• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    প্রিমিয়ার লিগ : জার্সিতে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' লিখতে বাধা নেই

    প্রিমিয়ার লিগ : জার্সিতে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' লিখতে বাধা নেই    

    বিশ্বজুড়ে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রিমিয়ার লিগে প্রথম ১২ ম্যাচে জার্সিতে খেলোয়াড়দের নামের জায়গায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখার অনুমোদন দিয়েছে লিগ কর্তৃপক্ষ। এছাড়া মাঠে কোনও খেলোয়াড় এই আন্দোলনে নিজের সমর্থন ব্যক্ত করে হাঁটু গেঁড়ে বসে প্রতিবাদ জানাতে পারে বলেও জানিয়েছে লিগ।

    ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে প্রিমিয়ার লিগ খেলোয়াড়রা #প্লেয়ার্সটুগেদার নামের একটি প্রকল্প শুরু করেছেন। ওয়াটফোর্ড অধিনায়ক ট্রয় ডিনে, এভারটনের শেমাস কোলম্যান এবং আর্সেনালের হেক্টর বেলেরিনের নেতৃত্বে এই প্রকল্প থেকে খেলোয়াড়দের জার্সিতে নামের জায়গায় প্রথম রাউন্ডের ম্যাচগুলোতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখার অনুমতি চাওয়া হয়।


    প্রিমিয়ার লিগ এই সম্পর্কে এক বিবৃতিতে অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে, “প্রথম ১২ ম্যাচে জার্সিতে নিজেদের নামের জায়গায় খেলোয়াড়রা ব্ল্যাক লাইভস ম্যাটার লেখাটি চেয়েছেন, লিগ বিষয়টিকে সমর্থন করছে। আর মৌসুমের বাকি অংশে জার্সিতে ব্ল্যাক লাইভস ম্যাটারের লোগো থাকবে, সঙ্গে কভিড-১৯ এর সময় এনএইচএসের কাজের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের একটি লোগোও জার্সিতে যোগ করা হবে।”

    “এছাড়া কোনও ম্যাচের আগে বা ম্যাচ চলাকালে খেলোয়াড়রা হাঁটু গেঁড়ে বসেও প্রতিবাদ জানাতে পারবেন।”

    গত ২৫ মে যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে নতুন করে বর্ণবাদবিরোধী আন্দোলন গতি পায়। ইউরোপজুড়ে ফুটবলাররাও এই আন্দোলনের একাত্মতা প্রকাশ করে বিভিন্ন মাধ্যমে বর্ণবৈষম্যের অবসান চেয়েছেন।

    আগামী ১৭ জুন অ্যাস্টন ভিলা-শেফিল্ড ইউনাইটেড এবং ম্যান সিটি-আর্সেনাল ম্যাচ দিয়ে আবারও মাঠে গড়াচ্ছে প্রিমিয়ার লিগ।