• এশিয়া কাপ ২০১৬
  • " />

     

    যেভাবে ফাইনালে উঠতে পারেন মাশরাফিরা...

    যেভাবে ফাইনালে উঠতে পারেন মাশরাফিরা...    

    ফাইনালে যাওয়ার লড়াইয়ে মিরপুরে আজ টাইগারদের প্রতিপক্ষ পাকিস্তান। ইনজুরির কারনে ম্যাচের আগেই ছিটকে গেছেন ‘কাটার স্পেশালিষ্ট’ মুস্তাফিজ। তাঁর জায়গায় দলে এসেছেন তামিম ইকবাল। তবে নতুন দুঃসংবাদ, মাহমুদুল্লাহকেও আজকে মিস করতে পারে বাংলাদেশ দল। পিঠের ব্যথায় ভুগছেন তিনি। আজ ব্যথা কমলেই মাঠে নামানো হতে পারে তাঁকে। আবার সামনের কথা মাথায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নাও নেয়ার সম্ভাবনা রয়েছে। এই হিসেবে দলে রদবদল হতে পারে বেশ কয়েকটি।

     

    তবে দলে পরিবর্তন যাই হোক, বাংলাদেশের লক্ষ্য একটাই; পাকিস্তানের বিপক্ষে জয়। এমনটা হলে ফাইনালে যাওয়ার সমীকরণ হয়ে যাবে সহজ-সরল! কিন্তু আজ যদি মাশরাফির দল হেরেও যায়, তবুও আশা বেঁচে থাকবে খানিকটা। ফাইনালিস্ট ভারত ছাড়া বাকি দলগুলোর মধ্যে রান রেটে এগিয়ে বাংলাদেশ। ফলে আজ বাংলাদেশ যদি কম ব্যবধানে হেরে যায় এবং পাকিস্তান যদি শ্রীলংকার বিপক্ষে হারে, তাহলে তিন দলেরই পয়েন্ট হবে চার করে। সেক্ষেত্রে ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে ম্যাশ-সাকিবদের।

     

    এক্ষেত্রে শ্রীলংকারও থাকছে সমান সুযোগ। তবে পাকিস্তান যদি বাংলাদেশ ও শ্রীলংকা দুই দলের সাথেই জিতে যায়, সেক্ষেত্রে  সুযোগ থাকছে না মাশরাফি ও মালিঙ্গার দলের। তবে এতোসব ‘যদি’ যুক্ত সমীকরণের ধার না ধেরে টাইগাররা আজ সরল হিসেবেই ফাইনালের টিকিট কাটতে চাইবে। পাকিস্তানকে হারিয়েই মিরপুরে চলবে আরো একটি বিজয়োল্লাস; এই কামনায় ষোল কোটি জনতা!

     

    পয়েন্ট তালিকাঃ

     

                   ম্যাচ        জয়    হার       পয়েন্ট       নেট রান রেট

    ভারত         ৩        ৩         ০          ৬         ‍+১.৪৬৭

    বাংলাদেশ   ৩        ২         ১           ৪         ‍+০.৪৮৩

    শ্রীলঙ্কা        ৩        ১         ২           ২          -০.২৯২

    পাকিস্তান      ২        ১         ১           ২       -০.৪৯৪

    আমিরাত     ৩        ০         ৩           ০          -১.২৬৬