• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে : মাঠে নামছে বার্সা-রিয়াল, বদলাবে মিলান-মার্সেসাইড ডার্বির চিত্র?

    মার্সিসাইড ডার্বির চিত্র বদলে যাবে এবার?

    কবে, কখন

    এভারটন-লিভারপুল

    প্রিমিয়ার লিগ

    ১৭ অক্টোবর, বিকেল ৫.৩০

    প্রিমিয়ার লিগের সবচেয়ে একপেশে ডার্বি হচ্ছে মার্সিসাইড ডার্বি। প্রতি বছর ঘুরে ফিরে একই চিত্র দেখা যায় লিভারপুল বনাম এভারটন ম্যাচে। দুই দলই লড়াই করে সমানে সমান, তবে দিনশেষে জয়টা লিভারপুলের ভাগ্যেই জোটে। লিভারপুলের বিপক্ষে প্রিমিয়ার লিগে এভারটন জিতেছিল আজ থেকে পাক্কা দশ বছর আগে, ২০১০ সালের ১৭ অক্টোবর। ঘরের মাঠে ২-০ গোলে জয় পেয়েছিল তারা।

    এবার দশ বছর পর আবার সেই জয় হাতছানি দিচ্ছে কার্লো আনচেলত্তির সামনে। প্রথম চার ম্যাচের চারটিতেই জিতে লিগে পয়েন্ট টেবিলের শীর্ষে এখন এভারটন। লিভারপুলের রেকর্ডও খারাপ নয়, প্রথম তিন ম্যাচের তিনটিতেই জিতেছে। তবে এরপরই এক ম্যাচে সর্বনাশের ষোলকলা পূর্ণ হয়ে গেছে তাদের। অ্যাস্টন ভিলার বিপক্ষে গুনে গুনে সাত গোল হজম করেছে ইউর্গেন ক্লপের লিভারপুল। আত্মবিশ্বাসের তলানিতে থেকেই তাই এভারটনের বিপক্ষে খেলতে নামবে লিভারপুল। চোট সমস্যাও জেঁকে ধরেছে তাদের। তবে এরপরও দলটা যখন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন তখন আমলে নিতেই হবে। এভারটনের সামনে তাই দশ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনার সুবর্ণ সুযোগ থাকলেও কাজটা খুব একটা সহজ হবে না।

    আবার আরতেতার মুখোমুখি গার্দিওলা

    কবে, কখন

    ম্যানচেস্টার সিটি-আর্সেনাল

    প্রিমিয়ার লিগ

    ১৭ অক্টোবর, বিকেল ১০.৩০

    গত ডিসেম্বরে ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সহকারীর পদ ছেড়ে আর্সেনালে এসেছিলেন মিকেল আরতেতা। এরপর দুইবার একে অপরের মুখোমুখি হয়েছেন। লিগে ৩-০ গোলে হারের পর এফএ কাপের সেমিফাইনালে সিটিকে ২-০ গোলে হারিয়ে দিয়েছিল আরতেতার আর্সেনাল। এরপর আসরের শিরোপাও জিতে নিয়েছে তার দল।

    গার্দিওলার বিপক্ষে ক্যারিয়ারের অন্যতম সেরা মুহূর্ত হিসেবে বর্ণনা করেছিলেন আর্সেনাল কোচ। চার ম্যাচের তিনটি জিতে মৌসুম শুরু করা আর্সেনাল এবার গতবারের রানারআপ সিটির চেয়ে এখন পর্যন্ত পয়েন্ট টেবিলে অনেক এগিয়ে আছে। সিটি ৩ ম্যাচের মাত্র একটিতে জয়ের মুখ দেখেছে। আর লেস্টার সিটির বিপক্ষে তো কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ গোল হজম করেছেন গার্দিওলা। আর তাই চোটজর্জর দল এবং ভঙ্গুর আত্মবিশ্বাস নিয়ে আর্সেনালের সামনে কতটা বাধা হয়ে দাড়াতে পারেন গার্দিওলা, সেটাই এখন দেখার বিষয়।

