• বিশ্বকাপ বাছাই
  • " />
    X
    GO11IPL2020

     

    কিক অফের আগে : নেইমারকে নিয়ে সংশয়, তবুও বলিভিয়ার বিপক্ষে নির্ভার ব্রাজিল

    কবে, কখন
    ব্রাজিল-বলিভিয়া
    বিশ্বকাপ বাছাই
    ১০ অক্টোবর, সকাল ৬.৩০
    করিনিন্থিয়াস অ্যারেনা


    গতবার কোপা আমেরিকায় ব্রাজিলের মিশন শুরু হয়েছিল বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। ব্রাজিল সেবার থেমেছে কোপা আমেরিকা জিতেই। তিতের দল এরপর অবশ্য খেই হারিয়েছিল। গত বছর কোপা আমেরিকা জয়ের পর টানা ৪ ম্যাচে জয়হীন থেকে সবশেষ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে বছর শেষ করেছিল ব্রাজিল। এরপর থেকে দক্ষিণ আমেরিকার বাকি সব দলের মতো আর মাঠে নামার সুযোগ হয়নি ব্রাজিলেরও।

    প্রীতি ম্যাচের ফলগুলো অবশ্য ব্রাজিলের জন্য মোটেই দুশ্চিন্তার কারণ নেই।  বড় স্কোয়াড, প্রায় প্রতি পজিশনেই আছে একাধিক মানসম্পন্ন ফুটবলার। যদিও একটা ব্যাপার ম্যাচের আগে এড়াতে পারেননি তিতে। নেইমার অনুশীলনে আরও একবার চোট নিয়ে মাঠ ছেড়েছেন। যদিও ম্যাচের আগেরদিন তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলেই জানিয়েছে ব্রাজিল। কিন্তু নেইমারকে নিয়ে তবুও ধোঁয়াশা কাটছে না। গত বছর ব্রাজিলের ১৬ ম্যাচের ভেতর মাত্র ৪ বার খেলার সুযোগ হয়েছিল নেইমারের। ওই ৪ ম্যাচের দুইটিতে আবার চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন নেইমার। ব্রাজিলেরন নাম্বার টেন জাতীয় দলের হয়ে সাম্প্রতিক সময়ে তাই খেলার সুযোগই পেয়েছেন অল্প। বলিভিয়ার বিপক্ষেও তাকে দেখতে পাওয়ার সম্ভাবনা কমই। ব্রাজিল কোচ তিতে বলেছেন, সুস্থ্য হতে যত সময় লাগে সেটাই দেওয়া হবে নেইমারকে। তার চোট নিয়ে তড়িঘড়ি করতে চায় না ব্রাজিল।


    সেই 'ঝুঁকি' তিতে নিতেই পারেন। বলিভিয়া শক্ত প্রতিপক্ষ নয়। দক্ষিণ আমেরিকা অঞ্চলে ফিফা র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে পিছিয়ে থাকা দল বলিভিয়া। ব্রাজিলের জয়টা এই ম্যাচে তাই অনুমিতই। বলিভিয়ার ভাগ্যও অবশ্য খুব একটা সুবিধার নয়। ব্রাজিলের পর তাদের খেলতে হবে আর্জেন্টিনার বিপক্ষে।

    বলিভিয়া কোচ সিজার ফারিয়াস অবশ্য দলের দায়িত্ব নেওয়ার পর থেকে ভালোই করেছেন। কনমিবল প্রি-অলিম্পিকে উরুগুয়ে আর পেরুকে হারিয়ে দিয়েছিল তার বলিভিয়া। দলটাও তারুণ্যনির্ভর, প্রায় সবাই খেলেন বলিভিয়ার লিগে। এর সঙ্গে বরিস সেসপেদেস আর জাউমে কুয়েলারের মতো কয়েকজনের ইউরোপে খেলার অভিজ্ঞতাও আছে। কিন্তু ব্রাজিলের মতো দলের বিপক্ষে দাঁড়াতে হলে সেটা যে যথেষ্ট নয়, সেটা  খোদ বলিভিয়া কোচও জানেন।

    নেইমার খেলতে না পারলে তার জায়গায় রিচার্লিসন ও ফিরমিনোর সঙ্গে আক্রমণভাগে দেখা মিলতে পারে এভারটনের। বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের সবশেষ দেখায় ফিলিপ কৌতিনহোর জোড়া গোলের সঙ্গে এভারটনও করেছিলেন এক গোল।

    দলের খবর
    অ্যালিসন আর গ্যাব্রিয়েল জেসুস চোটের কারণে বাদ পড়েছেন ব্রাজিল দল থেকে। অ্যালিসনের জায়গায় ম্যান সিটির এডারসনের সুযোগ পাওয়ার কথা রয়েছে। আর নেইমার খেলতে না পারলে তার জায়গায় অধিনায়কত্ব করবেন বিশ্বস্ত মিডফিল্ডার কাসেমিরো। ফাবিনহো আছেন দারুণ ফর্মে, ফিলিপ কৌতিনহোও বার্সেলোনায় ফর্ম ফিরে পেয়েছেন। নেইমার না থাকলেও ব্রাজিলের তাই আছে দারুণ ভারসাম্য।

    বলিভিয়া কোচেরঅবশ্য সমস্যার অন্ত নেই। বলিভিয়ার দুই ক্লাব বলিভার আর হোর্হে উইলস্টারমান কোপা লিবার্তোদোরেসের জন্য তাদের খেলোয়াড় ছাড়েনি। অরিয়েন্তে পেত্রোলেরো বলিভিয়ার ফুটবল এফএর সঙ্গে দ্বন্দের জের ধরে একই কাজ করেছে। জাতীয় দলের জন্য তাই সেরা স্কোয়াডটাও পাননি ফারিয়াস।
     

    সম্ভাব্য একাদশ
    ব্রাজিল

    এডারসন, দানিলো, মার্কিনহোস, সিলভা, লোদি, কাসেমিরো, ফাবিনহো, কৌতিনহো, এভারটন, ফিরমিনো, রিচার্লিসন
    বলিভিয়া
    লাম্পে, রিবেরা, জুসিনিয়ো, গুইমারো জাস্টিনিয়ানো, সাগরেদো, সাভেদরা, আরানো, লিওনেল জাস্টিনিয়ানো, কার্লোস, মার্টিনস, পেদ্রিয়েল

    হেড টু হেড
    ৩০ দেখায় ব্রাজিল জিতেছে ২১ বার, বলিভিয়ার জয় ৫ বার আর দুই দলের ম্যাচ ড্র হয়েছে ৪ বার। ২০১৮ বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে হারের পর থেকেই অপরাজিত ব্রাজিল।

    প্রেডিকশন
    ব্রাজিল ৩-০ বলিভিয়া

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন