• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে : উত্তাপ ছড়াচ্ছে ম্যানচেস্টার ডার্বি, করোনা-আতঙ্কের পর মাঠে গড়াচ্ছে জুভেন্টাস-ইন্টার

    এল ক্লাসিকোর পর লিগে এই সপ্তাহে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ আবারও মাঠে নামছে। এক দফা পিছিয়ে সিরি আ-তে জুভেন্টাস এবং ইন্টার মিলানের ম্যাচও মাঠে গড়াচ্ছে। তবে সপ্তাহের মূল আকর্ষণ হচ্ছে ম্যানচেস্টার ডার্বি। ইউরোপিয়ান ফুটবলে এ সপ্তাহের উল্লেখযোগ্য ম্যাচগুলোর প্রিভিউ।

     

    ম্যানচেস্টার ডার্বি

    আপাতদৃষ্টিতে এই ম্যানচেস্টার ডার্বি ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ম্যানচেস্টার সিটি দুই মৌসুমের জন্য ইউরোপে নিষিদ্ধ হওয়ার বিষয়টি এখন আদালতে গড়িয়েছে। তাই লিগে পঞ্চম হয়ে চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ থাকলেও আদলতের সিদ্ধান্ত কি হয় তা তো কারো জানা নেই। তাই বর্তমানে লিগে পাঁচে থাকলেও চতুর্থ স্থানটির দিকেই চোখ রেড ডেভিলদের। চতুর্থ স্থানে থাকা চেলসির চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে আছে তারা। 

    শেষ ৩ ম্যানচেস্টার ডার্বির দুটিতে জয় পাওয়ায় পেপ গার্দিওলার দলকে অবশ্য খুব একটা ভয় করার কথা নয় ইউনাইটেডের। তবে শেষ মুহূর্তে গোড়ালির চোটে পড়ে ওলে গানার সোলশারের ভাবনা বাড়িয়ে দিয়েছেন নিয়মিত ডিফেন্ডার হ্যারি মাগুইরে। যদিও সোলশার আত্মবিশ্বাসী ম্যাচের আগে সেরে উঠবেন মাগুইরে, তবে যদি শেষ পর্যন্ত এই ডিফেন্ডারকে ডার্বিতে না পাওয়া যায়, তাহলে নিশ্চিতভাবেই চিন্তার কারণ হবে ইউনাইটেডের জন্য। 

    অন্যদিকে ফর্ম এবং আত্মবিশ্বাসে টইটম্বুর ম্যানচেস্টার সিটি। রিয়াল মাদ্রিদকে বার্নাব্যুতে ধরাশায়ী করার পর লিগ কাপের ফাইনালটিও স্বাচ্ছন্দ্যে জিতে নিয়েছে গার্দিওলার দল। শেষ ম্যাচে সহজ জয় পেয়ে এফএ কাপের কোয়ার্টার ফাইনালও নিশ্চিত হয়ে গেছে। তাই ওল্ড ট্রাফোর্ডে ডার্বি খেলার জন্য পুরোপুরি তৈরি হয়েই যাচ্ছে সিটি। আর ইউনাইটেডের মাঠে দুই দলের শেষ ম্যাচেও জয় পেয়েছিল তারা। সমস্যা শুধু একটাই, লিগ জয়ের দৌড়ে সিটি নেই বললেই চলে। শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১ ম্যাচ কম খেলে ২২ পয়েন্ট পিছিয়ে আছে তারা।  

    কবে, কখন

    ম্যানচেস্টার ইউনাইটেড – ম্যানচেস্টার সিটি

    ৮ মার্চ, রাত ১০.৩০

     

    অবশেষে মাঠে গড়াচ্ছে জুভেন্টাস-ইন্টার মিলান ম্যাচ

    ইতালিয়ান ফুটবলে করোনা দুর্যোগ চলছে। একের পর এক ম্যাচ পেছানোয় এই মৌসুমে সূচির অবস্থার বারোটা বেজেছিল প্রায়। তবে গত বৃহস্পতিবার এই অচলাবস্থা নিরসনে আগামী ৩ এপ্রিল পর্যন্ত ইতালিতে সকল ম্যাচ ‘দর্শকবিহীন’ মাঠে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। এতে করে সিরি আ-তে পিছিয়ে যাওয়া জুভেন্টাস-ইন্টারের  মধ্যকার ম্যাচটিও নতুন সময়ে অনুষ্ঠিত হচ্ছে। কয়েক সপ্তাহ আগেও লিগে শিরোপার জন্য একে অপরকে টক্কর দিচ্ছিল এই দুই দল। তবে লিগে গুরুত্বপূর্ণ সময়ে ফর্ম হারিয়ে এক ম্যাচ কম খেলা ইন্টার জুভের চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে গেছে। আর লাৎসিওর চেয়ে ১ ম্যাচ কম খেলা জুভেন্টাস ২ পয়েন্ট পিছিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে রয়েছে।

