• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    প্রিমিয়ার লিগে দলবদল নষ্টের চেষ্টা হ্যাকারদের

    সাইবার হ্যাকিংয়ের বিষয়ে কমবেশি সবারই জানা আছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়েবসাইট, ডাটাবেজ হ্যাকের খবর প্রায়ই শোনা যায়। তবে ফুটবল দুনিয়ায় দলবদল বানচালের জন্য সাইবার হ্যাকিংয়ের ব্যবহার খুব বেশি দেখা যায়নি। তবে এবার প্রিমিয়ার লিগের এক ক্লাবের দলবদলের প্রক্রিয়ায় হ্যাকারদের হস্তক্ষেপের খবর দিয়েছে ইএসপিএন। ক্লাব পরিচালকের ইমেইল আইডি হ্যাক করে হ্যাকাররা দলবদলের তথ্য হাতিয়ে নেওয়ার ফলে ক্লাবের প্রায় এক মিলিয়ন পাউন্ডের ক্ষতি হতে যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের (এনসিএসসি) হস্তক্ষেপে সেই চেষ্টা নস্যাৎ করে দেওয়া গেছে। যদিও ইএসপিএনের নির্দিষ্ট করে সেই ক্লাবের নাম জানায়নি।

    আর এই ঘটনার পর প্রযুক্তির মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে ক্রীড়া সংস্থাগুলোকে আরও সতর্ক হতে অনুরোধ করেছে এনসিএসসি। প্রতিষ্ঠানটির পরিচালক চিচেস্টার সাইবার নিরাপত্তা নিয়ে আরও সচেতন হতে অনুরোধ করেছেন সংশ্লিষ্টদের, “খেলা আমাদের অনেকের জীবনেরই অবিচ্ছেদ্য অংশ। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি আবারও দর্শকে ভরা স্টেডিয়াম এবং ব্যস্ত ক্রীড়া সূচির অপেক্ষায় আছি। বর্তমান অবস্থায় সাইবার নিরাপত্তা ক্লাবগুলোর জন্য অগ্রাধিকার নয়, তবে আমাদের তথ্য অনুযায়ী সাইবার অপরাধীরা এই সেক্টরকে ক্ষতিগ্রস্ত করতে হুমকি হিসেবে উপস্থিত হতে যাচ্ছে। তাই আমি সংশ্লিষ্ট সংস্থাগুলোকে অনুরোধ করব যাতে বর্তমান সময়টিকে তারা সাইবার নিরাপত্তার উন্নয়নের যেন ব্যয় করেন এবং কোটি কোটি ফ্যানকে সাইবার অপরাধের কুফল থেকে যেন রক্ষা করেন।”

    ফুটবলে এই ধরনের ৩০ ভাগ হ্যাকের কারণে বড় ধরনের আর্থিক ক্ষতি হয়। এরই মধ্যে ইংল্যান্ডে একটি ক্লাবকে প্রায় ৪ মিলিয়ন পাউন্ড ক্ষতির মুখে পড়তে হয়েছে হ্যাকিংয়ের কারণে, এমনকি ম্যাচ পিছিয়ে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন