• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    লিভারপুলের জয়ে ছাপিয়ে আবারও 'ভিএআর' বিতর্কে

    লিভারপুলের জয়ে ছাপিয়ে আবারও 'ভিএআর' বিতর্কে    

    ফুল-টাইম

    লিভারপুল ১-০ উলভস


    এই মৌসুমে প্রিমিয়ার লিগে সেরা ক্লাব লিভারপুল- এ ব্যাপারে হয়তো দ্বিমত নেই 'অল রেড'দের ঘোরতর নিন্দুকেরও। কিন্তু ইয়ুর্গেন ক্লপের দলের দুর্দান্ত ফর্ম, দারুণ ধারাবাহিকতার পেছনে 'ভিএআর' বিতর্কও যে নেই- সেটাও হয়তো অস্বীকার করতে পারবেন না লিভারপুলের কট্টর সমর্থকরাও। ম্যানচেস্টার সিটি, বার্নলি, ওয়েস্ট হামের পর এবার ভিডিও রেফারির লিভারপুলের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ আনতেই পারেন উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের সমর্থকরা। অ্যানফিল্ডে সাদিও মানের গোলে ১-০ গোলে হেরেছে উলভস, কিন্তু লিভারপুলের জয় বা প্রিমিয়ার লিগের শীর্ষে ক্লপের দলের ১৩ পয়েন্টের লিড অক্ষুণ্ণ থাকাকে ছাপিয়ে গেছে ভিএআর বিতর্ক।

    অ্যানফিল্ডে ম্যাচের শুরু থেকে অবশ্য মাঠের খেলার বিচারে এগিয়ে ছিল লিভারপুলই। সালাহ-ফিরমিনো-মানেদের সামলাতে রীতিমত হিমশিম খেয়েছে উলভস রক্ষনভাগ। অবশ্য গোলমুখে সুযোগও হাতছাড়া করেছে ক্লপের দল। ৪ মিনিটেই ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের মাইনাসে গোলের সামনে থেকে শট বাইরে মেরেছেন সালাহ। প্রথম ৩০ মিনিটে গোলের অন্তত ৪টি সুযোগ তৈরি করেছিল ক্লপের দল। কিন্তু উলভস গোলরক্ষক রুই প্যাট্রিসিও ছিলেন দুর্দান্ত ফর্মে। প্রথমার্ধে সালাহ-মানেদের অন্তত তিনটি নিশ্চিত গোল ফিরিয়ে দিয়েছেন তিনি। তবে প্রথমার্ধের শেষদিকে আর লিভারপুলকে ফেরাতে পারেননি প্যাট্রিসিও। ৪২ মিনিটে ভার্জিল ভ্যান ডাইকের লম্বা পাস অ্যাডাম লালানার গায়ে লেগে আসে মানের পায়ে। ডানপায়ের শটে গোল করেন মানে, কিন্তু প্রথমে গোল বাতিল করেন রেফারি। 'ভিএআর'-এর শরণাপন্ন হলে রিপ্লেতে দেখা যায়, বল লালানার হাতে নয়, লেগেছিল কাঁধে। ভিডিও রেফারি সিদ্ধান্ত দেন গোলের।

     

     

    কিন্তু তখনই ক্ষোভে ফেটে পড়েন উলভস ফুটবলাররা। রিপ্লেতে দেখা যায়, ভ্যান ডাইকের হাতে লাগলেও ফ্রি-কিকের বাঁশি দেননি রেফারি। উলভস ফুটবলাররা রেফারির ওপর এতক্ষণ অসন্তুষ্ট থাকতে প্রথমার্ধের যোগ করা সময়ে রীতিমত ফুঁসে ওঠেন তারা। প্রথমার্ধের যোগ করা সময়ের শেষ মিনিটে ফুলব্যাক জনির মাইনাস থেকে লিভারপুলের জালে বল পাঠান পেদ্রো নেটো। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয় গোলটি। 'ভিএআর'-এ দেখা যায়, জনির কব্জি ছিল অফসাইডে। রেফারির এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেনি উলভস ফুটবলার এবং ডাগআউট। ফোর্থ অফিশিয়ালের ওপর অসন্তোষ প্রকাশ করায় খেলা থামিয়ে উলভস ম্যানেজার নুনো এস্প্রিতো সান্তোসকে সতর্ক করে দেন রেফারি।

    বিতর্কিত প্রথমার্ধের পর অবশ্য দ্বিতীয়ার্ধে অ্যানফিল্ডে লিভারপুলকে চেপে ধরেছিল উলভসই। ৫০ এবং ৫৮ মিনিটে গোলের দুটি সুযোগ তৈরি করেছিল নুনোর দল, কিন্তু গোলমুখে রাউল হিমেনেজের ব্যর্থতায় সমতায় ফেরা হয়নি তাদের। মিনিট দশেক পর আবারও গোলের সুযোগ তৈরি করে উলভস। ভ্যান ডাইকের ভুলে লিভারপুল ডিবক্সের বাইরে বল পেয়ে যান ডিয়েগো ইয়োটা, কিন্তু তার আগুনে শট দুর্দান্তভাবে ফিরিয়ে দেন 'অল রেড' গোলরক্ষক অ্যালিসন বেকার।

    দ্বিতীয়ার্ধে গোলমুখে উলভস রক্ষনভাগকে তেমন বিপদে ফেলতে পারেননি লিভারপুলের ফরোয়ার্ডরা। কিন্তু উলভসও সমতায় না ফেরায় শেষ পর্যন্ত আর ভুগতে হয়নি লিভারপুলকে। শেষ পর্যন্ত আরও এক জয়ে প্রিমিয়ার লিগের শীর্ষস্থান সুসংহত করল ক্লপের দল। ১৯ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকল লিভারপুল। এক ম্যাচ বেশি খেলা লেস্টার সিটির সংগ্রহ ৪২ পয়েন্ট।