• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত

    করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে ঘরের মাঠের বাকি ম্যাচগুলো স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফিফা ও এএফসির নির্দেশনা অনুযায়ী নেওয়া হয়েছ এই সিদ্ধান্ত। এএফসির বিবৃতিতে বলা হয়েছে মার্চ থেকে জুন পর্যন্ত বিশ্বকাপ ও এশিয়া কাপের যুগ্ম বাছাইপর্বের সবগুলো ম্যাচ স্থগিত করা হয়েছে। পরবর্তীতে পরিস্থিতি বিবচেনা করে নতুন সময়সূচী নির্ধারণ করা হবে। 

    মার্চের ২৬ ও ৩১ তারিখে যথক্রমে আফগানিস্তান ও কাতারের বিপক্ষে ম্যাচ ছিল বাংলাদেশের। এর পর জুনে ঢাকায় হওয়ার কথা ছিল ভারত ও ওমানের বিপক্ষে বাংলাদেশের শেষ দুই হোম ম্যাচ। নতুন সময়সূচী এখনও নির্ধারণ না করে সবগুলো ম্যাচই স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। 

    এর আগে গতকাল ভারতও জুন পর্যন্ত নিজেদের মাঠে বাছাইপর্বের বাকি ম্যাচগুলো স্থগিত করার ঘোষণা দিয়েছিল। একদিন পর জরুরী বৈঠক শেষে বাফুফেও হাঁটল একই পথে। গত বৃহস্পতিবার এএফসি ও ফিফার বৈঠকের পরই এশিয়া অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত করার ইঙ্গিত পাওয়া গিয়েছিল। বাফুফে জানিয়েছে এই দুই পক্ষের সিদ্ধান্তের প্রেক্ষিতে ম্যাচ আয়োজন থেকে সরে এসেছে তারা। 

    গতকাল রবিবার বাংলাদেশে প্রথমবারের মতো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরদিনই আসলো এই ঘোষণা। তবে ১১ মার্চ মালদ্বীপের টিসি স্পোর্টসের  বিপক্ষে বসুন্ধরা কিংসের এএফসি কাপের ম্যাচ হবে সময়মতই।

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে গ্রুপ 'ই'-তে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছে বাংলাদেশ। ওই ৪ ম্যাচের ৩টি বাংলাদেশ খেলেছে প্রতিপক্ষের মাঠে। এ বছর বাকি ৪ ম্যাচের ৩টিই তাই হওয়ার কথা বাংলাদেশে।