• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    সিলেটে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের দ্বিতীয়পর্বে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের হোম ম্যাচটি সিলেটে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মার্চের ২৬ তারিখ গ্রুপ 'ই'-তে নিজেদের পঞ্চম ম্যাচে আফগানদের মুখোমুখি হবে জেমি ডের দল।

    আফগানদের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি হওয়ার কথা ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। তবে ওইদিন স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা আয়োজিত একটি অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে বঙ্গবন্ধু স্টেডিয়ামে। তাতে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনারও।



    সিলেট জেলা স্পোর্টস অ্যাসোসিয়েশিনের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ মাহি জানিয়েছেন তারাও ম্যাচ আয়োজনের জন্য এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছেন, "বাফুফে আমাদেরকে চিঠি পাঠিয়ে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ আয়োজনের প্রস্তুতি নিতে বলেছে। আমরাও সিলেট প্রশাসন ও নিরাপত্তা সংস্থাকে ব্যাপারটি জানিয়েছি।"     

    বাফুফে জেনারেল সেক্রেটারি আবু নাইম সোহাগ বলছেন ফিফার কাছ থেকে প্রাথমিকভাবে সবুজ সংকেত পেয়েছেন তারা, "আমরা ফিফাকে ব্যাপারটি জানিয়েছি এবং তারা প্রাথমিকভাবে সম্মতি দিয়েছে। ফিফার পরিদর্শক দল এসে মাঠ পরীক্ষা করে যাবে।"  

    সিলেট জেলা স্টেডিয়ামে আন্তজার্তিক ম্যাচ আয়োজন অবশ্য এবারই প্রথম নয়। ২০১৮ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপের বেশ কিছু ম্যাচ হয়েছিল ২৫ হাজার ধারণক্ষমতাসম্পন্ন এই মাঠে। এর আগে ২০১৫ সালে সাফ অনুর্ধ্ব-১৫ ছেলেদের চ্যাম্পিয়নশিপের সবগুলো খেলাও আয়োজন করেছিল সিলেট জেলা স্টেডিয়াম। 

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের দ্বিতীয়পর্বে বাংলাদেশ যাত্রা শুরু করেছিল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। তাজিকিস্তানে সে ম্যাচে ১-০ গোলে হেরেছিল জামাল ভুঁইয়ারা। গ্রুপের ৪ ম্যাচ খেলে এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ পয়েন্ট। আফগানিস্তানের বিপক্ষে ২৬ মার্চ খেলার পর বাংলাদেশ দল রওয়ানা হবে কাতারের উদ্দেশ্যে। ৩১ মার্চ এর পর কাতারের বিপক্ষে খেলবে বাংলাদেশ। গ্রুপের শেষ দুইটি ম্যাচে জুনে মাসে ঘরের মাঠে বাংলাদেশ খেলবে ভারত ও ওমানের বিপক্ষে।