• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    করোনাক্রান্ত রোনালদো, মেন্ডি-ডায়ারের চোট: আন্তর্জাতিক বিরতি যেসব খেলোয়াড়ের জন্য 'অভিশাপ'

    শেষ অক্টোবরের আন্তর্জাতিক বিরতি। মৌসুমের মাঝখানে আন্তর্জাতিক বিরতি নিয়ে ক্লাবগুলোর বিস্তর আপত্তি থাকে। আন্তর্জাতিক বিরতির ফলে ‘অর্থহীন’ ম্যাচ খেলে খেলোয়াড়দের চোটে পড়ার ঝুঁকি বাড়ে বলেই মত তাদের। আর এবারে তো করোনার ঝুঁকিও যুক্ত হয়েছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ভ্রমণের কারণে খেলোয়াড়ের এই ভাইরাসের সংস্পর্শে আসার আশঙ্কাও বেড়েছে। তবে ক্লাবগুলোর জন্য সুখবর, এবারের আন্তর্জাতিক বিরতিতে খুব বেশি খেলোয়াড় চোটে পড়েননি। তবুও এক নজরে দেখা যাক, ইউরোপের শীর্ষ লিগগুলোর কোন খেলোয়াড়রা এই বিরতিতে চোটে পড়েছেন বা করোনায় আক্রান্ত হয়েছেন।

    করোনায় আক্রান্ত হয়েছেন রোনালদো

    করোনা-ভাইরাস পজিটিভ হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগাল ফুটবল ফেডারশন এক আনুষ্ঠানিক বার্তায় নিশ্চিত করেছে সেটি। গত রোববার ইউয়েফা নেশনস লিগের ম্যাচে রোনালদো পর্তুগালের হয়ে নেমেছিলেন ফ্রান্সের বিপক্ষে। পর্তুগাল ফেডারেশন জানিয়েছে আপাতত সেলফ আইসোলেশনে আছেন রোনালদো, পর্তুগাল ক্যাম্প ছেড়ে চলে গেছেন নিজের বাসায়। এই মুহূর্তে রোনালদো শারীরিকভাবে সুস্থ আছেন ও কোনো উপসর্গ নেই বলেই জানিয়েছে তারা। সুস্থ হয়ে কবে ফিরবেন সে ব্যাপারেও এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

    রোনালদোর করোনা-পজিটিভ হওয়ার খবরের পর অনেকের মনেই প্রশ্ন, তাহলে কি চ্যাম্পিয়নস লিগে মেসি-রোনালদোর সেই বহুল আকাঙ্খিত দ্বৈরথ দেখা যাবে না? আপাতত সেই সম্ভাবনা ক্ষীণ বলেই মনে হচ্ছে। ইউয়েফা জানিয়েছে, ২১ অক্টোবরের মধ্যে করোনা-নেগেটিভ না হলে রোনালদো বার্সার বিপক্ষে খেলার ছাড়পত্র পাবেন না। চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস এবং বার্সেলোনা একই গ্রুপে পড়েছে। ইতিহাসে প্রথমবারের মতো এই টুর্নামেন্টের গ্রুপ পর্বে দেখা হওয়ার কথা দুই মহারথীর, এর আগে টুর্নামেন্টের অন্যান্য পর্বে মুখোমুখি হলেও গ্রুপ পর্বে কখনো একে অপরের মোকাবিলা করেননি তারা।

    মেন্ডির চোটে আবারও গোলরক্ষক পজিশন নিয়ে বিপাকে চেলসি, চোটে পড়েছেন কান্তে-চিলওয়েলও

    কেপাকে একের পর এক ভুল করতে দেখে অতিষ্ঠ হয়ে ওঠা চেলসি সমর্থকরা এদুয়ার্দ মেন্ডিকে চেলসির গোলে দেখে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন। তবে সেই স্বস্তি বেশিদিন টিকল না। আন্তর্জাতিক বিরতিতে ঊরুর চোটে পড়েছেন এই সেনেগালিজ গোলরক্ষক। মেন্ডি এই চোট থেকে সহসাই সেরে উঠছেন না বলেই ধারণা করা হচ্ছে। তাই আন্তর্জাতিক বিরতির পর আবারও চেলসির গোলে কেপাকে দেখা যেতে পারে।