    বার্সেলোনার সামনে জয়ে ফেরার চ্যালেঞ্জ

    কবে, কখন

    গেটাফে-বার্সেলোনা

    লা লিগা

    ১৮ অক্টোবর, রাত ১.০০

    লিগে মৌসুমের প্রথম দুই ম্যাচে স্বচ্ছন্দে জয় পেলেও সেভিয়ার বিপক্ষে জয়ে ধারায় ছেদ পড়েছে বার্সেলোনার। সেভিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর এবার গেটাফের সঙ্গে জয়ে ফেরার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামবে বার্সেলোনা। ৩ ম্যাচ থেকে ২ জয়ে এখন পয়েন্ট টেবিলের পাঁচে রয়েছে বার্সেলোনা, আর চার ম্যাচ থেকে দুই জয় নিয়ে গেটাফে রয়েছে সপ্তম স্থানে।

    বার্সেলোনার গোলে মার্ক আন্দ্রে টার স্টেগেন এই ম্যাচে থাকছেন না, তার বদলে নেতো এই ম্যাচে কাতালানদের গোলপোস্ট সামলাবেন। আক্রমণভাগে দারুণ ফর্মে রয়েছেন মেসি-ফাতি-গ্রিজমান-কুতিনহোরা। সেভিয়ার বিপক্ষে খুব একটা জ্বলে উঠতে না পারেনি তারকাবহুল এই আক্রমণভাগ। জয়ের ধারায় ফিরতে হলে এই ম্যাচে তাদের অবশ্যই এই ম্যাচে কিছু করে দেখাতে হবে।

    উড়ন্ত রিয়ালের সামনে এবার কাদিজ

    কবে, কখন

    রিয়াল মাদ্রিদ-কাদিজ

    লা লিগা

    ১৭ অক্টোবর, রাত ১০.৩০

    চার ম্যাচ থেকে তিন জয়ের সুবাদে ১০ পয়েন্ট নিয়ে এখন লিগের শীর্ষে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এবারে দলবদলের বাজারে তেমন একটা সক্রিয় ছিল না দলটি। স্কোয়াড নিয়ে বেশ খুশি ছিলেন কোচ জিনেদিন জিদান। তবুও অনেকে সন্দিহান ছিলেন, দলবদলের বাজারে নিষ্ক্রিয়তা না শেষ পর্যন্ত তাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। তবে এখন পর্যন্ত সঠিক পথেই আছে রিয়াল মাদ্রিদ।

    প্রথম ম্যাচে সোসিয়েদাদের বিপক্ষে ড্রয়ের টানা তিন ম্যাচ জিতেছে তারা। সামনে এবার লিগের নতুন দল কাদিজ। শক্তিমত্তায় যোজন যোজন এগিয়ে থাকা রিয়ালের জন্য ম্যাচটি জেতা খুব একটা কঠিন হওয়ার কথা নয়।এরপরেই শাখতারের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়নস লিগ মিশন শুরু করবে রিয়াল। তারপর মৌসুমের প্রথম এল ক্লাসিকো।

    মিলান ডার্বিতে এগিয়ে কে?

    কবে, কখন

    ইন্টার মিলান-এসি মিলান

    সিরি আ

    ১৭ অক্টোবর, রাত ১০.০০

    আজ রাতে মৌসুমের প্রথম মিলান ডার্বিতে মুখোমুখি হবে ইন্টার মিলান এবং এসি মিলান। তিন ম্যাচ থেকে পূর্ণ নয় পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে এসি মিলান। পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে আটালান্টার চেয়ে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে তারা।

    আন্তোনিও কন্তের ইন্টারও খুব বেশি পিছিয়ে নেই। তিন ম্যাচ থেকে দুই জয় এবং এক ড্রয়ে সাত পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে রয়েছে। এসি মিলানকে হারালেই টেবিলের আরও ওপরে ওঠার সুযোগ থাকছে তাদের সামনে। সিরি আ-তে শেষ চার মিলান ডার্বিতে জয় পেয়েছে ইন্টার। তবে এবার ফর্ম এবং দলটির দক্ষিণ আমেরিকান খেলোয়াড়রা আন্তর্জাতিক বিরতির পর দলের সঙ্গে দেরিতে যোগ দেওয়ায় কিছুটা বিপাকে পড়তে পারে তারা।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন