• এশিয়া কাপ ২০১৬
  • " />

     

    বাংলাদেশের পাওয়ারপ্লে গৌরব ও পাকিস্তানের লজ্জা

    বাংলাদেশের পাওয়ারপ্লে গৌরব ও পাকিস্তানের লজ্জা    

    প্রথম ওভারের প্রথম পাঁচটি বলই ডট, শেষ বলে এলো ১ রান। পরের ওভারগুলোতেও পাকিস্তানের ব্যাটসম্যানদের আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখে বাংলাদেশ। শেষ পর্যন্ত তাতেই একটা লজ্জার সঙ্গী হয়েছে পাকিস্তান। ৬ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে তুলতে পেরেছে শুধু ২০ রান। টি-টোয়েন্টিতে পাওয়ারপ্লেতে পাকিস্তান এর চেয়ে কম রান করেছে মাত্র দুই বার। সর্বনিম্ন ১৪ রান করেছিল ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

     

    তবে আরেকটা দিক দিয়ে সেই লজ্জাকেও ছাড়িয়ে গেছে পাকিস্তান। ১০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে করতে পেরেছে মাত্র ৩৪ রান। টি-টোয়েন্টিতে প্রথম ১০ ওভার ওভারে এত কম রান কখনো করেনি পাকিস্তান। এর আগের রেকর্ডটা ছিল ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সেই ম্যাচে, সেবার প্রথম ১০ ওভারে করেছিল ৩৫ রান।

     

    এই এশিয়া কাপেও পাওয়ারপ্লেতে এটা পাকিস্তানের সবচেয়ে কম রান। ভারতের সঙ্গে প্রথম ৬ ওভারে করেছিল ৩২ রান, আমিরাতের সঙ্গে ২৬ রান। এই আসরে প্রতি উইকেটে রান নিতে পেরেছে ৮.৩৩, আর গড় মাত্র ৪.৩৩। এমনকি আমিরাতের উইকেট প্রতি রান ও গড় রান রেটও এর চেয়ে বেশি।

     

    আর বাংলাদেশও একটা কীর্তি করে ফেলেছে। টি-টোয়েন্টির পাওয়ারপ্লেতে বাংলাদেশের এটাই সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ড। এর আগে ২০১৫ সালে জিম্বাবুয়ে প্রথম ৬ ওভারে করতে পেরেছিল ২৩ রান, ওটাই ছিল বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে কম রান নেওয়ার রেকর্ড।