• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    বলিভিয়াকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু দুর্দান্ত ব্রাজিলের

    বলিভিয়াকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু দুর্দান্ত ব্রাজিলের    

    ফুল টাইম

    ব্রাজিল ৫ - ০ বলিভিয়া


    দক্ষিণ আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ে সবচেয়ে সফল দল ব্রাজিল বিশাল জয় দিয়ে ২০২২ বিশ্বকাপ মিশন শুরু করেছে। কাগজ-কলমে যোজন-যোজন পিছিয়ে থাকা বলিভিয়াকে ঘরের মাঠে পাত্তাই দেয়নি সেলেসাওরা। প্রথমার্ধে মার্কিনিয়োস এবং ফিরমিনোর গোলে এগিয়ে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ফিরমিনো এবং কুতিনহোর গোলে বড় জয় নিশ্চিত করে তিতের দল।

    ম্যাচের আগে নেইমারকে নিয়ে সংশয় ছিল। পিঠের চোটে ভুগতে থাকা নেইমার এই ম্যাচে খেলবেন কিনা ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তা নিশ্চিত করতে পারেননি কোচ তিতে। তবে শেষ পর্যন্ত সাও পাওলোর করিন্থিনিয়ানস অ্যারেনায় সব শঙ্কা দূরে ঠেলে ম্যাচের শুরু থেকেই খেলেছেন নেইমার।

    ম্যাচটি একপেশে হবে সেটা অনুমিতই ছিল, আদতে হয়েছেও তাই। পুরো প্রথমার্ধে ব্রাজিলের ১১ শটের বিপরীতে মাত্র একটি শট করতে পেরেছে বলিভিয়া, তাও লক্ষ্যে নয়। ম্যাচের প্রথম মিনিটেই এগিয়ে যেতে পারত স্বাগতিক ব্রাজিল। বাম প্রান্ত থেকে পাওয়া বল ফাঁকা পোস্টে পেয়েও লক্ষ্যে রাখতে পারেননি এভারটন। চোট থেকে ফেরা নেইমার গোল না পেলেও প্রায় প্রতিটি গোল তৈরিতে হাত ছিল তার। ১৬ মিনিটে নেইমারের শর্ট কর্নার থেকে বক্সের ডান দিকে বল পান দানিলো। তার নিখুঁত ক্রসে মাথা ছুঁইয়ে ব্রাজিলকে ম্যাচে এগিয়ে দেন পিএসজির মার্কিনিয়োস।


    ২৫ মিনিটে ফিলিপে কুতিনহোর ডিফ্লেক্টেড শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন বলিভিয়ার গোলরক্ষক কার্লোস লাম্পে। তবে এর মিনিট পাঁচেক পরের আক্রমণটি আর রুখতে পারেননি তিনি। বাম প্রান্ত দিয়ে নেইমারের থ্রু বল ধরে ছয় বক্সের মাঝে ক্রস করেন অ্যাটলেটিকো মাদ্রিদের রেনান লোদি। সেখান থেকে সহজতম ট্যাপ-ইন ফিনিশে বল জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন রবার্তো ফিরমিনো।

    দ্বিতীয়ার্ধে আরও ভয়ংকর হয়ে উঠে ব্রাজিল। ৪৯ মিনিটে বাম প্রান্ত থেকে নেইমারের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে ম্যাচে দ্বিতীয়বার বলিভিয়ার জাল কাঁপান লিভারপুল ফরোয়ার্ড ফিরমিনো। এরপরের মিনিটে গোলের ভালো সুযোগ পেয়েছিল বলিভিয়া। বক্সের বাইরে থেকে মিরান্দার শট হাতের আলতো ছোঁয়ায় বারের ওপর দিয়ে বাইরে পাঠান অ্যালিসনের বদলি হিসেবে খেলা ওয়েভারটন।


    ৬৬ মিনিটে ডান প্রান্ত দিয়ে কুতিনহোর গতিময় ক্রস ঠেকাতে ব্যর্থ হন বলিভিয়ার ডিফেন্ডার কারাসকো, উল্টো বল তার গায়ে লেগে জালে জড়িয়ে যায়। এর মিনিট সাতেক পর আবারও নেইমার ম্যাজিক। বাম প্রান্ত দিয়ে তার দারুণ স্কয়ার থেকে হেড করে এবার বল জালে পাঠান কুতিনহো। দুই অ্যাসিস্টের পর ৭৭ মিনিটে নেইমার নিজেও বল জালে পাঠিয়েছিলেন, তবে অফসাইডের কারণে সে যাত্রায় তার গোলটি টেকেনি।

    বলিভিয়া কোচ দ্বিতীয়ার্ধে ভুরি ভুরি পরিবর্তন এনে ম্যাচে ফেরার চেষ্টা করেছেন। কিন্তু ম্যাচে ততক্ষণে নাগালের বাইরে চলে গেছে তাদের। বিশাল জয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে ব্রাজিল দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে।

    ব্রাজিল একাদশ

    ওয়েভারটন, দানিলো, থিয়াগো সিলভা, মার্কিনিয়োস, রেনান লোদি, ডগলাস লুইজ, কাসেমিরো, কুতিনহো, এভারটন, ফিরমিনো, নেইমার

    বলিভিয়া একাদশ

    লাম্পে, ভালভার্দে, জেসুস সাগ্রেদো, হোসে সাগ্রেদো, কারাসকো, ওয়ায়ার, আরাবে, মেনাচো, মিরান্দা, বুস্তামানতে, সালদিয়াস