও মিনামিনোকে বেশ ভালমতই চেনা আছে ক্লপের দলের। এই মৌসুমে অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে থেকে ৩-৩ সমতায় ফিরেছিল সালজবুর্গ, গোল করেছিলেন মিনামিনো। শেষ পর্যন্ত অবশ্য মোহামেদ সালাহর গোলে খালি হাতে ফিরতে হয়েছিল তাকে। সালজবুর্গের মাঠে গ্রুপপর্বের শেষ ম্যাচ ২-০ ব্যবধানে জিতে নকআউট পর্ব নিশ্চিত করেছিল লিভারপুল, ঐ ম্যাচেও সালজবুর্গ একাদশে ছিলেন মিনামিনো। অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও আক্রমণে যেকোনো পজিশনে খেলতে পারেন মিনামিনো। চমৎকার ড্রিবলিং ক্ষমতা, ক্ষীপ্রগতি- ডিফেন্ডারদের তটস্থ রাখার সম্ভাব্য সব রসদই আছে তার।

     

     

    লিভারপুলে যোগ দিতে পেরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত মিনামিনো, 'ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল লিভারপুলের হয়ে খেলা। এখন স্বপ্ন সত্যি হয়েছে দেখে আমি খুবই আনন্দিত। আমার মনে হয় প্রিমিয়ার লিগ বিশ্বের সেরা লিগ। এখানকার প্রত্যেক দল দারুণ, তাদের মধ্যে প্রতিযোগিতাও দুর্দান্ত। অভিষেকের জন্য তর সইছে না আমার।'

    নতুন সাইনিংকে আবারও প্রশংসায় ভাসিয়েছেন ক্লপ, 'মিনিকে দলে ভেড়াতে পেরে আমরা দারুণ খুশি। সে খুবই বুদ্ধিমান একজন ফুটবলার, আক্রমণের যেকোনো পজিশনে দারুণভাবে মানিয়ে নিতে পারে। বল পায়ে, বা বল ছাড়া- দু'দিক দিয়েই সে দারুণ। তার চ্যাম্পিয়নস লিগ অভিজ্ঞতা আমাদের জন্য বোনাস, আশা করি সালজবুর্গের মত লিভারপুলেও দারুণ করবে সে।'

    ১৯৯৫ সালে জাপানের ইজুমিসানোতে জন্মানো মিনামিনোর ক্যারিয়ার শুরু হয়েছিল জাপানিজ ক্লাব সেরেজো ওসাকার যুবদলে, মাত্র ১২ বছর বয়সে। পাঁচ বছর যুবদলে কাটিয়ে সেরেজোর মূল দলে মিনামিনোর অভিষেক হয় ২০১২ সালে। তিন বছর পর জাপান ছেড়ে ২০১৫ সালে অস্ট্রিয়ার রেডবুল সালজবুর্গে যোগ দেন তিনি। গত ৪ বছরে অস্ট্রিয়ানদের হয়ে খেলা ১৯৯ ম্যাচে ৬৪ গোল করেছেন মিনামিনো। জাপানের হয়ে ২০১৫-তেই অভিষেক হয়েছিল তার; দেশের হয়ে ২২ ম্যাচে ১১ গোল করেছেন তিনি।