• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    দলবদলে ব্যস্ত চেলসি দলে ভেড়াচ্ছে থিয়াগো সিলভাকে

    দলবদলে ব্যস্ত চেলসি দলে ভেড়াচ্ছে থিয়াগো সিলভাকে    

    পিএসজি থেকে চেলসিতে যোগ দিচ্ছেন থিয়াগো সিলভা। দুই বছরের জন্য ব্রাজিলিয়ান ডিফেন্ডারের সঙ্গে চুক্তি করছে চেলসি। ৩৬ বছর বয়সী ডিফেন্ডারকে দলে ভেড়াতে কোনো টাকা খরচ করতে হবে না। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচের পর সিলভার সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ ফুরিয়ে গেছে। সেই সুযোগটাই কাজে লাগাচ্ছে চেলসি।

    ২০১২ তে এসি মিলান থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন সিলভা। ৮ বছরে ৭ বার লিগ জিতেছেন তিনি, ছিলেন ক্লাবের অধিনায়কও। পিএসজিকে ইতিহাসের প্রথমবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠাতে পারলেও স্বপ্নপুরণ হয়নি সিলভার। তবে ক্লাব থেকে তিনি বিদায় নিয়েছেন মাথা উঁচু করেই। সব ঠিক থাকলে নতুন মৌসুমে ফ্ল্যাঙ্ক ল্যাম্পার্ডের কেনা প্রথম ডিফেন্ডার হতে যাচ্ছেন সিলভাই।


    হাকিম জিয়েচ আর টিমো ভার্নারের সঙ্গে আগেই চুক্তি সম্পন্ন হয়েছে চেলসির। এবার কাই হাভার্টজের সঙ্গেও চেলসির চুক্তিটা মনে হচ্ছে সময়ের ব্যাপার। জার্মান মিডফিল্ডারকে কিনতে ৮০ মিলিয়ন ইউরো খরচ করতে হতে পারে চেলসিকে। তবে ইতালি ও ইংল্যান্ডের একাধিক সূত্র বলছে টাকার অঙ্কের কারণে হাভার্টজের চেলসিতে যোগ দেওয়া আটকাচ্ছে না। দুই পক্ষের চুক্তিটা তারা বলছে সময়ের ব্যাপার।

    বেয়ার লেভারকুসেন চ্যাম্পিয়নস লিগের জন্য বাছাই করতে পারেনি এবার। তখনই নাকি হাভার্টজ ক্লাব ছাড়ার কথা জানিয়ে রেখেছিলেন। প্রথম দফায় চেলসি ৬৫ মিলিয়ন ইউরো প্রস্তাব করলেও লেভারকুসেন তাতে রাজি হয়নি। তবে দুই পক্ষের সম্পর্কও তাতে ভেঙে পড়েনি। বরং দরদামের পর ঐক্যমতেই পৌঁছেছে দুই ক্লাব।

    ২১ বছর বয়সী জার্মান মিডফিল্ডার গত কয়েক মৌসুম ধরেই ইউরোপের বড় ক্লাবগুলোর আকর্ষণ কাড়ছিলেন। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, লিভারপুলের তার ব্যাপারে আগ্রহের কথা শোনা গিয়েছে অনেকবার। জিয়েচ আক্রমণে সৃজনশীল, ভার্নার আগের মৌসুমে লাইপজিগের হয়ে ৩৪ গোল করেছেন- তাদের সঙ্গে মিডফিল্ডে হাভার্টজ যোগ হলে চেলসির আক্রমণভাগ নিসন্দেহেই ধারালো হবে আরও।

    ফ্রাঙ্ক ল্যাম্পার্ড চেলসির দায়িত্ব নেওয়ার পর দলবদলে নিষেধাজ্ঞার কারণে প্রথম মৌসুমে খেলোয়াড় দলে ভেড়াতে পারেননি। তারওপর এডেন হ্যাজার্ডকেও হারিয়ে ফেলেছিল চেলসি। ল্যাম্পার্ডের দ্বিতীয় মৌসুমের আগে চেলসি ছেড়েছেন পেদ্রো ও উইলিয়ানও। তরুণ কলাম হজসন ওদয়, মেসন মাউন্ট, ক্রিশ্চিয়ান পুলিসিচরা ল্যাম্পার্ডের অধীনে ভালো করেছেন, তবে তাদের অনভিজ্ঞতা ও অধারাবাহিকতা চেলসিকে খুব বেশি দূর আগাতে দেয়নি। দলবদলে তাই চেলসির ব্যস্ত থাকা অনুমিতই ছিল এবার। 

    আক্রমণের সঙ্গে অবশ্য চেলসির জন্য রক্ষণে মনযোগী হওয়া অবশ্য সমান দরকারি। আগের মৌসুমে লিগে ৫৪ গোল হজম করেছিল চেলসি। লাইপজিগ ডিফেন্ডার অপামেকানোর দিকে নজর গিয়েছিল চেলসির। তবে সেই চুক্তি সম্পর্কে খুব আশাবাদী হওয়ার অবস্থা নেই। সেন্টারব্যাক ছাড়া ল্যাম্পার্ড দলে একজন লেফটব্যাকও ভেড়াতে চাইছেন। এমারসন পালমেরি চেলসির ছাড়বেন। চেলসি চায়  লেস্টার সিটি থেকে বেন চিলওয়েলকে দলে টানতে। এই চুক্তিটিও আগামী কয়েকদিনের ভেতর হয়ে যেতে পারে।