    জুভেন্টাসের সামনে তাই আন্তোনিও কন্তের ইন্টারকে হারিয়ে লিগে আবারও শীর্ষে ওঠার সুযোগ থাকছে। আর ক্রিশ্চিয়ানো রোনালদোর সামনে রয়েছে অভাবনীয় এক রেকর্ডের হাতছানি। সিরি আ-তে এক মৌসুমে টানা ১২ ম্যাচে গোল করতে পারেননি কেউ, অভাবনীয় সেই রেকর্ডের দ্বারপ্রান্তে আছেন রোনালদো। মায়ের অসুস্থতার কারণে কয়েকদিন আগে পর্তুগালে উড়াল দিয়েছিলেন তিনি। তবে সময়মত ফিরে এসে দলের সঙ্গে যোগ দিয়েছেন, অনুশীলনও করেছেন। তাই ইন্টারের বিপক্ষেই সেই রেকর্ড করার সুবর্ণ সুযোগ পাচ্ছেন এই পর্তুগিজ মহাতারকা।

    কবে, কখন

    জুভেন্টাস - ইন্টার মিলান

    ৯ মার্চ, রাত ০১.৪৫

     

    ছন্দে থাকা সোসিয়েদাদকে টপকে মেসিদের ‘ছন্দে’ ফেরার মিশন

    বার্নাব্যুতে মাদ্রিদের কাছে হেরে মাথা নিচু করেই ন্যু ক্যাম্পে ফিরেছিলেন মেসিরা। বার্সেলোনা শিবিরে সেই হারের রেশ এখনও কাটেনি। এল ক্লাসিকো চলাকালে বার্সা খেলোয়াড়দের উদ্দেশ্য করে কটু-কথা ছুড়ে দিয়েছিলেন দলটির সহকারী ম্যানেজার, যার জন্য গ্রিযমানদের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমাও চেয়েছেন ম্যানেজার কিকে সেতিয়েন। তবুও রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সেসব ভুলে বার্সেলোনাকে লিগ বাঁচাতে মাঠে নামতে হবে। কাজটি সহজ হবে না একেবারেই। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ১০ ম্যাচের ৯ টিতে জেতা সোসিয়েদাদ মোটেও ছেড়ে কথা বলবে না মেসিদের। 

    ক্লাসিকোতে হারের ফলে মাদ্রিদের চেয়ে ১ পয়েন্ট পিছিয়ে গেছে বার্সেলোনা। শিরোপার দৌড়ে টিকে থাকতে কোপা ডেল রে ফাইনালিস্ট সোসিয়েদাদের বিপক্ষে তাই জয়ের বিকল্প নেই তাদের সামনে। তবে চ্যালেঞ্জিং এই ম্যাচে ব্রাজিলিয়ান মিডফিল্ডার আর্থার মেলোকে পাচ্ছেন না সেতিয়েন। গোড়ালির চোটের কারণে সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে রাখা হয়নি তাকে।

    কবে, কখন

    বার্সেলোনা - রিয়াল সোসিয়েদাদ

    ৭ মার্চ, রাত ১১.৩০

     

    উজ্জীবিত রিয়াল মাদ্রিদের সামনে ছন্নছাড়া বেটিস 

    ঘরের মাঠে এল ক্লাসিকো জয়, সঙ্গে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছ থেকে লিগের শীর্ষস্থান ছিনিয়ে নেওয়া; গত সোমবার রাতে দুটি কাজই দারুণভাবে করতে সক্ষম হয়েছে জিনেদিন জিদানের দল। ম্যান সিটির কাছে চ্যাম্পিয়নস লিগে হারে কিছুটা ছন্দপতন হয়েছিল, তবে ক্লাসিকো জয়ে সেসব এখন অতীত। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা উজ্জীবিত রিয়াল মাদ্রিদের সামনে এবার রিয়াল বেটিস। ফর্মের দিক দিয়ে বেটিসের অবস্থা যাচ্ছেতাই, সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ সাত ম্যাচে কোনও জয় নেই তাদের। বেটিসের মাঠ বেনিতো ভিলামারিনে তাই খুব একটা চাপ নিয়ে যেতে হচ্ছে না বেনজেমাদের।

    চোটের কারণে এডেন হ্যাজার্ড এবং মার্কো আসেনসিওকে দলে পাচ্ছেন না জিদান। তবে এই দুজন বাদে স্কোয়াডের বাকি সবাই এই ম্যাচের জন্য ফিট।

    কবে, কখন

    রিয়াল বেটিস - রিয়াল মাদ্রিদ

    ৯ মার্চ, রাত ০২.০০