• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    নেশনস লিগ : ইউক্রেনের কাছে হেরে গেছে স্পেন, ড্রয়ের বৃত্তে আটকে গেছে জার্মানি

    নেশনস লিগ : ইউক্রেনের কাছে হেরে গেছে স্পেন, ড্রয়ের বৃত্তে আটকে গেছে জার্মানি    

    নেশনস লিগে গত রাতে হোঁচট খেয়েছে দুই ইউরোপিয়ান জায়ান্ট স্পেন এবং জার্মানি। ইউক্রেনের মাঠে গিয়ে প্রায় দুই বছরের মধ্যে এই প্রথম হারের স্বাদ পেয়েছে স্পেন। আর নেশনস লিগের এবারের আসরে ড্রয়ের বৃত্তে আটকে যাওয়া জার্মানি ৩-৩ গোলে ড্র করেছে সুইজারল্যান্ডের বিপক্ষে।

    ইউক্রেনে সাঙ্গ হল স্পেনের জয় যাত্রা

    ম্যাচে একচ্ছত্র প্রভাব বিস্তার করেও হেরে গেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। কয়েকদিন আগে ফ্রান্সের কাছে ৭ গোল হজম করা ইউক্রেনকে শুরু থেকেই চাপের মুখে রাখে তারা। পুরো ম্যাচে মোট ২১ টি শট নেয় তারা। অথচ একবারও বল জালে জড়াতে পারেনি দুর্ভাগা স্পেন। অন্যদিকে স্পেনের গোল মাত্র দুটি শট করে একবার বল জালে ঢুকিয়ে জয়ীর বেশে মাঠে ছেড়েছে ইউক্রেন।


    দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে ভিক্তর সিগানকোভের পা থেকে আসে ম্যাচের একমাত্র গোল। সেই গোলের অনেক চেষ্টা করেও আর গোল শোধ করা সম্ভব হয়নি স্পেনের পক্ষে। অবশ্য পুরো ম্যাচে গোলের বেশ কিছু সহজ সুযোগ পেয়েছিল তারা। লিডস ইউনাইটেড স্ট্রাইকার রদ্রিগো মোরেনো একাই হেডে গোল করার দুটি সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি।

     

    ২০১৮ সালে নভেম্বরে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-২ গোলে হারের পর আর  মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়নি স্প্যানিশদের। তবে ইতিহাসে প্রথমবারের মতো ইউক্রেনের কাছে ধরাশায়ী হয়ে আবারও হারের স্বাদ আস্বাদন করেছে স্পেন।

    ড্রয়ের বৃত্তে আটকে গেছে জার্মানি

    নেশনস লিগের এবারের সংস্করণে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছে জোয়াকিম লো-র জার্মানি। অথচ এর মাঝে তিন ম্যাচেই ড্র করে মাঠ ছেড়েছে তার দল। একমাত্র জয়টি এসেছিল শনিবার ইউক্রেনের বিপক্ষে। ভাবা হচ্ছিল, হয়ত ড্রয়ের গেরো কাটিয়ে এবার জয়ের ধারা বজায় রাখবে জার্মানি। তবে গত রাতে সুইজারল্যান্ডের বিপক্ষে আবারও যে লাউ সেই কদু।


    ম্যাচের ৫ এবং ২৬ মিনিটে দুই গোল হজম করে বাজেভাবে পিছিয়ে পড়ে জার্মানি। পঞ্চম মিনিটে মারিও গাভ্রানোভিচ এবং ২৬ মিনিটে রেমো ফ্রয়েলারের গোলে জার্মানি বিপাকে পড়ে। তবে ২৮ এবং ৫৫ মিনিটে যথাক্রমে চেলসির দুই নতুন মুখ কাই হাভার্টজ এবং তিমো ভের্নারের গোলে সমতায় ফিরে আসে জার্মানি।

    তবে ভের্নারের গোলের মিনিট পার হওয়ার আগেই আবারও জার্মান গোলে সুইস অভিযান। ম্যাচে গাভ্রানোভিচের দ্বিতীয় গোলে আবারও পিছিয়ে পড়ে জার্মানি। তবে সমতায় ফিরে আসতে খুব বেশি সময় লাগেনি তাদের।

    ৬০ মিনিটে বায়ার্ন মিউনিখ উইঙ্গার সার্জ গেনাব্রির গোলে সমতায় ফিরে আসে জার্মানি। ম্যাচের ৯০ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন সুইজারল্যান্ডের ফাবিয়ান শার। তবে জার্মানির আর জয়সূচক গোলটি পাওয়া হয়নি। স্পেন হেরে যাওয়ায় গত রাতে জার্মানির সামনে সুযোগ ছিল তাদের টপকে লিগ পর্বে গ্রুপের শীর্ষে ওঠার। তবে সুইজারল্যান্ডের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে স্পেনের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানেই থেকে গেছে জার্মানি।