• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    এই মুহূর্তে বর্ণবাদই একমাত্র রোগ: স্টার্লিং

    এই মুহূর্তে বর্ণবাদই একমাত্র রোগ: স্টার্লিং    

    বর্ণবাদবিরোধী আন্দোলনে উত্তাল পুরো বিশ্ব। যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নির্মমভাবে গত ২৫ মে জর্জ ফ্লয়েড নিহত হওয়ার পর থেকে সারা বিশ্বেই বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলন তুমুল হয়ে উঠেছে। আর এই আন্দোলনকে পূর্ণ সমর্থন দিয়েছেন ইংলিশ ফরোয়ার্ড রহিম স্টার্লিং। করোনা মহামারীর মতোই বর্ণবাদকেও একটি রোগ হিসেবে উল্লেখ করে এটিকে দ্রুত নির্মূলের উপায় বের করার ওপর জোর দিয়েছেন তিনি।

    জাতীয় দল এবং ক্লাবের হয়ে খেলার সময় গত কয়েক বছরে বেশ কয়েকবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন স্টার্লিং। ২০১৮ সালে স্ট্যামফোর্ড ব্রিজে সিটির হয়ে খেলার সময় এবং এর পরের বছর বুলগেরিয়ায় ইংল্যান্ডের হয়ে ইউরো বাছাইয়ের ম্যাচ খেলার সময় দলে অন্যান্য কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের মতো তিনিও বর্ণবাদী আক্রোশের শিকার হন। দুটি ঘটনার পরই বর্ণবাদী আচরণের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন। আর তাই গতকাল রবিবার লন্ডনসহ যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে হওয়া বর্ণবাদবিরোধী মিছিল-সমাবেশকে সমর্থন জানিয়েছেন তিনি।

     


    বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্টার্লিং বলেছেন, “এখনকার সময়ে সবচেয়ে বড় রোগ হচ্ছে বর্ণবাদ, আমরা প্রতিদিন এটির সঙ্গে  লড়াই করছি। করোনা মহামারীর মতো বর্ণবাদ নির্মূলের উপায় খুঁজে বের করতে হবে। আন্দোলনকারীরাও এই দাবিতেই রাস্তায় নেমেছেন। তারা এই অবিচারের বিরুদ্ধে লড়াই করছেন। মানুষের জানমালের ক্ষতি না করে, শান্তিপূর্ণভাবে তারা আন্দোলন চালিয়ে যাবেন।”

    পেশাদার ফুটবলের হিসেবে এই আন্দোলনকে সমর্থন দেওয়ায় তার কোনও সমস্যা হতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে স্টার্লিংয়ের সোজাসাপ্টা উত্তর, “প্রথমত, আমি এসব বিষয়ে মন্তব্য করার সময় আমার চাকরি নিয়ে ভাবি না, আমি ভাবি কোনটা ঠিক। এ ধরনের বর্ণবাদী আচরণ চুপ করে সহ্য করা আর সম্ভব নয়। এটা শত শত বছর ধরে চলছে। মানুষ বিষয়টি নিয়ে ক্লান্ত হয়ে পড়েছে, এখন পরিবর্তন দরকার। আমাদের এখন বর্ণবাদ সম্পর্কিত নির্দিষ্ট ক্ষেত্রগুলো নিয়ে কাজ করতে হবে এবং পরিবর্তন আনতে হবে।”

    ১৮ জুন আর্সেনালের বিপক্ষে মাঠে নামার মধ্য দিয়ে আবারও প্রিমিয়ার লিগ মিশন শুরু করবে স্টার্লিংয়ের ম্যানচেস্টার সিটি।