• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে : ম্যান ইউনাইটেড-আর্সেনালের লিগের হিসেব মেলানোর চ্যালেঞ্জ, বার্সা-রিয়ালের 'সহজ' মিশন

    কিক অফের আগে : ম্যান ইউনাইটেড-আর্সেনালের লিগের হিসেব মেলানোর চ্যালেঞ্জ, বার্সা-রিয়ালের 'সহজ' মিশন    

    ম্যান ইউনাইটেড-আর্সেনালের সামনে এবার লিগের চ্যালেঞ্জ

    কবে, কখন

    ম্যান ইউনাইটেড-আর্সেনাল

    প্রিমিয়ার লিগ

    ১ নভেম্বর, রাত ১০.৩০

    ইউরোপে উড়ছে ম্যান ইউনাইটেড এবং আর্সেনাল। চ্যাম্পিয়নস লিগে গতবারের রানারআপ পিএসজি এবং সেমিফাইনালিস্ট লাইপজিগকে হারিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে সোলশারের ইউনাইটেড। অন্যদিকে ইউরোপা লিগে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ স্বচ্ছন্দে জিতে আর্সেনালও গ্রুপের শীর্ষে আছে। কিন্তু প্রিমিয়ার লিগে এই দুই দলের অধারাবাহিকতা চোখে পড়ার মতো।

    লিগে ছয় ম্যাচে সমান তিন জয় এবং তিন হারে নয় পয়েন্ট নিয়ে এখন ১১ তম স্থানে রয়েছে আর্সেনাল। আর পাঁচ ম্যাচ থেকে ৭ পয়েন্ট ম্যান ইউনাইটেড আছে ১৫ তম স্থানে। দুই দলের সামনেই তাই বড় চ্যালেঞ্জ, ইউরোপের উড়ন্ত ফর্ম ঘরোয়া লিগে ফিরিয়ে আনা।

    ঘরের মাঠে ম্যান ইউনাইটেড শেষ দুই ম্যাচের একটিতে জোসে মরিনহোর টটেনহামের কাছে ৬-১ গোলে ধরাশায়ী হয়েছে। আর শেষ ম্যাচে চেলসির সঙ্গে ভালো পারফরম্যান্সের পরও গোলশুন্য ড্র করেছে। তাই মিকেল আরতেতার আর্সেনালের বিপক্ষে একটি জয় খুবই প্রয়োজন তাদের। অপরদিকে আরতেতার অধীনে এফএ কাপ, কমিউনিটি শিল্ড জিতেছে আর্সেনাল, ইউরোপেও ভালো করছে। কিন্তু লিগে গানারদের ভগ্নদশা কাটছেই না। লিগে আরতেতার আর্সেনাল আর এমেরির আর্সেনালের মাঝে খুব একটা পার্থক্য এখনো দেখা যাচ্ছে না। আর এই ভাবনাকে কিছুটা হলেও বদলে দিতে ওল্ড ট্রাফোর্ডে একটি জয় খুবই কাজে দিতে পারে আরতেতার।

    চোট থেকে সেরে উঠে উইলিয়ান এই ম্যাচ দিয়েই আবারও আর্সেনালের হয়ে মাঠে ফিরতে পারেন। টটেনহাম ম্যাচে লাল কার্ড দেখা অ্যান্থনি মার্শিয়াল এখনো লিগে নিষিদ্ধ রয়েছেন, আর করোনায় আক্রান্ত হওয়ায় অ্যালেক্স তেলেসকেও এই ম্যাচের জন্য পাচ্ছেন না সোলশার।

    রিয়াল-বার্সার পা হড়কানো মানা

    কবে, কখন

    লা লিগা

    রিয়াল মাদ্রিদ-হুয়েস্কা

    ৩১ অক্টোবর, সন্ধ্যা ৭.০০

    আলাভেস-বার্সেলোনা

    ১ নভেম্বর, রাত ২.০০

    এল ক্লাসিকোর পর রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা দুই দলই এই সপ্তাহে লা লিগায় অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পাচ্ছে। রিয়াল মাদ্রিদ এস্তাদিও আলফ্রেডো ডি স্তেফানোতে খেলবে হুয়েস্কার বিপক্ষে। লিগে এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে কোনো জয় পায়নি হুয়েস্কা, অবস্থান করছে অবনমন অঞ্চলে। জিদানের দলের জন্য তাই ম্যাচটি খুব একটা কঠিন হওয়ার কথা নয়। তবে ক্লাসিকোর আগে কাদিজের কাছে ঘরের মাঠে হারা রিয়ালকে তবুও সতর্ক থাকতেই হবে। কারণ ক্লাসিকো স্বচ্ছন্দে জিতলেও লিগে কাদিজ এবং চ্যাম্পিয়নস লিগে শাখতার, মনশেনগ্লাডবাখের মতো অপেক্ষাকৃত দুর্বল দলগুলোর কাছে বারবার পা হড়কাচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

    অন্যদিকে লিগে দুই জয়, এক ড্র এবং দুই হারে বার্সেলোনার পয়েন্ট এখন ৭। লিগে শেষ দুই ম্যাচে গেটাফে এবং রিয়ালের কাছে হেরেছে কোমানের দল। পয়েন্ট তালিকার ১২-তে থাকা বার্সার জন্য তাই আলাভেসের মাঠ থেকে জয় নিয়ে ফিরে আসাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আলাভেসে জয় ভিন্ন যেকোনো বার্সেলোনার অন্দরমহলকে আবারও টালমাটাল করে দিতে পারে। কোচ হিসেবে কোমানকেও তখন সোজা আতশকাচের নিচে পাঠাবেন বিশ্লেষক এবং সমর্থকরা।