• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    কাতার ম্যাচে দর্শকদের আচরণের জন্য জরিমানা গুণতে হচ্ছে বাফুফেকে

    গত বছর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সবচেয়ে বেশি দর্শক দেখেছিল বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের ম্যাচে। অক্টোবরে বাংলাদেশ-কাতার ম্যাচে সেদিন উপচে পড়েছিল গ্যালারি। কিন্তু সেটাও ঝামেলা হয়ে দাঁড়াল বাফুফের জন্য। সে ম্যাচে দর্শকদের আচরণের জন্য বাফুফেকে ১৫ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। 

    কাতারের বিপক্ষে ম্যাচে বেশ কিছু দর্শক স্টেডিয়ামের গ্যালারির গ্রিল টপকে মাঠে ঢোকার চেষ্টা করেছিলেন। সেটা চোখ এড়ায়নি ম্যাচ কমিশনারের। তার ম্যাচ রিপোর্টেই  উল্লেখ ছিল ওই ঘটনা। এ ধরনের ঘটনায় ফিফা বেশ কঠোর অবস্থানই নেয়। শাস্তি হিসেবে ইউরোপে ক্রোয়েশিয়ার মতো দেশকেও খেলতে হয়েছে ফাঁকা গ্যালারিতে। সেখানে অবশ্য অপরাধ ছিল আরও গুরুতর। অস্ট্রেলিয়ার সঙ্গেও ২০১৫ সালে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়েও একই ধরনের শাস্তি পেতে হয়েছিল বাংলাদেশকে। ঘটনার পুনরাবৃত্তি হিসেবে বাংলাদেশ পার পেয়ে গেছে অল্পতেই। বাংলাদেশি টাকায় এখন তাই ১৩ লাখ, ২০ হাজার টাকা জরিমানা গুণতে হচ্ছে বাফুফেকে।

    ব্যাপারটি নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। তিনি বলছেন সমর্থকদের এসব ব্যাপারে আরও সতর্ক থাকতে হবে। এমনিতেই দেশের ফুটবলে দর্শকের অভাবে খা খা করে গ্যালারি। কিন্তু হাতে গোণা অল্প কয়েকটি ম্যাচে দর্শক ঢুকলেও এ ধরনের ঝামেলায় পড়তে হচ্ছে বাংলাদেশকে। বিশেষ করে এ বছর ফিফা ও এশিয়া কাপ বাছাইয়ে তিনটি হোম ম্যাচ রয়েছে বাংলাদেশের। নিরাপত্তার ব্যাপারটি নিয়েও নতুন করে ভাবতে হতে পারে বাফুফেকে।

    কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের ম্যাচটি বাংলাদেশ হেরেছিল ২-০ ব্যবধানে। প্রথমার্ধে গোল করে এগিয়ে গিয়েছিল কাতার। কিন্তু এরপর বাকি সময়ে দারুণ খেলেছিল বাংলাদেশ। বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করেও অবশ্য আর সফল হতে পারেনি জেমি ডের দল। শেষে গিয়ে অতিরিক্ত আক্রমণাত্মক খেলতে গিয়ে আরেকটি গোল খেয়ে বসে বাংলাদেশ।