• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কোনো শিশুকে ক্ষুধার্ত না রাখতে সরকারের কাছে রাশফোর্ডের আকুতি

    কোনো শিশুকে ক্ষুধার্ত না রাখতে সরকারের কাছে রাশফোর্ডের আকুতি    

    করোনা-মহামারীর শুরু থেকেই নানান রকম দাতব্য কাজ করছেন মার্কাস রাশফোর্ড। এর মধ্যে ইংল্যান্ডে করোনার প্রকোপ একটু কমেছে, স্বাভাবিক জীবনযাত্রাও শুরু হয়েছে একটু একটু করে। তবে স্কুলগুলো এখনো বন্ধ, কিন্তু সামনের গরমের ছুটিতে স্কুলের ছেলেমেয়েদের জন্য খাবার যোগানোর দায়িত্ব সরকার নেবে না বলেই জানিয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে এক আবেগঘন চিঠিতে ম্যানচেস্টার ইউনাইটেড স্ট্রাইকার রাশফোর্ড শিশুদের ক্ষুধার্ত না রাখার জন্য আহবান জানিয়েছেন সরকারের কাছে।

    ইংল্যান্ডে সাধারণত কর্মজীবী বাবা-মায়েরা তাদের সন্তানদের স্কুলেই রেখেই কাজ করতে চান। স্কুলে ছেলেমেয়েরা অনেকটা সময় থাকে, দুপুরের খাবারটা সেখানেই খায়। আর এই খাবারটা আসে স্কুলের যার মানে সরকারের তরফ থেকেই। রাশফোর্ড নিজেও এভাবে বড় হয়েছেন। তার মা ছিলেন চাকুরে, ছেলেকে স্কুলে রেখে এরপর সারাদিন হাড়ভাঙা খাটুনি খাটতেন। কিন্তু এই এক বেলা খাবার জোগানোই কঠিন হত তার জন্য। ইংল্যান্ডের অসংখ্য নিম্নবিত্ত শ্রেণির লোক তাই স্কুলের খাবারের ওপর অনেকটাই নির্ভর করে।

    করোনা ভাইরাসের শুরুতে এই স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর বিপাকে পড়েছিলেন অভিভাবকেরা। দুপুর বেলা এই খাবারের খরচ কোত্থেকে আসবে? তার ওপর অনেকেই হয়ে পড়েছিলেন চাকুরিহীন। সে সময় সরকার ১৫ পাউন্ড করে প্রায় ১৩ লাখ শিশুর জন্য দৈনিক খাবারের ভাউচার বরাদ্দ দেওয়ার ঘোষণা দেয়। তখন অভিভাবকদের জন্য তা স্বস্তি হিসেবেই এসেছিল।

    কিন্তু সামনে গরমের ছুটির সময় এই ভাউচার চালু না রাখার ঘোষণা দেয় সরকার। যেটা বিনা মেঘে বজ্র্বপাতের মতো হয়ে এসেছে অভিভাবকদের জন্য। এরকম হলে প্রায় ২০ লাখ শিশুকে না খেয়ে থাকতে হবে। এই পরিস্থিতিতে চুপ করতে থাকতে পারেননি রাশফোর্ড। সরকারের কাছে আবেগঘন এক চিঠিতে বলেছেন, স্কুলের এই বিনামূল্যের খাবার না পেলে আজকের রাশফোর্ড হতে পারতেন না তিনি। কোনোভাবেই যেন শিশুদের অভুক্ত রাখা না হয়। মিনতি করে বলেছেন, ‘দয়া করে এখানে কেউ রাজনীতি খুঁজতে আসবেন না। আমরা সবাই মিলে কি ঠিক করতে পারি না যেন কোনো শিশুকে না খেয়ে রাখতে হয়? ম্যানচেস্টার এক নিম্নবিত্ত কৃষ্ণাঙ্গ পরিবারের সদস্য হিসেবে আমি কষ্টটা জানি। এই পরিস্থিতিতে তো আমি চুপ করে থাকতে পারি না। আমরা যদি এখন থেকে না ভাবি তাহলে অনেক শিশুকে ক্ষুধার মতো মহামারীর সাথে লড়তে হবে।’

    করোনা ভাইরাসের পর থেকে এখন পর্যন্ত দাতব্য কাজে ২০ মিলিয়ন পাউন্ড সংগ্রহ করেছেন রাশফোর্ড।