• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ওয়েস্ট হামের সঙ্গে ড্র করে শেষদিনের জন্য নাটক জমিয়ে রাখল ম্যান ইউনাইটেড

    ওয়েস্ট হামের সঙ্গে ড্র করে শেষদিনের জন্য নাটক জমিয়ে রাখল ম্যান ইউনাইটেড    

    ফুল টাইম

    ম্যানচেস্টার ইউনাইটেড ১ - ১ ওয়েস্ট হাম


    ঘরের মাঠে ওয়েস্ট হামকে হারাতে পারলে এবং লিগের শেষদিনে লেস্টার সিটির বিপক্ষে হার এড়াতে পারলেই আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলা নিশ্চিত। বেশ সোজাসাপ্টা সমীকরণ সামনে নিয়েই তাই টেবিলের নিচের দিকের দল ওয়েস্ট হামের বিপক্ষে মাঠে নেমেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ম্যাচের প্রথম কয়েক মিনিটের পর ইউনাইটেডের সেই খুনে সত্ত্বাকে আর খুঁজে পাওয়া যায়নি। ফলস্বরূপ ওয়েস্ট হামের সঙ্গে ড্র করে মৌসুমের শেষদিনের জন্য সব নাটক জমিয়ে রাখল ইউনাইটেড।

    ম্যাচের প্রথম ৩ মিনিটের মধ্যেই দুইবার ওয়েস্ট হাম গোলরক্ষক লুকাস ফাবিয়ানস্কিকে পরীক্ষা নিয়েছিল ইউনাইটেড। প্রথমে অ্যান্থনি মার্শিয়াল এবং এরপর ম্যাসন গ্রিনউডের শট শক্ত হাতে ঠেকিয়ে ম্যাচের শুরুতেই ওয়েস্ট হামকে পিছিয়ে পড়া থেকে বাঁচান ফাবিয়ানস্কি। এরপর প্রথমার্ধে প্রতিপক্ষ গোলরক্ষককে খুব একটা বিপাকে ফেলতে না পারলেও মধ্যমাঠ দখলে রেখে বারবার ওয়েস্ট হামের বক্সের আশপাশে আতঙ্ক ছড়িয়েছে ইউনাইটেড।

    তবে প্রথমার্ধের যোগ করা সময়ে অনেকটা খেলার ধারার বিপরীতে গোল পেয়ে যায় ওয়েস্ট হাম। ইউনাইটেড বক্সের বাইরে থেকে শরীর বরাবর আসা শট দুই হাত দিয়ে ঠেকিয়ে দেন পল পগবা। ম্যাচের শুরু থেকে মধ্যমাঠ শাসন করলেও মুহূর্তেই খলনায়কে পরিণত হন এই ফ্রেঞ্চ মিডফিল্ডার। স্পট কিক থেকে ডেভিড ডি গিয়াকে উল্টো দিকে পাঠিয়ে ঠাণ্ডা মাথার ফিনিশে ওয়েস্ট হামকে এগিয়ে দেন মিখাইল আন্টোনিও।

    তবে দ্বিতীয়ার্ধে সমতাসূচক গোল পেতে খুব একটা সময় লাগেনি ইউনাইটেডের। ম্যাচের শুরু থেকেই দ্রুতগতির বুদ্ধিদীপ্ত মুভমেন্টের মাধ্যমে ওয়েস্ট হামের বক্সে আতঙ্ক ছড়াচ্ছিলেন গ্রিনউড। ৫১ মিনিটে বক্সের সামনে জটলার মাঝে মার্শিয়ালের কাছ থেকে নিখুঁত থ্রু পাস পান তিনি। বল দখলে নিয়ে এরপর বাঁ পায়ের জাদুকরী ফিনিশে দলকে ম্যাচে সমতায় ফেরান ইউনাইটেডের টিনএজ অ্যাকাডেমি প্রোডাক্ট গ্রিনউড। ২০১২-১৩ মৌসুমে রোমেলু লুকাকুর পর প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে ২০ বছরের নিচে লিগে ১০ গোল করেছেন তিনি। আর ইংলিশ খেলোয়াড় হিসেবে ২০০৫-০৬ মৌসুমে ক্লাব কিংবদন্তি ওয়েইন রুনির পর প্রথম খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েছেন গ্রিনউড।

    তবে ইউনাইটেড গোল পেলেও এরপর ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় ওয়েস্ট হামের নিয়ন্ত্রণে। কার্যত অবনমনের শঙ্কা থেকে বেঁচে যাওয়া ডেভিড ময়েসের দল এরপর ডি গিয়াকে বেশ কয়েকবার পরীক্ষার মুখে ফেলে। তবে শেষ পর্যন্ত কোনও দলই আর জাল খুঁজে পায়নি।

    এই ম্যাচ থেকে পাওয়া ১ পয়েন্টের মাধ্যমে নিশ্চিতভাবে অবনমন থেকে বেঁচে গেল ওয়েস্ট হাম। আর আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলতে ইউনাইটেডকে লিগের শেষদিনে লেস্টার সিটির বিপক্ষে হার এড়াতে হবে। ওয়েস্ট হামের বিপক্ষে আশানুরূপ পারফরম্যান্স দেখাতে না পারলেও ম্যাচ থেকে পাওয়া পয়েন্টটি লেস্টারের বিপক্ষে বেশ কার্যকরী হতে পারে।