• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের ম্যাচ শুরুর দিন-তারিখ জানালো এএফসি

    বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের বাকি ম্যাচগুলো ২০২০ সালের ভেতরই শেষ করতে চায় এএফসি। সেই লক্ষ্য বাছাইপর্বের শেষ ৪ ম্যাচের জন্য নতুন দিন-তারিখ নির্ধারণ করেছে এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। অক্টোবর ও নভেম্বর মাসে ফিফার নির্ধারিত আন্তর্জাতিক বিরতিকে ম্যাচ শুরুর সম্ভাব্য সময় হিসেবে ঘোষণা করেছে তারা।

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে গ্রুপ 'ই'-তে এখন পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ওই ৪ ম্যাচের ৩টি বাংলাদেশ খেলেছে প্রতিপক্ষের মাঠে। বাকি ৪ ম্যাচের ৩টি ( প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান) হওয়ার কথা দেশের মাঠে আর একমাত্র অ্যাওয়ে ম্যাচটি কাতারের বিপক্ষে। তবে খেলা ফাঁকা মাঠে হবে না দর্শক উপস্থিত থাকতে পারবেন সেই ব্যাপারেও কিছু জানানো হয়নি এএফসির বিবৃতিতে।
     


    বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব
    দ্বিতীয় রাউন্ড


    বাংলাদেশ-আফগানিস্তান
    ৮ অক্টোবর, ২০২০

    কাতার-বাংলাদেশ
     ১৩ অক্টোবর, ২০২০

    বাংলাদেশ-ভারত
    ১২ নভেম্বর, ২০২০

    বাংলাদেশ-ওমান
    ১৭ নভেম্বর, ২০২০


     



    এএফসির সিদ্ধান্ত অনুযায়ী অক্টোবর এর ৮ ও ১৩ এবং নভেম্বরের ১২ ও ১৭ তারিখে অনুষ্ঠিত হবে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের বাকি ম্যাচগুলো। মূল ফিক্সচার অনুযায়ী জুনের প্রথম অর্ধের ভেতরই দ্বিতীয় রাউন্ডের বাছাইপর্বের ইতি ঘটার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২০ সালে দ্বিতীয় রাউন্ড শেষ করে ২০২১ সালের মার্চ থেকে আবার তৃতীয় রাউন্ডের খেলা শুরু করবে এএফসি। 

    গত মার্চে বৈশ্বিক মহামারীর কারণে জুন পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছিল বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের ম্যাচগুলো। বাছাইপর্বে ৪ ম্যাচ খেলে এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ পয়েন্ট।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন