• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    মাস্ক না পরলেও চলবে, বলবয় থাকছে না: যেভাবে বদলে যাচ্ছে প্রিমিয়ার লিগ

    মাস্ক না পরলেও চলবে, বলবয় থাকছে না: যেভাবে বদলে যাচ্ছে প্রিমিয়ার লিগ    

    প্রায় তিন মাস বিরতির পর সামনের সপ্তাহে নতুন করে ফিরছে প্রিমিয়ার লিগ। ফুটবলারদের সুরক্ষার জন্য সামাজিক দূরত্বসহ থাকছে আরও নতুন কিছু নিয়ম। বুন্দেসলিগায় এর মধ্যেই দেখা গেছে ডাগআউটে ফুটবলারবা স্টাফরা মাস্ক পরে আছে। তবে প্রিমিয়ার লিগে এরকম কিছু হচ্ছে না।

    প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ বলেছে, ম্যাচ চলার সময় বেঞ্চ বা ড্রেসিংরুমেও কাউকে মাস্ক পরে থাকার দরকার নেই। এমনকি ম্যাচের সময় সাইডবেঞ্চে থাকা রেফারিদেরও মাস্ক না পরলেও চলবে। শুধু চতুর্থ রেফারিকে মাস্ক পরতে হবে। তবে ম্যাচের সময় নাক ঝাড়া, থুতু ফেলা এসব যত বেশি সম্ভব কম করা, আর সামাজিক যোগাযোগ বজায় রাখার উপদেশ দেওয়া হয়েছে।

    অন্য সব লিগের মতো প্রিমিয়ার লিগও হচ্ছে দর্শকবিহীন মাঠে। কোনো বলবয় বা গার্লও থাকবে না, সব বল জীবাণুমুক্ত করা হবে। সব মিলে ৩০০ জনের মতো মানুষ থাকবে স্টেডিয়ামে, এর মধ্যে দুই দলের খেলোয়াড় ও স্টাফ থাকবেন ১১০ জন। আলাদা আলাদা জোনে ভাগ ভাগ করা হবে পুরো স্টেডিয়ামকে। বিশেষ করে কর্নার ফ্ল্যাগ, সাবস্টিটিউশন বোর্ড, গোলপোস্ট এগুলো প্রতি ম্যাচের আগে পরে আলাদা করে জীবাণুমুক্ত করা হবে। ক্লাবগুলোকে হোটেলে যথাসম্ভব কম সময় থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ম্যাচের আগে পরে ফুটবলারদের জীবাণুমুক্ত করার আলাদা করে উদ্যোগও নেওয়া হয়েছে।

    ১৭ জুন অ্যাস্টন-ভিলা শেফিল্ড ম্যাচ দিয়ে আবার শুরু হবে প্রিমিয়ার লিগ। করোনা ভাইরাসে নিহতদের স্মরণে সেদিন এক মিনিট নীরবতা পালন করা হবে।