• বঙ্গবন্ধু বিপিএল
  • " />
    X
    GO11IPL2020

     

    নেট সেশন : রাজশাহী নাকি খুলনা, শেষ ছবিতে কে?

    বঙ্গবন্ধু বিপিএল ২০১৯, ফাইনাল
    খুলনা টাইগার্স-রাজশাহী রয়্যালস

    কবে, কখন
    ১৭ জানুয়ারি, ২০২০
    বাংলাদেশ সময় ৭.০০ (১৯০০)


    বিপিএল শুরুর আগেরদিন অধিনায়কদের ফটোসেশনে মাশরাফি বিন মুর্তজার বদলে ছিলেন মুমিনুল হক, রংপুরের তখনকার অধিনায়ক মোহাম্মদ নবি ছিলেনই না। আন্দ্রে রাসেল আর মুশফিকুর রহিম ছিলেন পাশাপাশি। ৪৫ ম্যাচ পর ফাইনালের আগেই সেই রাসেল ও মুশফিক ছাড়া বাকিরা ছবি থেকে মিলিয়ে গেছেন, এবার এই দুজনের মাঝে ছিল একটা ট্রফি। শুক্রবার সে ছবি থেকেও মিলিয়ে যাবেন আরেকজন। 

    আন্দ্রে রাসেল ফটোসেশনে পরে এলেন ইরফান শুক্কুরের জার্সি। মুশফিক নিজেরটাই। খুলনা এদিন অনুশীলন করল, রাজশাহী নয়। ফিজিওর সঙ্গে সেশন আছে বলে রাসেলের হয়ে টিম ম্যানেজমেন্টের প্রতিনিধি তাড়া দিচ্ছিলেন, সংবাদ সম্মেলন যাতে সংক্ষিপ্ত করা হয়। আর মুশফিক তো এলেনই না, খুলনার প্রতিনিধি হয়ে আনুষ্ঠানিকভাবে কথা বললেন তাদের কোচ জেমস ফস্টার। ট্রফি ছুঁয়ে দেখার তালিকাতেও কিন্তু অনপস্থিত মুশফিক। রাসেল এর আগে বিপিএল জিতেছেন, তবে আগের ছয় আসরে ছয়টি ভিন্ন দলের হয়ে খেলা মুশফিকের জেতা হয়নি একবারও। 

    বিপিএলের বিশেষ আসরের মোড়কেও তাই থাকতে পারে দুই অধিনায়কের ‘লড়াই’। অবশ্য দুই অধিনায়কই আছেন দারুণ ফর্মে, সর্বোচ্চ রানের তালিকায় সবার ওপরে মুশফিক, আর দ্বিতীয় কোয়ালিফায়ারে প্রায় আইসিইউ থেকে বের করে এনে রাজশাহীকে নিয়ে দৌড় দিয়েছেন রাসেল। 

    টপ অর্ডার দুই দলেরই শক্তি, মুশফিকের পর সর্বোচ্চ রানের তালিকায় বাকি দুজন খুলনার রাইলি রুশো, রাজশাহীর শোয়েব মালিক। বোলিংয়ে রাজশাহী আলোচনায় এসেছে প্রতি ম্যাচেই বেশ কয়েকজন করে বোলার ব্যবহার করে, খুলনার সেখানে বড় শক্তি পেসাররা। সর্বোচ্চ উইকেটের তালিকায় শীর্ষ পাঁচে আছেন তাদের দুজন- রবি ফ্রাইলিঙ্ক (১৯) ও মোহাম্মদ আমির (১৮)। 

    পয়েন্ট টেবিলের এক ও দুইয়ে থেকে গ্রুপপর্ব শেষ করেছিলে এই দুই দল, প্রথম কোয়ালিফায়ারে রাজশাহীকে হারিয়েই সরাসরি ফাইনালে গিয়েছিল খুলনা। এর আগে গ্রুপপর্বে দুই ম্যাচের একটিতে জিতেছিল খুলনা, আরেকটিতে রাজশাহী। 

    খুলনার পেস বা রাজশাহীর বৈচিত্রে ভরা বোলিং আক্রমণের বিপরীতে দুই দলের টপ অর্ডার বা দুই অধিনায়ক- লড়াইয়ের মাঝে লড়াই তো আছেই। তবে সব ছাপিয়ে লড়াইটা ফাইনালের, লড়াই বিপিএলের চ্যাম্পিয়ন হওয়ার। 

    রাসেল নাকি মুশফিক, শেষ ছবিটায় শেষ পর্যন্ত কে থাকবেন? 

