• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    দল না বাড়ালে ধর্মঘটে যাবেন এমবাপ্পেরা?

    সরকারী সিদ্ধান্তে ফ্রেঞ্চ লিগ আঁ-র ২০১৯-২০ মৌসুম এরই মধ্যে বাতিল করা হয়েছে। পিএসজিকে চ্যাম্পিয়ন এবং টেবিলের একেবারে নিচের দুই দল আমিয়ে এবং তুলুসকে অবনমিত করা হয়েছে। তবে ফ্রেঞ্চ ফুটবল সংশ্লিষ্ট অনেকেই লিগ আঁ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। দুটি দলকে অবনমিত করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে লিগ কর্তৃপক্ষ তড়িঘড়ি করেছে মর্মে আইনি প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টিকে মোকাবিলা করার হুমকি দিয়েছে লিওঁ এবং আমিয়ে। পিএসজির সাবেক ম্যানেজার আঁতোয়ান কুম্বারেও এভাবে দুটি দলকে অবনমনের মুখে ফেলার বিরোধিতা করেছেন। তার মতে, এই মৌসুমে অবনমনের বিষয়টিকে বাতিল করে আগামী মৌসুমে লিগ আঁ-তে ২২ দল খেলানো হোক। আর এমনটা না হলে ফুটবলারদের ধর্মঘটে যেতে অনুরোধ করেছেন তিনি।

    ফ্রেঞ্চ ম্যাগাজিন লে’কিপের সঙ্গে এক সাক্ষাৎকারে লিগের ‘অন্যায্য’ সিদ্ধান্তের বিরুদ্ধে ফুটবলার সরাসরি সিদ্ধান্তের অপর জোর দিয়েছেন কুম্বারে, “যদি ২২ দল নিয়ে আগামী মৌসুম না হয়, তাহলে খেলোয়াড় এবং স্টাফদের মৌসুমের শুরু থেকে ধর্মঘটে যাওয়া উচিৎ। বর্তমান সংকটে অনেকের চাকুরি যাবে। অপেশাদার পর্যায়েও অনেক ক্ষতি হবে। তবে খেলোয়াড়দের ক্যারিয়ারের সঙ্গে এমন প্রতারণা মেনে নেওয়া যায় না। আমি সবসময় অন্যায্যতাকে ঘৃণা করেছি।”


    করোনাভাইরাসের কারণে মার্চে লিগ স্থগিতের আগ পর্যন্ত ২০১৯-২০ মৌসুমে ২৮ টি করে ম্যাচ খেলেছিল ক্লাবগুলো। আর এমন অবস্থাতে লিগ বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় সে সময় পয়েন্ট টেবিলের একেবারে তলানিতে থাকা দুটি ক্লাব তুলুস এবং আমিয়ে স্বাভাবিকভাবে অবনমনের মুখে পড়ে। আমিয়ে এরই মধ্যে বিবৃতি দিয়ে সিদ্ধান্তটিকে ‘চ্যালেঞ্জ’ করার ঘোষণা দিয়েছে।