• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    'নতুন হ্যান্ডবল আইনের কারণে খেলোয়াড়রা এখন ভয়ে থাকেন'

    'নতুন হ্যান্ডবল আইনের কারণে খেলোয়াড়রা এখন ভয়ে থাকেন'    

    প্রিমিয়ার লিগে টটেনহাম-নিউক্যাসল ম্যাচে তখন ঘড়ির কাঁটায় ৯৭ মিনিট, মানে অতিরিক্ত সময়ের খেলা চলছে। ১-০ গোলে এগিয়ে থাকা টটেনহাম তখন শেষ বাঁশির অপেক্ষায়। তখনই টটেনহাম বক্সের বাম পাশে একটি বিতর্কিত ফ্রি কিক পেয়ে যায় নিউক্যাসল। সেই ফ্রি কিক ঠেকাতে গিয়ে বক্সের ভেতর বল হাতে ছুঁয়ে যায় টটেনহাম ডিফেন্ডার এরিক ডায়ারের। তবে সেটা মোটেই ইচ্ছাকৃত হ্যান্ডবল ছিল না। কিন্তু নতুন হ্যান্ডবল আইন অনুসরণ করে রেফারি নিউক্যাসলকে পেনাল্টি দিয়ে দেন। নতুন এই আইনের কারণে নিশ্চিত দুই পয়েন্ট হারিয়ে টটেনহাম কোচ জোসে মরিনহো তখনই ডাগআউট ত্যাগ করেন। ম্যাচ শেষে নিউক্যাসল কোচ স্টিভ ব্রুস সিদ্ধান্ত তার দলের পক্ষে আসার পরেও নতুন আইনটিকে ‘অর্থহীন’ বলেছিলেন। আর ডিফেন্ডার ডায়ার এবার বললেন, নতুন এই আইনের কারণে খেলোয়াড়রা এখন ভীত-সন্ত্রস্ত থাকেন।


    টটেনহাম-নিউক্যাসল ম্যাচে সেই ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক ফুটবলার এবং ফুটবল সংশ্লিষ্ট অনেকেই নতুন হ্যান্ডবল আইনের পরিবর্তন চান। প্রিমিয়ার লিগের খেলোয়াড় এবং কোচরাও এই ব্যাপারে একমত। এমন অবস্থায় প্রিমিয়ার লিগ ফুটবলের আইন প্রণয়নকারী সংস্থা আইএফএবি-র সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছে বলে জানিয়েছে স্কাই স্পোর্টস।

    রবিবার ম্যান ইউনাইটেডের সঙ্গে খেলতে নামার আগে এই আইনটি নিয়ে খেলোয়াড়দের মাঝে ভীতি তৈরি হয়েছে বলে উল্লেখ করেন, “নতুন আইনের কারণে বক্স এবং তার আশপাশে আপনি ভীত থাকেন। আপনার কাছে সাধারণভাবে কিছু করাও নিরাপদ মনে হয় না। আর এই বিষয়টি নিয়ে ফুটবলে সবাই একমত, যেটা সচরাচর দেখা যায় না।, এর মানে এখানে গলদ আছে। প্রতিপক্ষের ম্যানেজারও বলছে এটা পেনাল্টি না, তাই বিষয়টি খুবই পরিষ্কার।”

    ইচ্ছাকৃতভাবে বল হাত দিয়ে স্পর্শ করলে অথবা হাত ‘অস্বাভাবিক’ জায়গায় থাকলে তবেই কেবল পেনাল্টি দেওয়া উচিৎ বলে মনে করেন ডায়ার, “আপনি যদি প্রতিপক্ষ খেলোয়াড়ের খুব কাছাকাছি থাকেন আর তখন তখন বল হাতে লাগলে সেটা হ্যান্ডবল হওয়া উচিৎ নয়। হাতে হালকা ছুঁয়ে গেলেও সেটা হ্যান্ডবল নয়। আমার কাছে বিষয়টি বুঝা খুবই সহজ। এটা কি ইচ্ছাকৃত ছিল? হাত কি এমন জায়গায় ছিল যেখানে স্বাভাবিকভাবে থাকা উচিৎ নয়? হ্যান্ডবলের সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে এই দুটি প্রশ্নের উত্তর খুঁজলেই চলে।”

    প্রিমিয়ার লিগ টটেনহাম-নিউক্যাসল ম্যাচের সেই ঘটনার পরপরই একদিকে আইএফএবি-র সঙ্গে আইন পরিবর্তনের ব্যাপারে আলোচনা শুরু করেছে, আর লিগে রেফারিদের হ্যান্ডবলের ব্যাপারে রয়েসয়ে সিদ্ধান্ত নিয়ে নির্দেশনা দিয়েছে।