• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    মাঠে ফিরতে 'ভয়' পাচ্ছেন আগুয়েরোরা

    মাঠে ফিরতে 'ভয়' পাচ্ছেন আগুয়েরোরা    

    গত মার্চে করোনাভাইরাস আতঙ্কের মাঝে বন্ধ হয়ে যায় প্রিমিয়ার লিগ। এরপর প্রায় মাস দেড়েক লিগ মাঠে ফেরানো নিয়ে খুব একটা আলোচনা হয়নি। তবে করোনার প্রভাব ইংল্যান্ডে আপাতত কিছুটা কমে আসায় এবার লিগ আবারও মাঠে গড়ানো নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। আগামী ৮ জুনকে খসড়া দিন হিসেবে ধরে প্রিমিয়ার লিগের দুয়েকটি ক্লাব সামাজিক দূরত্বের বিধান মেনে অনুশীলনও শুরু করে দিয়েছে। তবে ফুটবলারদের অনেকেই করোনা আতঙ্কে অনুশীলন সেশনে অংশ নিচ্ছেন না। ভিন্ন দুই সাক্ষাৎকারে ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার সার্জিও আগুয়েরো এবং চেলসি ডিফেন্ডার আন্টোনিও রুডিগার করোনার মাঝেই খেলা শুরুর বিষয়টি নিয়ে নিজেদের ‘ভয়ে’র কথা জানিয়েছেন।

    এল চিরিঙ্গিতো টিভির সঙ্গে সাক্ষাৎকারে আগুয়েরো করোনার শঙ্কার মাঝে অনুশীলন করা এবং খেলা নিয়ে তার এবং অন্যান্য খেলোয়াড়দের মাঝে ভয় কাজ করছে বলে জানিয়েছেন, “বেশিরভাগ খেলোয়াড়ই আতংকে রয়েছে, কারণ সবারই পরিবার আছে, সন্তান আছে। আমরা যদি খেলতে যাই, পুরো পরিবেশটাই গুমোট হয়ে থাকবে। হঠাৎ কেউ একজন অসুস্থ হয়ে পড়লেই আতংকের মাত্রা আরও বেড়ে যাবে। এগুলো ভাবলেই আমার ভয় লাগে। আর করোনা আক্রান্ত অনেকেরই কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। আপনি আক্রান্ত হয়েও হয়ত সেটা বুঝতেই পারছেন না।” আর তাই কার্যকরী প্রতিষেধক আবিষ্কারের আগে খেলা অনুচিত বলেই মনে করেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

     


    চেলসির জার্মান ডিফেন্ডার রুডিগারের প্রশ্নটা আরও গভীর। চারপাশে যখন প্রাণঘাতী করোনায় হাজারো প্রাণ ঝরে যাচ্ছে, তখন ফুটবল খেলা নিয়ে ভাবা নৈতিকভাবে কতটা সঠিক? আর করোনা সংক্রমণের সম্ভাবনা সম্পূর্ণভাবে শেষ হলেই কেবল প্রিমিয়ার লিগ আবারও শুরুর বিষয়ে ভাবা উচিৎ বলেও মনে করেন তিনি। 

    জার্মান প্রচারমাধ্যম জেডডিএফের সঙ্গে সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে রুডিগার আরও বলেন, “পৃথিবীর কোথাও এই ভাইরাসে মানুষ মারা যাচ্ছে, আর আমরা এর ঝুঁকি নিয়েই খেলে যাচ্ছি, এ ধরনের কাজে আমার বিবেক সায় দেবে না। যদি সর্বোচ্চ পর্যায়ের লোকেরা নিশ্চয়তা দিতে পারেন যে, আর কোনও ঝুঁকি নেই, তাহলে খেলা শুরু করা যায়। তবে যদি সংক্রমণের ন্যূনতম ঝুঁকিও থাকে, তাহলে এখন খেলা মাঠে গড়ানোর কোনও মানে হয় না।”