    রঙ্গমঞ্চ
    শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর 

    শুধু ফাইনাল কেন, বিপিএলকেই প্রায় বলা যায় মিরপুরকেন্দ্রিক টুর্নামেন্ট। এই ভেন্যুতেই হয়েছে আগের ছয়টি ফাইনাল, সপ্তমটিও এখানেই। রাতের ম্যাচ বলে প্রভাব ফেলতে পারে শিশির, সেক্ষেত্রে টস হয়ে উঠতে পারে গুরুত্বপূর্ণ। মিরপুরের উইকেট এবার অন্যবারের চেয়ে একটু আলাদা, ফাইনালের উইকেট কেমন হতে পারে সেটি দেখার বিষয়। দ্বিতীয় পর্বে তিন ম্যাচের দুটিতে জিতেছে পরে ব্যাটিং করা দল। 

    যাদের ওপর চোখ

    লিটন দাস 

    তার মতে, এই বিপিএলে তিনি বদলানোর চেষ্টা করেছেন নিজেকে। সেটার ফল অবশ্য ব্যাটিংয়েও পড়েছে তার, গত বিপিএলে ১৪০-এর মতো স্ট্রাইক রেটে ব্যাটিং করলেও রান করতে পারেননি তেমন। এবার স্ট্রাইক রেটটা তেমনই রেখে করেছেন এখন পর্যন্ত ৪৩০ রান। গ্রুপপর্বের শেষ দুই ম্যাচে টানা ফিফটি করলেও কোয়ালিফায়ার রাউন্ডে দুই অঙ্কই পেরুতে পারেননি তিনি। মঞ্চটা নিজের করে নিতে পারবেন লিটন? 


    মুশফিকুর রহিম

    বিপিএলের শিরোপা জেতার একটা আক্ষেপ রয়ে গেছে তার। অধিনায়কত্ব নিয়েও আছে একটা চ্যালেঞ্জ। এবার দুবার ৯০ পেরিয়েও তিন অঙ্কে যেতে পারেননি। টুর্নামেন্টের সবচেয়ে বড় ম্যাচকে মুশফিকুর রহিম আক্ষেপ ঘোচানোর একটা উপলক্ষ্য হিসেবে নিতেই পারেন। 

    সম্ভাব্য একাদশ

    আগের ম্যাচে দুই পরিবর্তন নিয়ে নেমেছিল রাজশাহী। মোহাম্মন নওয়াজের টোটকা কাজে দিয়েছিল তাদের, গুরুত্বপূর্ণ ব্রেকথ্রু এনে দেওয়ার সঙ্গে খেলেছিলেন গুরুত্বপূর্ণ ক্যামিও। আরেক পরিবর্তন ইরফান শুক্কুরের মাঝের সময়ের ইনিংসের গতি নিয়ে আছে প্রশ্ন। তবে সব মিলিয়ে উইনিং কম্বিনেশন ভাঙার সম্ভাবনা কম রাজশাহীর। 


    রাজশাহী রয়্যালস
    লিটন দাস, আফিফ হোসেন, শোয়েব মালিক, ইরফান শুক্কুর (উ), মোহাম্মদ নওয়াজ, অলক কাপালি, ফরহাদ রেজা, আন্দ্রে রাসেল, আবু জায়েদ রাহি, কামরুল ইসলাম রাব্বি, মোহাম্মদ ইরফান, 


    লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লবের ওপর ভরসা রাখলে অপরিবর্তিত থাকতে পারে খুলনা টাইগার্সও। 

    খুলনা টাইগার্স

    নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, রাইলি রুশো, মুশফিকুর রহিম, শামসুর রহমান, নাজিবুল্লাহ জাদরান, রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির, শফিউল ইসলাম, শহিদুল ইসলাম, আমিনুল ইসলাম বিপ্লব

    সংখ্যার খেলা 

    • আগের ৬ ফাইনালে ৪ বারই জিতেছে আগে ব্যাটিং করা দল 
    • এবার বিপিএলে গড়ে প্রতি ম্যাচে ৭.৮ জন করে বোলার ব্যবহার করেছে রাজশাহী
    • একবারও ফাইনাল না খেলেও বিপিএলের সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের

    তারা বলেন 

    ফাইনালে আসলে আপনি জয়ের প্রত্যাশা করবেনই। গতরাতে (বুধবার) আমরা দল হিসেবে যেভাবে খেলেছি, আমরা দেখিয়েছি যে আমরা পারি। আগামীকালও (শুক্রবার) আশা করি আমরা ভাল কিছু দেখাতে পারব।

    আন্দ্রে রাসেল, অধিনায়ক, রাজশাহী রয়্যালস

    তারা শক্তিশালি দল। তাদেরকে হারাতে আমাদের খুবই ভাল খেলতে হবে। যতটা সম্ভব প্রস্তুতি নিয়েছি আমরা, আমরা আত্মবিশ্বাসী। প্রায় নক-আউট হওয়া সত্ত্বেও আমরা শেষ চার ম্যাচ জিতেছি। দারুণ ছন্দে আছি, তবে নির্দিষ্ট দিনে পারফর্ম করাটাই মূল। 

    জেমস ফস্টার, হেড কোচ, খুলনা টাইগার্স

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন