• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    অনুশীলনে ট্যাকল নিষিদ্ধ করছে প্রিমিয়ার লিগ

    এখনও আনুষ্ঠানিকভাবে অনুশীলন শুরুর ঘোষণা দেয়নি প্রিমিয়ার লিগ। বেশ কয়েকটি ক্লাব সামাজিক দূরত্ব এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার বিধান মেনে ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করেছে। তবে শীঘ্রই লিগ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে অনুশীলনের বিষয়ে ঘোষণা দিতে পারে বলে ধারণা করছে বিবিসি। প্রিমিয়ার লিগের খেলোয়াড় এবং ম্যানেজারদের কাছে পাঠানো লিগ কর্তৃপক্ষের এক আনুষ্ঠানিক প্রটোকলকে সূত্র ধরেই এমনটা মনে করা হচ্ছে। আনুষ্ঠানিক সেই প্রটোকলে অনুশীলনে খেলোয়াড়দের কী কী নির্দেশনা মেনে চলতে হবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। প্রটোকল অনুযায়ী খেলোয়াড়রা অনুশীলনে ট্যাকল করতে পারবেন না, আর প্রতিটি সেশনের পর নিয়মানুযায়ী অনুশীলন মাঠ জীবাণুমুক্ত করতে হবে।

     


    অনুশীলন শুরুর পর খেলোয়াড় এবং স্টাফদের সপ্তাহে দুবার করোনাভাইরাস পরীক্ষা করা হবে, আর সাথে প্রতিদিন তাপমাত্রা পরীক্ষা তো থাকছেই। অনুশীলন মাঠে খেলোয়াড়দের একা আসতে হবে, কয়েকজন মিলে একসাথে অনুশীলন মাঠের উদ্দেশ্যে বা বাসার উদ্দেশ্যে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া প্রতিটি অনুশীলন সেশনের পর অনুশীলন মাঠ, কর্নার ফ্ল্যাগ, গোলপোস্ট জীবাণুমুক্ত করতে হবে। অবশ্য এই প্রটোকলের বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনও ঘোষণা দেয়নি লিগ কর্তৃপক্ষ।

    এদিকে জুনের ১ তারিখ থেকে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের সরকার। ফাঁকা মাঠে ফুটবল ম্যাচ আয়োজনের অনুমতিও রয়েছে তখন। তবে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এখনও লিগ শুরুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি। ক্লাবগুলোর আলোচনা এবং ‘প্রজেক্ট রিস্টার্টে’র অধীনে অনুশীলন শুরুর পরই আনুষ্ঠানিকভাবে খেলা মাঠে ফেরানোর বিষয়ে ঘোষণা আসতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।