    এছাড়া পেশীতে অস্বস্তির কারণে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফ্রান্সের ম্যাচের স্কোয়াডে ছিলেন না চেলসি মিডফিল্ডার এনগোলো কান্তে। তবে তার চোটটি আদৌ কতটা গভীর সে ব্যাপারেও কিছু জানা যায়নি।

    আর এই মৌসুমে লেস্টার সিটি থেকে চেলসিতে আসা চিলওয়েলও চোটের সঙ্গে লড়াই করছেন। পায়ের চোটের কারণে মৌসুমের প্রথম কয়েকটি ম্যাচ মিস করেছেন। ফেরার পর বেশ ভালো খেলছিলেন, ইংল্যান্ডের হয়েও আলো ছড়িয়েছেন তিনি। তবে পায়ের সেই চোট আবার ফিরে আসায় ডেনমার্কের বিপক্ষে ইংল্যান্ডের স্কোয়াড থেকে ছিটকে গিয়েছিলেন। 

    করোনায় আক্রান্ত জুভেন্টাসের ম্যাককেনিও

    আন্তর্জাতিক বিরতিতে জুভেন্টাসের ক্ষতিটা একটু বেশিই হয়ে গেছে। রোনালদোর মতো দলটির তরুণ মিডফিল্ডার ওয়েস্টন ম্যাককেনিও করোনায় আক্রান্ত হয়েছেন। তবে তিনি এখন জুভেন্টাসের ট্রেনিং সেন্টারে রয়েছেন নাকি অন্য কোথাও আইসোলেশনে রয়েছেন সে ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। দুটি নেগেটিভ টেস্টের পরেই আবারও দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি।

    ‘চোটে’ পড়েছেন ম্যান সিটির ডি ব্রুইন

    নেশনস লিগে বেলজিয়ামের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলার সময় চোটে পড়েছেন সিটি মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের মাঝবিরতিতে তাকে চোটের কারণে তুলে নিয়েছিলেন কোচ রবার্তো মার্টিনেজ। নেশনস লিগে আইসল্যান্ডের বিপক্ষে বেলজিয়ামের স্কোয়াডেও ছিলেন না তিনি। যদিও বেলজিয়ান কোচ এটিকে চোট বলতে নারাজ। তার বক্তব্য অনুযায়ী, একটি নকের কারণে ম্যাচ খেলার জন্য শতভাগ ফিট নন ডি ব্রুইন। ১৭ অক্টোবর প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে মাঠে নামবে ম্যান সিটি। তার আগে দলের আক্রমণভাগের অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় চোটের সঙ্গে লড়াই করছেন। সেই তালিকায় নতুন করে যোগ হলে ডি ব্রুইন।

    চোট শংকায় মাঠের বাইরে এভারটনের ইয়েরি মিনা

    প্রিমিয়ার লিগে এবার দুর্দান্ত শুরু পেয়েছে এভারটন। চার ম্যাচ খেলে চারটিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। তবে আন্তর্জাতিক বিরতি দুঃসংবাদ হয়ে এসেছে ক্লাবটির জন্য। দলের কলম্বিয়ান ডিফেন্ডার ইয়েরি মিনা দেশের হয়ে বিশ্বকাপ বাছাইয়ে খেলার সময় ঊরুর চোটে পড়েছেন। সেজন্য চিলির বিপক্ষে বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে মাঠে নামেননি। তবে তার চোট কতটা গুরুতর সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

    হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন টটেনহামের এরিক ডায়ার

    টটেনহাম ডিফেন্ডার এরিক ডায়ারও ডেনমার্কের বিপক্ষে ইংল্যান্ডের স্কোয়াডে ছিলেন না। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে তাকে স্কোয়াডে রাখা হয়নি বলে জানা গেছে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন