• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ১৪ বছর পর ওল্ড ট্রাফোর্ড থেকে তিন পয়েন্ট নিয়ে ফিরল আর্সেনাল

    ১৪ বছর পর ওল্ড ট্রাফোর্ড থেকে তিন পয়েন্ট নিয়ে ফিরল আর্সেনাল    

    ফুলটাইম
    ম্যান ইউনাইটেড ০-১ আর্সেনাল


    প্রিমিয়ার লিগে ওল্ড ট্রাফোর্ডে আর্সেনালের সবশেষ জয়ের সাক্ষী ছিলেন কেবল ওলে গানার সোলশার। দুই দলের খেলোয়াড়, কোচ মিলিয়েও কেউ সেদিন ছিলেন না মাঠে। ইউনাইটেড খেলোয়াড় হিসেবে সোলশারের সেটাই ছিল শেষ মৌসুম। এরপর থেকে ওল্ড ট্রাফোর্ডে বারবার হতাশাই সঙ্গী হয়েছে আর্সেনালের, আছে ৮-২ গোলে হারের অভিজ্ঞতাও। সেই গেরো অবশেষে কাটাল আর্সেনাল, ১৪ বছর পর! পিয়ের এমেরিক অবামেয়াং-এর একমাত্র গোলে ওল্ড ট্রাফোর্ডে ম্যান ইউনাইটেডকে হারিয়েছে আর্সেনাল।

    আর্সেনালের মতো অবামেয়াং নিজেও একটা ব্যাড প্যাচ কাটিয়েছেন। প্রথম ম্যাচে গোল পাওয়ার পর থেকে লিগে গোলের দেখা পাচ্ছিল না গ্যাবল স্ট্রাইকার। ৬৯ মিনিটে পেনাল্টি থেকে বটম কর্নারে বল জড়িয়ে সেই খরাও কাটিয়েছেন আর্সেনাল অধিনায়ক। এর আগে হেক্টর বেয়ারিনকে কান্ডজ্ঞানহীন এক ফাউল করে আর্সেনালকে পেনাল্টি উপহার দিয়েছিলেন পল পগবা।


    ম্যাড়মেড়ে প্রথমার্ধের পর অবশ্য ইউনাইটেডের খেলায় উন্নতি হয়েছিল দ্বিতীয়ার্ধে। তবে ম্যাচের সময় ঘন্টাখানেক পার হওয়ার পর বেশ কিছুক্ষণ বল পজেশন ধরে রাখে আর্সেনাল। ওই চাপেই শেষ পর্যন্ত সুযোগটা লুফে নিয়েছিল আর্সেনাল। এরপর অবশ্য এডিনসন কাভানি ও ডনি ভ্যান ডি বিককে মাঠে নামিয়ে আক্রমণে মনোযোগী হয়েছিল ইউনাইটেড। ভ্যান ডি বিকের একটি ক্রস মোহামেদ এল নেনির পায়ে লেগে, বার্নড লেনোর মুখে বাড়িয়ে এরপর বারপোস্ট আঘাত করে ফিরে আসলে আর সমতায় ফেরা হয়নি ইউনাইটেডের।

    ম্যানচেস্টার ইউনাইটেড মাঠে নেমেছিল মিডফিল্ডা ডায়মন্ড নিয়ে। ব্রুনো ফার্নান্দেজ, মার্কাস র‍্যাশফোর্ডরা ফিরেছিলেনে একাদশে। তবে আরেক মিডফিল্ডার পল পগবা কাটিয়েছেন ভুলে যাওয়ার মতো এক রাত। বেশ কয়েকবার বল পজেশন হারিয়ে সম্ভাবনায় আক্রমণ নষ্ট করেছেন, পরে বেয়ারিনকে ফাউলটিও তিনিই করেছেন।

    ৩-৪-৩ ফরমেশনে ম্যাচ শুরুর করে খুব বেশি ধারালো না হলেও কাজের কাজটা করেছে আর্সেনাল। মিডফিল্ডার থমাস পার্তে আর  ডিফেন্ডার গ্যাব্রিয়েল মাঘালেস পুরো ম্যাচে দারুণ খেলেছেন। আর্সেনালের রক্ষণ ভাঙতেই তাই বারবার ব্যর্থ হয়েছে ইউনাইটেড। এই জয়ের পর মিকেল আর্তেতার হাত ধরে আরও একটি অস্বস্তির রেকর্ড বিদায় করেছে আর্সেনাল। ২০১৫ সালে ম্যান সিটিকে হারানোর পর থেকে প্রিমিয়ার লিগের 'বিগ সিক্স'-কে আর হারাতে পারেনি গানাররা। সেই ধারায়ও ছেদ পড়েছে এবার ওল্ড ট্রাফোর্ডে।

    আর্সেনালের জন্য রেকর্ডগুলো স্বস্তির হলেও অন্য অবস্থা ইউনাইটেডে। চ্যাম্পিয়নস লিগে পিএসজি আর লাইপজিগের বিপক্ষে দারুণ দুই জয়ের পরও ওল্ড ট্রাফোর্ডে লিগে এখনও জয়ের মুখ দেখা হলো না ইউনাইটেডের। ১৯৭২-৭৩ মৌসুমের পর প্রথমবারের মতো ঘরের মাঠে লিগের প্রথম ৪ ম্যাচে জয় শূন্য ইউনাইটেড। সেবার লিগে ১৮তম হয়ে শেষ করেছিল রেড ডেভিলরা।

    স্বস্তির এক জয়ের পর আর্সেনাল ১২ পয়েন্ট নিয়ে উঠে গেছে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে। আর ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ইউনাইটেডের অবস্থান থাকল ১৫ তেই। ৬ ম্যাচের হিসেবে এতো কম পয়েন্ট নিয়ে আর একবারই লিগ শুরু করেছিল ইউনাইটেড, সেটাও ডেভিড ময়েসের আমলে।