• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    নিরপেক্ষ ভেন্যুতে খেলতে রাজি প্রিমিয়ার লিগ ক্লাবগুলো, তবে অবনমন চলবে না

    নিরপেক্ষ ভেন্যুতে খেলতে রাজি প্রিমিয়ার লিগ ক্লাবগুলো, তবে অবনমন চলবে না    

    জুনের দিকে প্রিমিয়ার লিগের চলতি মৌসুম আবারও মাঠে ফেরানোর লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে লিগ কর্তৃপক্ষ। নির্বিঘ্নে, নিরাপদভাবে ম্যাচ আয়োজনের উদ্দেশ্য বিভিন্ন বিষয় ভেবে দেখছে তারা। আর সেসব ভাবনার মাঝে একটি হচ্ছে, নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজন। এই বিষয়টির সঙ্গে শুরুতে প্রিমিয়ার লিগের টেবিলের নিচের সারির বেশ কয়েকটি ক্লাব দ্বিমত করেছিল, তবে সেই ক্লাবগুলো এখন শর্তসাপেক্ষে সেই পন্থায় সম্মতির কথা জানিয়েছে। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে কোনও দলকে অবনমিত না করা হলেই কেবল নিরপেক্ষ ভেন্যুতে খেলতে মত দেবে তারা।

    প্রিমিয়ার লিগে সাধারণত হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে ম্যাচ খেলে ক্লাবগুলো। তবে করোনাভাইরাসের কারণে স্থবির লিগ মাঠে ফেরাতে হলে একই ধারায় ম্যাচ খেলার চিন্তা থেকে সরে আসতে চাচ্ছে কর্তৃপক্ষ। এর বদলে ৮-১০ টি নিরপেক্ষ ভেন্যুতে চলতি মৌসুমের বাকি ৯২ ম্যাচ খেলার বিষয়টি ভেবে দেখছে তারা। এই ভাবনার পেছনে মূল কারণ হচ্ছে, ফাঁকা মাঠে ম্যাচ আয়োজিত হলেও ম্যাচের সময় স্বাগতিক দলের মাঠের বাইরে সমর্থকদের ভিড় তৈরি হওয়ার সম্ভাবনা থেকে যায়। আর তাই পুলিশ এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর পরামর্শে সুবিধাজনক নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজনের কথা হচ্ছে। 

    তবে টেবিলের নিচের দিকে, বিশেষভাবে অবনমনের ঝুঁকিতে থাকা ক্লাবগুলো মৌসুমের বাকি সব ম্যাচ নিজেদের মাঠে, ক্লাব সমর্থকদের উপস্থিতি ছাড়া খেলার বিষয়টিকে অসুবিধাজনক হিসেবে দেখছে। আর দীর্ঘদিন খেলা বন্ধ থাকায় এবং খেলা শুরু হলেও দর্শকবিহীন মাঠে খেললে বড় অর্থনৈতিক ক্ষতির মুখে পড়বে ক্লাবগুলো। সেই ক্ষতি নিয়ে যেসব ক্লাব অবনমিত হবে, তাদের পুরো আর্থিক ব্যবস্থা ভেঙ্গে পড়ার সম্ভাবনা রয়েছে। তাই নিরপেক্ষ ভেন্যুতে খেলতে আপত্তি য়েছে বেশ কিছু ক্লাবের। তবে এই মৌসুমে যদি অবনমন বাতিল করা হয়, তাহলে তারা নিরপেক্ষ ভেন্যুতে খেলার বিষয়টি ভেবে দেখবে। 

    ব্রাইটনের প্রধান নির্বাহী পল বারবার বিষয়টি নিয়ে বিবিসির কাছে নিজের মত তুলে ধরেছেন, “সবার স্বাস্থ্য নিরাপত্তার জন্য ফাঁকা মাঠে ম্যাচ আয়োজনের বিষয়টি আমরা সমর্থন করি। তবে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ খেললে প্রতিযোগিতার স্বকীয়তা থাকবে না। আর বড় দলগুলোর বিপক্ষে আমাদের মাঠে ২৭ হাজার ব্রাইটন ফ্যানের সামনে খেললে দল যেমন উজ্জীবিত হত, দর্শকবিহীন নিরপেক্ষ ভেন্যুতে খেললে সেই সুবিধা পাবে না দল।”

    আগামী ৭ মে যুক্তরাজ্যের সরকার লকডাউন পরিস্থিতি মূল্যায়নের পর প্রিমিয়ার লিগ ক্লাবগুলো এসব বিষয় নিয়ে আবারও বৈঠক করবে।