• " />

     

    পিটারসেনের চোখে সেরা বোলার ছিলেন আসিফ

    মোহাম্মদ আমির ফিরে এসেছেন। মোহাম্মদ আসিফ পারেননি। স্পট-ফিক্সিংয়ে নিষিদ্ধ হওয়া পেসার ঘরোয়া ক্রিকেটে ফিরলেও আন্তর্জাতিক ক্রিকেটে তার ফেরাটা একরকম অসম্ভবই। তবে তার আগেই যেন দাগ রেখে গেছেন, সেটা কেভিন পিটারসেনের মনেও! সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান বলছেন, তার মুখোমুখি হওয়া বোলারদের মধ্যে সেরা ছিলেন আসিফ। 

    নিজের টুইটার অ্যাকাউন্টে ‘আসিফ নিষিদ্ধ হওয়ায় অনেক ব্যাটসম্যানই’ খুশি হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। আসিফের বলে তার কট-বিহাইন্ড হওয়ার একটি ভিডিও রিটুইট করেছেন কেপি, সঙ্গে সে টুইটে থাকা মুখোমুখি হওয়া সবচেয়ে কঠিন বোলারের নামটাও বলেছেন। 

    “আমার মনে হয় বিশ্বে অনেক ব্যাটসম্যানই ছিল, যারা তাকে নিষিদ্ধ হতে দেখে খুশি হয়েছিল! আমার মুখোমুখি হওয়া সেরা বোলার ছিল সে! তার বিপক্ষে ব্যাটিংয়ের কোনও দিশাই ছিল না আমার!” 

    কেপির শেয়ার করা ভিডিওটি ২০০৬ সালের, ওভাল টেস্টে। প্রথম ইনিংসে আসিফের বলে ব্যাকফুটে আটকে থেকে কট-বিহাইন্ড হওয়া পিটারসেন মেরেছিলেন গোল্ডেন ডাক। ক্যারিয়ারে সব মিলিয়ে ১২ ম্যাচে মুখোমুখি হয়ে পিটারসেনের উইকেট ৫ বার নিয়েছিলেন আসিফ। 

    ৫ ম্যাচে ৫ বার নিয়েছিলেন সাবেক দক্ষিণ আফ্রিকা ব্যাটসম্যান হাশিম আমলার উইকেট। পিটারসেনের আগে নিজের মুখোমুখি হওয়া সবচেয়ে কঠিন বোলার হিসেবে আসিফের নাম বলেছিলেন আমলাও, পিএসএলের দল পেশওয়ার জালমির অফিশিয়াল ওয়েবসাইটে। 

    “তার অ্যাকুরেসি ছিল দুর্দান্ত। নতুন বলে দুই দিকে মুভমেন্ট পেতো, এবং প্রতি বলেই মনে হতো আউট হয়ে গেলাম। তাকে দারুণ বোলার মনে হয়েছিল আমার।” 

    ২০১০ সালে স্পট-ফিক্সিং কেলেঙ্কারির পর ২ বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ ৭ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন আসিফ, সতীর্থ আমির ও সালমান বাটের সঙ্গে। পাকিস্তানের হয়ে ২৩ টেস্টের সঙ্গে ৩৮ ওয়ানডে ও ১১টি টি-টোয়েন্টি খেলেছিলেন এই ডানহাতি।